আপনার কম্পিউটারের ফায়ারফক্সের গতি বাড়ান

আপনার কম্পিউটারের ফায়ারফক্সের গতি বাড়ান

ইন্টারনেটে ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) ব্যবহার করা হয়। যাঁরা মজিলা ফায়ারফক্স ব্যবহার করেন, তাঁরা সেটির গতি বাড়িয়ে নিতে পারেন।
আপনার ইন্টারনেটে ওয়েবপেইজ খোলার সময় কমাতে পারবেন ফায়ারফক্সের পাইপলাইন সুবিধার মাধ্যমে। এ জন্য ওয়েব ঠিকানা লেখার জায়গায় (অ্যাড্রেসবার) about : config লিখে এন্টার করুন। কোনো নোটিফিকেশন এলে Ok করুন। এবার ফিল্টারে গিয়ে লিখুন network.http।
এখন নিচে আসা তালিকা থেকে ‘network.http.pipelining’-এর ওপর দুই ক্লিকে ‘true’ করে দিন। একই উপায়ে ‘network.http.proxy.pipelining’-এ দুই ক্লিক করে ‘true’ করুন। এবার ‘network.http.pipelining.maxrequests’-এ ডান ক্লিক করে Modify করুন। মান হিসেবে ৩০ দিয়ে Ok করুন। এর অর্থ হলো, ব্রাউজার একই সময়ে সর্বোচ্চ ৩০টি অনুরোধ পাঠাতে পারবে।
এই পৃষ্ঠার ফাঁকা স্থানে ডান ক্লিক করে New থেকে Integer অপশনটি নির্বাচন করুন। এর নাম লিখুন nglayout.initialpaint.delay। এরপর Ok করে মানের ঘরে ০ লিখে আবার Ok করুন। এর অর্থ হলো, আপনার ব্রাউজার তথ্য পেতে ০ সময় অপেক্ষা করবে। নিয়মিত ব্রাউজারের লগ পরিষ্কার করুন। টেম্পোরারি ইন্টারনেট ফাইলগুলো ব্রাউজ করার পর পরিষ্কার করুন। Recent Browsing History কিছু সময় পর পর Tools থেকে ক্লিয়ার করে দিন।
তবে এতে আপনার দেখা সব সাইটের ঠিকানা মুছে যাবে। আপনি Back করে আগের Page-এ সরাসরি যেতে পারবেন না। সে ক্ষেত্রে সাইটে থাকা Back অপশনে ক্লিক করতে হবে।
যদি পারেন, তাহলে ব্রাউজারের Automatic Update অপশনটি নিষ্ক্রিয় করে রাখুন। সম্ভব হলে ব্রাউজারের Tools\Option\Content থেকে Load Image Automatically থেকে টিক তুলে দিয়ে ছবি লোড করা বন্ধ করে দিন। শুধু যখন দরকার, তখন সুবিধাটি চালু করুন। পোর্টেবল ব্রাউজার ব্যবহার থেকে বিরত থাকুন এবং সম্ভব হলে সব সময় হালনাগাদ ব্রাউজার ব্যবহার করুন।

Author: Sadia Afroz

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *