আপনার সাইটকে আকর্ষনীয় করে তুলুন ওয়ার্ডপ্রেস সাইটে গুগল ওয়েব ফন্ট যুক্ত করে

আপনার সাইটকে আকর্ষনীয় করে তুলুন ওয়ার্ডপ্রেস সাইটে গুগল ওয়েব ফন্ট যুক্ত করে

undefined

ওয়ার্ডপ্রেস সাইট সহ যেকোন সাইটের সৌন্দর্য নির্ভর করে ফন্টের উপর। একটা সাইট থেকে আরেকটা সাইটকে বেশি আকর্ষনীয় করা যায় ফন্টের সঠিক ব্যবহার করে। নিজের সাইটের জন্য ফন্ট আপলোড করে এড করা জামেলার কাজ।তাছাড়া সাইটের লোডিং টাইম ও বেড়ে যায়। ওয়েব সাইটে সহজেই আকর্ষনীয় ফন্ট এড করার জন্য রয়েছে Google font API. যার মাধ্যমে আপনার সাইটের জন্য গুগলে CDN থেকে ফন্ট গুলো লোড হবে। এতে সাইটের গতিও বেড়ে যাবে। আমি ওয়ার্ডপ্রেস ব্যবহার করেই সন্টুষ্ট তাই এখানে দেখব কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে Google font API ব্যবহার করে ফন্ট ব্যবহার করব। এটা অনেক সহজ। কোডিং বলতে গেলে করতে হবে না। আর যারা ওয়ার্ডপ্রেসের থিম কাস্টোমাইজেশন করে তাদের জন্য অনেক উপকারী । প্রথমেই Google webfont ভিজিট করুন। ঐখানে অনেক গুলো ফন্ট দেখতে পাবেন। আপনার পছন্দের যেকোন একটা ব্যবহার করার জন্য দেখুন Quick use নামে একটা অফশন রয়েছে। ঐখানে ক্লিক করুন।

undefined   আরেকটা নতুন পেইজ খুলবে। আসলে ঐখানেই লেখা রয়েছে কিভাবে কি করতে হবে। আপনি নিচের মত অপশন গুলো দেখতে পাবেনঃ

প্রথমেই দেখবেনঃ

  • Choose the styles you want:

এবং নিচে কত গুলো অপশন পাবেন। এ গুলো হচ্ছে ফন্টের স্টাইল এবং ওয়েট। যে কোন একটা সিলেক্ট করুন। [ কিছু কিছু ফন্টে এ সুবিদা নাও পেতে পারেন]

undefined

তার পর পাবেনঃ Choose the character sets you want: এটা সম্পর্কে জানার জন্য আপনি ঐখানের লিঙ্কটি অনুসরন করতে পারেন। আপাতত এটা স্কিপ করুন।

এবার আপনার সাইটে গুগল ফন্ট যুক্ত করুন, তার জন্য একটা লিঙ্ক পাবেন। নিচের মত। ঐটা আপনার ওয়ার্ডপ্রেস থিমের header.php ফাইলের head ট্যাগ এর যেকোন এক যাগায় কপি করে পেস্ট করুন।

undefined        সব শেষে আপনি style.css এর কোন উপাদানের মধ্যে ফন্টটা যুক্ত করতে চান তার মধ্যে Integrate the fonts into your CSS   থেকে পাওয়া কোডটা যুক্ত করুন। এবার দেখুন আপনার সাইটের আকর্ষনীয় কাস্টম ফন্ট।

বিদ্রঃ এভাবে আপনি শুধু ওয়ার্ডপ্রেস না, যেকোন সাইটেই ফন্ট গুলো এড করতে পারেন। তার জন্য ফন্টের লিঙ্কটা আপনার সাইটের header ট্যাগ এর ভিতর যুক্ত করে এবং font-family টা যেকোন style ট্যাগ এ ব্যবহার করেই তা করতে পারেন।

আশা করি আপনারা গুগল ফন্ট ব্যবহার করতে পারবেন। কোন সমস্যা হলে জানাতে ভুলবেন না। আমি যতটুকু পারি সাহায্য করব। ধন্যবাদ সবাইকে

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *