একটি ওয়েবসাইট তৈরির আগে আপনাকে যা মনে রাখতে হবে তা জেনে রাখুন

একটি ওয়েবসাইট তৈরির আগে আপনাকে যা মনে রাখতে হবে তা জেনে রাখুন

আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই ভাল আছেন ।

বর্তমান প্রেক্ষাপটে ইন্টারনেট একটি মস্ত বড় মিডিয়াতে পরিণত হয়েছে । আর তাই এই মিডিয়াতে প্রতিনিয়ত তৈরি হচ্ছে নতুন নতুন ওয়েবসাইট । কেউ বা শখের বশে কেউবা উপার্জনের লক্ষে ,কেউবা ব্যবসায়িক কাজে ইন্টারনেট কে ব্যবহার করছেন । বিভিন্ন কাজে একটি ওয়েবসাইট দারুণ ভূমিকা রাখে তা বলার অপেক্ষা রাখেনা । কিন্তু পর্যাপ্ত দিক-নির্দেশনা ও পরিকল্পনার অভাবে আপনার ওয়েবসাইট তৈরির সকল পরিশ্রম ব্যর্থ হতে পারে !!! তাই এক্ষেত্রে কাজে নামার আগে পরিকল্পনার বিকল্প নেই । চলুন জেনে নিই কিছু প্রধান প্রধান ধাপ যা হয়ত আপনাকে কিছু ভূল থেকে রক্ষা করতে পারে ।

১ । প্রথমেই আপনাকে চিন্তা করতে হবে আপনি কেন ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন । যদি শখের বশে করে থাকেন তাহলে বেশি চিন্তা ভাবনার কোন প্রয়োজন নেই কাজে নেমে পড়ুন

২ । যদি কোন লক্ষ্যকে সামনে রেখে ওয়েবসাইট তৈরি করার কথা চিন্তা করে থাকেন তবে মনে মনে হিসেব করে ফেলুন আপনি এই কাজের জন্য কত টাকা খরচ করতে পারবেন । (কেননা লক্ষ্য পূরন করতে হলে কিছু টাকা আপনার খরচ হবেই সেটা আগেও হতে পারে আবার পরেও হতে পারে)

৩ । এবার ঠিক করুন আপনি কি ধরনের বা কোন বিষয়ভিত্তিক ওয়েবসাইট বানাবেন ।

৪ । ডোমেইন এবং হোস্টিং এর জন্য পরিচিত কারও সাথে যোগাযোগ করতে পারেন ।

৫ । ডোমেইন /হোস্টিং কেনার আগে জেনে নিবেন আপনাকে ডোমেইন /হোস্টিং এর cPanel দেয়া হবে কিনা । যদি দেয়া হয় তবেই নেবেন ।

৬ । ওয়েবসাইট যদি নিজে বানাতে পারেন তবে আপনার খরচ অনেকটাই বেঁচে যাবে আর যদি না পারেন তবে পরিচিত কারও সাহায্য নিতে পারেন ।

৭ । বিভিন্নভাবে ওয়েবসাইট এর প্রচারণার জন্য ব্যবস্থা নিতে হবে । এর জন্য আপনি পত্রিকায় বিজ্ঞাপন ,SEO,ইমেইল ইত্যাদি উপায় অবলম্বন করতে পারেন ।

৮ । ওয়েবসাইট এর ডাটাসমূহ অবশ্যই সংরক্ষন করার ব্যবস্থা করতে হবে । কেননা কোন সমস্যায় যদি ডাটা হারিয়ে গিয়ে থাকে তবে আপনাকে টেনশন করতে হবেনা ।

আপাতত এই কয়টি বিষয় মাথায় রেখে সামনে এগিয়ে যান ,সফল হবেন ইনশাআল্লাহ্‌ । সকলের জন্য অনেক অনেক শুভকামনা রইল । সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন আমার জন্য দোয়া করবেন । সময় করে পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ ।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *