আইফোন চুরি বা হারিয়ে গেলেও তা আর ভয় নেই iOS7 ভার্সনের তা কেউ ব্যাবহার করতে পারবে না ।।

মোবাইল যে কোন সময় চুরি হওয়ার ভয় থাকে–বিশেষ করে যদি ফোনটা দামী হয় ।যখনি আপনি iCloud এ Find My iPhone অন করবেন ঠিক তখন থেকেই এটা কাজ করবে। iOS7 এ Find My iPhone এ নতুন ফিচার যুক্ত হয়েছে যার নাম Activation Lock, যা দিয়ে আইফোন, আইপড টাচ, আইপেড হারিয়ে গেলে কেউ ব্যাবহার করা বা বিক্রি করার পর Activate করতে পারবে না। Activation Lock অন থাকলে আপনার অ্যাপেল আইডি এবং পাসওয়ার্ড ছাড়া যা যা করা যাবে না তা হলঃ                                                                                                  • আইফোন Erase করা যাবে না।                                                                                                                                                                    • সেই আইফোনের Find My iPhone অফ করা যাবে না।                                                                                                                                    • পুনরায় Active করা এবং ব্যাবহার করা যাবে না।                                                                                                                                                তার জন্য শুধু আপনাকে Find My iPhone অন রাখতে হবে আর অ্যাপেল আইডি ও পাসওয়ার্ড মনে রাখতে হবে।আপনার অনুমতি ছাড়া কেউ পুনরায় সেই ফোন অ্যাক্টিভ করতে পারবে না।

brain

এটা কিভাবে কাজ করে?
যখন আপনি iOS7 এ Find My iPhone অন রাখবেন তখন অ্যাপেল অ্যাক্টিভেশন সার্ভার আপনার ডিভাইসের জন্য তা সেভ করে রাখবে। Find My iPhone অন করতে Settings – iCloud – Sign In করুন আপনার অ্যাপেল আইডি দিয়ে যদি প্রয়োজন হয় – Find My iPhone অন করুন।

আইফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে যা করবেন?
যদি মনে করেন আপনার আইফোন হারিয়ে গেছে বা চুরি হয়ে গেছে তাহলে PC or Mac থেকে iCloud.com/find এ গিয়ে অথবা যেকোনো আইফোনের Find My iPhone (আইফোন অ্যাপস) থেকে আপনার হারিয়ে যাওয়া ফোনে যে অ্যাপেল আইডি পাসওয়ার্ড ব্যাবহার করেছিলেন তা দিয়ে Lost Mode এ রাখুন যত তাড়াতাড়ি পারেন। Lost Mode এ রাখলে আপনার স্ক্রীনটি ৪ ডিজিটের পাসকোড দিয়ে লক হয়ে থাকবে এবং স্ক্রীনে আপনি যে মেসেজ রাখবেন তা আপনার ফোন নাম্বারসহ দেখাবে যাতে কেউ পেলে আপনার সাথে যোগাযোগ করতে পারে।

সার্ভিসিং এ দিলে কি করবেন?
যদি আইফোন, আইপড টাচ, আইপেড কোন সফটওয়্যার প্রবলেমের জন্য ঠিক করতে দেন বা সার্ভিস সেন্টারে দেন তাহলে অবশ্যই Find My iPhone অফ করে দিন।

বিক্রি করলে যা করবেন?
যদি বিক্রি করেন তবে Find My iPhone অফ করুন। Settings > iCloud > Delete Account করুন। আর সম্পূর্ণ ফ্যাক্টরি রিসেট করতে Settings > General > Reset > Erase All Content and Settings এ ক্লিক করে Erase করুন।

যদি অ্যাপেল আইডি পাসওয়ার্ড ভুলে যান তাহলে কি করবেন?
এমন হতে পারে যে আপনি নিজেই অ্যাপেল আইডি পাসওয়ার্ড ভুলে গেছেন তখন applied.apple.com এ গিয়ে পাসওয়ার্ড বদলাতে পারবেন। তবে তার জন্য আপনাকে আপনার নিজের অ্যাকাউন্ট কিনা তা যাচাই করবে মানে যে যে প্রশ্ন করবে তার সঠিক উত্তর দিতে হবে। যেমন আপনার জন্ম তারিখ যা অ্যাকাউন্ট খোলার সময় দিয়েছিলেন, সিকিউরিটি প্রশ্নের উত্তর। তাই সময় থাকতে এগুলো জেনে রাখুন।

পুরান আইফোন, আইপড টাচ, আইপেড কিনার সময় কিভাবে বুঝবেন অ্যাক্টিভেশন লক করা কিনা?
* আইফোন অন করে স্লাইড টু আনলক করলে যদি পাসকোড লক স্ক্রীন বা হোম স্ক্রীন আসে তাহলে সেই আইফোন পুরোপুরি Erase করা না। এরকম হলে যার ফোন তাকে দিয়ে Settings > General > Reset > Erase All Content and Settings এ গিয়ে Erase করিয়ে নিন।
* যদি নতুনভাবে অ্যাক্টিভ করার সময় আগের মালিকের অ্যাপেল আইডি পাসওয়ার্ড চায় তাহলে সেই আইফোন কিনবেন না। এক্ষেত্রে তাকে বলুন তার অ্যাপেল আইডি পাসওয়ার্ড দিয়ে আইফোন Erase করে দিতে।

Author:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *