উবুন্টু ১১.০৪ এ ফিরিয়ে আনুন ভিজুয়াল ইফেক্টস

উবুন্টু ১১.০৪ এ ফিরিয়ে আনুন ভিজুয়াল ইফেক্টস

বর্তমানে লিনাক্স বেসড অপারেটিং সিস্টেমগুলোর মাঝে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে উবুন্টু আর গত ২৮শে এপ্রিলেই মুক্তি পেল উবুন্টুর সর্বশেষ সংস্করন Natty Narwhal অর্থাৎ উবুন্টু ১১.০৪। উবুন্টুপ্রেমীদের মাঝে অনেকেই এরই মধ্যে উবুন্টু ১১.০৪ ব্যবহার করাও শুরু করে দিয়েছেন। তাদের অনেকেই হয়তো লক্ষ্য করেছেন Natty Narwhal এর মাধ্যমেই উবুন্টু এবার বেশ বড় কিছু পরিবর্তন এনেছে। তার মাঝে উল্লেখযোগ্য হলো “Unity” যা পুরো Environment টাই পরিবর্তন করে দিয়েছে। এই Unity নিয়ে অনেক আলোচনা-সমালোচনাও চলছে, তবে ব্যক্তিগতভাবে আমার কাছে এটা মোটেও ভাল লাগেনি। আগে ক্লাসিক ডেস্কটপে যেখানে সহজেই যে কোন এপ্লিকেশন খুজে পাওয়া যেত সেখানে এখন একটা এপ্লিকেশন খুজতেই অনেক সময় লেগে যায়। তাছাড়া মিনিমাইজ করা এপ্লিকেশনগুলো খুজে নেয়াও বেশ ঝামেলার। তাই এবার উবুন্টু ১১.০৪ বলতে গেলে আমাকে অনেকটা হতাশই করেছে। কিন্তু এটা নিতান্তই আমার ব্যক্তিগত মতামত।

যাই হোক এবার আসল বিষয়ে আসা যাক। যাদের উন্নতমানের প্রসেসর ও গ্রাফিক্স কার্ড রয়েছে তাদের অনেকেই উবুন্টু ইন্সটল করার পরপরই Appearance থেকে Visual Effects Extra করে নেন। এর ফলে উবুন্টুর মাঝেই কিছুটা হলেও উন্নতমানের গ্রাফিক্সের স্বাদ উপভোগ করা যায়। কিন্তু দুঃখের ব্যাপার হলো উবুন্টু ১১.০৪ এ Appearance -এ এই অপশনটাই দেয়া হয়নি !

এটা কেন দেয়া হয়নি ব্যাপাটা এখনো আমার কাছে পরিস্কার নয় কিন্তু এই কারনে এখন থেকে ভিসুয়াল ইফেক্টস Manually-ই বাছাই করে নিতে হবে । যার জন্য প্রয়োজন হবে একটি এপ্লিকেশন যার নাম CompizConfig Settings Manager। তাই প্রথম কাজ হলো এপ্লিকেশনটি ইন্সটল করা। এটা ইন্সটল করতে Terminal খুলে সরাসরি নিচের কমান্ডটি দিলেই এপ্লিকেশনটি ইন্সটল হয়ে যাবে:

sudo apt-get install compizconfig-settings-manager

অথবা Software Centre এ যেয়ে CompizConfig লিখে সার্চ দিয়ে সরাসরি সেখান থেকেই ইন্সটল করে নিন। ব্যস, এপ্লিকেশন ইন্সটলের কাজ শেষ। এবার CompizConfig Settings Manager লিখে Unity তে সার্চ দিয়ে চালু করে ফেলুন। আর যদি আপনি ক্লাসিক ডেস্কটপ ব্যবহার করে থাকেন তাহলে Preferences থেকে CompizConfig Settings Manager চালু করে নিন। চালু করার পরই নিচের ছবির মত সবগুলো অপশন দেখতে পাবেন:

সেখানে Effects ট্যাবে Animation নামের একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করুন, ক্লিক করার পর নিচের ছবির মত সবরকম Animation Effects এর সকল অপশন পেয়ে যাবেন।

এবার প্রতিটি অপশন থেকেই আপনার ইচ্ছেমত ইফেক্টস বাছাই করে নিতে পারেন। আশা করি পোস্টটি অনেক উবুন্টু ব্যবহারকারীর কাজে লাগবে,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *