আজ জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা (জেএসসি) এবং জুনিয়র দাখিল পরীক্ষার (জেডিসি) ফল আজ বুধবার প্রকাশিত হবে। সারা দেশে একযোগে অনুষ্ঠিত হওয়া অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের এই পরীক্ষার ফল প্রকাশ হবে।
শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী কালের কণ্ঠকে বলেন, আজ দুপুর সাড়ে ১২টায় আনুষ্ঠানিকভাবে সব বোর্ডের পক্ষে প্রধানমন্ত্রীর কাছে তাঁর দপ্তরের ফল তুলে দেওয়া হবে। এরপর বিকেল ৩টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল জানানো হবে।

সরাসরি রেসাল্ট দেখুন এখানে –  http://www.comillait.com/jsc-jdc

আন্তশিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফাহিমা খাতুন কালের কণ্ঠকে বলেন, ফল প্রত্যেক জেলা প্রশাসকের কাছে পৌছে গেছে। সেখান থেকে আজ বুধবার দুপুরের মধ্যে প্রতিটি বিদ্যালয়ে যাবে এবং সাড়ে ৪টায় তা প্রকাশ করা হবে। তিনি আরো জানান, গতবারের মতো এবারও ফল সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে পাওয়া যাবে। এ ছাড়া এসএমএসের মাধ্যমেও শিক্ষার্থীরা ফল জানতে পারবে।
সংশ্লিষ্ট সব পরীক্ষাকেন্দ্র/শিক্ষাপ্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ই-মেইল) এবং এসএমএসের মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে। কেন্দ্র সচিবদের কাছ থেকে সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্রের আওতাধীন সব প্রতিষ্ঠানের প্রধানরা তাঁদের পরীক্ষার্থীদের ফল সংগ্রহ করতে পারবেন।  www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের Webmail ব্যবহার করে শিক্ষাপ্রতিষ্ঠানের EHN-এর মাধ্যমে ফল ডাউনলোড করার পরামর্শ দেয়া হয়েছে। ফল ডাউনলোড করার পদ্ধতি শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট http://www.comillait.com/jsc-jdc বা www. educationboardresults.gov.bd-এ পাওয়া যাবে। শিক্ষা বোর্ড, শিক্ষা মন্ত্রণালয় বা পত্রিকা অফিসে কোনো ফল পাওয়া যাবে না।

নির্ধারিত Short Code-১৬২২২ ও এসএমএসের মাধ্যমেও ফল পাওয়া যাবে। এসএমএসের মাধ্যমে ফলপ্রাপ্তির পদ্ধতি টেলিটক বাংলাদেশ লিমিটেড প্রদত্ত বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যাবে। পুনর্নিরীক্ষণের জন্য এসএমএসের মাধ্যমে ২৯ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে।
উল্লেখ্য, এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষায় মোট ১৮ লাখ ৬১ হাজার শিক্ষার্থী অংশ নেয়। পরীক্ষা শুরু হয় ১ নভেম্বর আর শেষ হয় ২১ নভেম্বর।

সুত্র –  কালেরকন্ঠ

 

দেখার পদ্ধতি :

১. প্রথমে Examination এর ডানপাশের ট্যাবটায় উপরোক্ত ছবির মত JSC/JDC সিলেক্ট করুন।

২. এরপর Year এর ডানপাশের ট্যাব এ 2011 সিলেক্ট করুন।

৩. Board লেখা ট্যাব এর ডানপাশে শিক্ষার্থী যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছে তা নির্বাচন করুন।

৪. Roll লেখা ট্যাব এ শিক্ষার্থীর রোল নাম্বার লিখুন।

৫. এখন Submit বাটনে ক্লিক করুন।

রেসাল্ট হবে ১২:০০ টায় ।

 

সরাসরি রেসাল্ট দেখুন এখানে –  http://www.comillait.com/jsc-jdc

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *