এডসেন্স এর বিকল্প বিজ্ঞাপন ব্যবস্থা CHITIKA

আপনার মনে যদি থাকে গুগলের লাভজনক ব্যবসা এডসেন্স এর মত অন্য কেউ ব্যবসা করছে না কেন তাহলে উত্তর, করছে। চিতিকা গুগলের এডসেন্সর মত আরেকটি বিজ্ঞাপন নেটওয়ার্ক। আপনি তাদের সদস্য হয়ে আপনার ব্লগে বা ওয়েবসাইটে বিজ্ঞাপন ব্যবহার করতে পারেন। কোন ব্যবহারকারী সেই বিজ্ঞাপনে ক্লিক করলে আপনি পেইড পার ক্লিক (PPC) পদ্ধতিতে টাকা পাবেন।
চিতিকা মুলত আমেরিকা, বৃটেন, কানাডা ইত্যাদি দেশের জন্য বিশেষভাবে কাজ করে। কাজেই তাদের টার্গেট করে ব্লগ বা ওয়েবসাইট তৈরী করলে আয় বেশি। অন্যভাবে, এইসব দেশের ভিজিটর যত বেশি আপনার আয় তত বেশি।
জিতিকায় দুধরনের একাউন্ট খোলা যায়। সিলভার এবং গোল্ড। আপনার সাইটে আমেরিকান ভিজিটরের সংখ্যা যদি দৈনিক ৫ হাজার হয় তাহলে আপনি গোল্ড মেম্বারশীপ পাবেন। নইলে সিলভার মেম্বারশীপ। গোল্ড মেম্বারশীপের সুযোগ পেলে আপনি আপনার সাইটের সাথে মিল রেখে বিজ্ঞাপন পাবেন। সেইসাথে বেশি CTR, ফলে ক্লিক প্রতি আয় বেশি। অন্যদিকে সিলভার মেম্বারশীপে পাবেন সাধারন বিজ্ঞাপন লিংক।
চিতিকার বেশকিছু অন্যান্য সুবিধেও রয়েছে। তাদের সদস্য হওয়া এডসেন্স থেকে সহজ। তাদের সাইটে গিয়ে নিজের নাম-পরিচয় এবং ওয়েবসাইটের ঠিকানা দিয়ে এপ্লাই করুন। এক সপ্তাহের মধ্যে উত্তর পাবেন। অন্যান্য সুবিধের মধ্যে রয়েছে এডসেন্স এবং চিতিকা দুটিই এক ওয়েবসাইটে ব্যবহারের সুযোগ। তারা টাকা দেয় পে-পল অথবা চেক এর মাধ্যমে।
কাজেই এডসেন্স ব্যবহার করুন বা নাই করুন, চিতিকা ব্যবহার করতে কোন বাধা নেই।
তাদের ঠিকানা – www.chitika.com

Author: drmasud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *