ইমেইলে বিরক্তিকর ফেসবুক নোটিফিকেশন বন্ধ করতে যা করবেন | COMILLAIT| Bangla Technology Blog | বাংলা প্রযুক্তি ব্লগ

ইমেইলে বিরক্তিকর ফেসবুক নোটিফিকেশন বন্ধ করতে যা করবেন

লেখক : | ০ টি কমেন্ট | 2,684 বার দেখা হয়েছে দেখা হয়েছে । শেয়ার করে আপনবর বন্ধুদের জানিয়ে দিন ।

সবাই এখন ফেসবুক ফেসবুক করে । কিন্তু ফেসবুকের কিছু বিষয় অনেকে পছন্দ করেন না, যেমন- ফেসবুকের বিভিন্ন ধরনের নোটিফিকেশন। ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকে অ্যাকাউন্ট খোলার সময় তাদের নিজস্ব ই-মেইল অ্যাড্রেস (যেমন : জি-মেইল, ইয়াহু, হট-মেইল) দিয়ে খুলে থাকেন। আবার এই ই-মেইল অ্যাড্রেস তাদের অফিসিয়াল বা বন্ধুর সাথে যোগাযোগের জন্য ব্যবহার করে থাকেন। দরকারি ই-মেইল অ্যাড্রেস দিয়ে ফেসবুক খোলার পর দেখা যায় কেউ আপনাকে কোনো ফটোতে ট্যাগ করলে বা আপনার স্ট্যাটাসে কেউ মেসেজ দিলে বা কোনো মেসেজের ওপর তারা রিপ্লাই করলে এ ধরনের নোটিফিকেশন ফেসবুক থেকে আপনার ই-মেইল অ্যাড্রেসে চলে আসে। ফলে দেখা যায়, আপনার ফেসবুকে অনেক বন্ধু থাকলে এবং তাদের এসব নোটিফিকেশনের ফলে আপনার ই-মেইল অ্যাড্রেসের ভেতরে প্রয়োজনীয় দরকারি ই-মেইলগুলো খুঁজে পাওয়া কঠিন হয়ে দাঁড়ায়। অনেকেই এই নোটিফিকেশনগুলো মুছে ফেলতে গিয়ে দরকারি ই-মেইলগুলোও মুছে ফেলেন। এই ধরনের সমস্যার সমাধান নিম্নরূপ।

facebook-chat-new

ইমেইলে বিরক্তিকর ফেসবুক নোটিফিকেশন বন্ধ করতে যা করবেন


ই-মেইলে ফেসবুকের অপ্রয়োজনীয় নোটিফিকেশন বন্ধ করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন :

০১. প্রথমে আপনার ফেসবুকের অ্যাকাউন্টের আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

০২. Account-এ ক্লিক করে Account Settings-এ ক্লিক করুন।

০৩. বাম পাশের প্যানেলে দেখুন বেশ কিছু অপশন রয়েছে। এখানে Notifications ট্যাবে ক্লিক করুন। পেজ স্ক্রল করলে All Notification নামে একটি এরিয়া পাবেন।

০৪. অল নোটিফিকেশন থেকে Facebook-এর ডানপাশের Edit বাটনে ক্লিক করুন। এখানে বিভিন্ন ধরনের নোটিফিকেশনের নাম রয়েছে এবং তাদের ডান পাশে টিক চিহ্ন দেয়া আছে। নোটিফিকেশনের ধরন যেমন : Sends you a message, Adds you as a friend, Confirms a friend request, Confirms a friend request, Posts on your wall, Pokes you ইত্যাদি। এরূপ আরো বেশ কিছু নোটিফিকেশন অপশন রয়েছে এবং তাদের ডান পাশে টিক চিহ্ন দেয়া রয়েছে। ফলে এসব নোটিফিকেশন মেসেজ আপনার ই-মেইল অ্যাড্রেসে চলে যাবে। আপনি যেসব নোটিফিকেশন পছন্দ করেন না, তার ডান পাশ থেকে টিক চিহ্ন তুলে দিন। এভাবে আপনি ইচ্ছে করলে সব নোটিফিকেশনের টিক চিহ্ন তুলে দিতে পারেন।

০৫. এবার Save Changes-এ ক্লিক করুন।

নোটিফিকেশন অপশন বন্ধ করলে আপনাকে কেউ ফেসবুকে কোনো মেসেজ, কমেন্টস, ট্যাগ করলে আপনার ই-মেইল অ্যাড্রেসে কোনো নোটিফিকেশন যাবে না। আপনি যদি নোটিফিকেশন অপশনটি আবার চালু করতে চান, তাহলে All Notification-এ গিয়ে নোটিফিকেশনগুলোতে টিক দিয়ে সেভ চেঞ্জেস বাটনে ক্লিক করুন।

লেখাটি আপনাদের ভাল লেগেছে?
FavoriteLoadingপ্রিয় পোষ্ট যুক্ত করুন

১টি কমেন্ট করুন

*