উভয় সঙ্কটে পড়েছে প্রকৌশল ডিপ্লোমা ( ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ) এর শিক্ষার্থীরা

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড পরিচালিত ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর শিক্ষার্থী রা উভয় সঙ্কটে পড়েছে । এক দিকে ০২ দফা দাবি বাস্তবায়ন অন্যদিকে পরীক্ষা কর্মসূচী স্থগিত রাখা এই দুই সঙ্কটে প্রকৌশল ডিপ্লোমা শিক্ষাক্রম এর শিক্ষার্থী দের ঘুম এখন দিশেহারা ।


ডিপ্লোমা প্রকৌশলী দের অস্তিত্ব রক্ষার্থে ০২ দফা দাবি বাস্তবায়ন এখন বেশ জরুরি হয়ে দাঁড়িয়েছে । কেননা এই দাবি যদি বাস্তবায়িত না হয়, ডিপ্লোমা প্রকৌশলী দের বের হতে হবে সুপারভাইজার হিসেবে ।

সমীক্ষায় দেখা যাচ্ছে , যদি আগামী ২৪ শে অক্টোবর ২০১৩ ইং এর মধ্যে দাবি বাস্তবায়ন না হয় কিংবা কোন ফলপ্রসূ ইঙ্গিত পাওয়া না যায় , তাহলে দাবি বাস্তবায়ন অনেকটা কঠিন হয়ে দাঁড়াবে । কেননা আগামী ২৪ শে অক্টোবর এর মধ্যে “ নবম জাতীয় সংসদ” ভেঙ্গে যাচ্ছে । অর্থাৎ নির্বাচন যদি আগামী ২৪ শে জানুয়ারি ২০১৪ ইং হয় , তাহলে সংবিধান অনুসারে নির্বাচনের ০৩ মাস আগে ( ২৪ শে অক্টোবর ২০১৩ ইং ) সংসদ ভেঙ্গে যাচ্ছে । তাই ২৪ শে অক্টোবর ২০১৩ ইং এর পর অন্তর্বর্তী কিংবা তত্ত্বাবধায়ক যে সরকার আসুক না কেন, ডিপ্লোমা প্রকৌশলী দের এই দুই দফা দাবি বাস্তবায়ন হবে না । কেননা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারে কোন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে একমাত্র গণতান্ত্রিক সরকার ।

কিন্তু এই ২৪ শে অক্টোবর ২০১৩ইং এর মধ্যে দেশের সকল পলিটেকনিক ইন্সিটিউট এর শিক্ষার্থী দের নিয়ে আই ডি ই বি এর এই দুই দফা দাবি বাস্তবায়ন এর জোরালো আন্দোলন গড়ে তুলতে গিয়ে প্রধান সমস্যা দেখা দিয়েছে শিক্ষার্থীদের পরীক্ষার কর্মসূচী ।
বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড এর ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর রুটিন এ দেখা যাচ্ছে আগামী ৩১ শে অক্টোবর পর্যন্ত শিক্ষার্থী দের পরীক্ষা রয়েছে ।

এই অবস্থার পরিপ্রেক্ষিতে ডিপ্লোমা প্রকৌশলী দের বৃহৎ পেশাজীবী সংঘটন INSTITUTION OF DIPLOMA ENGINEERS (আই ডি ই বি) এবং বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ ( বাকাছাপ ) আগামী ২৪ শে অক্টোবর ২০১৩ ইং এর মধ্যে বহুল আলোচিত ডিপ্লোমা প্রকৌশলীদের স্বার্থে ডিপ্লোমা প্রকৌশলী দের ০২ দফা দাবি মেনে নিতে সাময়িকভাবে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর পর্ব সমাপনি পরীক্ষা বর্জনের কর্মসূচী প্রদান করেছে ।

এই দিকে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড হতে পরীক্ষা স্থগিত এর কোন নোটিশ এখন ও না আসায় এবং আগামী ২৫ তারিখ এর পর দেশের রাজনৈতিক অঙ্গন গরম হবার আশঙ্কায় মারাত্মক সেশন জটের আশঙ্কা করছে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রম এর শিক্ষার্থী রা ।

দাবী গুলো হল –

1374359_516793678412318_865946451_n

পলিটেকনিক ভাইদের বলছি – আপনারা অতি সিগ্রই এই পেইজে লাইক দিন —এখানে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *