এপ্লিকেশন সফটওয়্যার কাকে বলে ? কত প্রকার ও কি কি ? | বিস্তারিত

অ্যাপ্লিকেশন(/এপ্লিকেশন ) সফটওয়্যার : যে সকল কম্পিউটার সফটওয়্যার মানুষকে কোন বিশেষ ধরনের কাজ সম্পাদন করতে সাহায্য করে সে সকল কম্পিউটার সফটওয়্যার কে অ্যাপ্লিকেশন(/এপ্লিকেশন )সফটওয়্যার বলে। অ্যাপ্লিকেশন সফটওয়্যার কে কম্পিউটার অ্যাপ্লিকেশন বলা হয় যা বিশেষ ধরনের ব্যবহারবিধি ও কম্পিউটার প্রোগ্রাম এর সমষ্টি।

অ্যাপ্লিকেশন(/এপ্লিকেশন ) সফটওয়্যার ব্যবহারকারীকে সাধারণত লেখা , সংখ্যা এবং ছবি নিয়ে কাজ করার সুযোগ দিয়ে থাকে। গান শোনা , গেম খেলা,অফিশিয়াল কাজ সব এর অন্তর্গত ।

অ্যাপ্লিকেশন(/এপ্লিকেশন ) সফটওয়্যার এর উদাহরণ :

  • অফিস সফটওয়্যার (Office Software) ( MS Office )
  • গ্রাফিক্স সফটওয়্যার (Graphics Software) ( Adobe )
  • মিডিয়া প্লেয়ার (অডিও এবং ভিডিও) ( VLC , Winamp )

একের অধিক অ্যাপ্লিকেশন সফটওয়্যার প্যাকেজ বা বান্ডেল আকারে বিতরণ করা হয়। প্যাকেজগুলিকে সাধারণত অ্যাপ্লিকেশন সুইট (Application Suite) বলা হয়।

পড়ুন : অ্যাপ্লিকেশন সুইট (Application Suite) কাকে বলে ? বিস্তারিত

তথ্য প্রযুক্তিতে, অ্যাপ্লিকেশন সফটওয়্যার নির্দিষ্ট কাজ করার জন্য ব্যবহারকরীর চাহিদা অনুযায়ী তৈরী করা হয়। অ্যাপ্লিকেশন সফটওয়্যার বা অ্যাপস অপারেটিং সিস্টেম, ইউটিলিটি সফটওয়্যার, এবং প্রোগ্রামিং ভাষা ইত্যাদি সফটওয়্যার থেকে ভিন্ন। এটি তৈরী করা হয়েছে কম্পিউটারের নির্দিষ্ট কিছু কাজ সম্পাদনের জন্য। নির্দিষ্ট কাজের উপর ভিত্তি করে অ্যাপস লেখা (Text), সংখ্যা (Number), ছবি (Image) অথবা এই সবগুলোর সমন্বয়ে তৈরি হতে পারে। কিছু কিছু অ্যাপ্লিকেশন প্যাকেজ রয়েছে যেগুলো কম্পিউটারের একটি নির্দিষ্ট কাজের জন্য ব্যবহৃত হতে পারে যা সবাই একই কাজের জন্য ব্যবহার করে থাকে এবং অ্যাপ্লিকেশন প্যাকেজ শুধু একটি কাজ সম্পাদনের উপর জোর দেয় যেমনঃ ওয়ার্ড প্রসেসিং (Word Processing)| অন্য সফটওয়্যারগুলোকে ডাকা হয় ইন্টিগ্রেটেড সফটওয়্যার (Integrated Software) যেগুলো একই সঙ্গে একাধিক কাজের উপর জোর দিয়ে থাকে। ব্যবহারকারী দ্বারা তৈরী বা লিখিত সফটওয়্যার কম্পিউটার সিস্টেমে ব্যবহার করে ব্যবহারকারীর কাঙ্ক্ষিত কাজ করা যায় এগুলো হল স্প্রেডশিট টেমপ্লেট, ওয়ার্ড প্রসেসরের ম্যাক্রো, গ্রাফিক্স অথবা এনিমেশনের স্ক্রিপ্ট ইত্যাদি। এছাড়াও ইমেইলের ফিল্টারও একধরনের ব্যবহারকারী লিখিত সফটওয়্যার (User-Written Software)|

মাঝে মাঝে বিতর্কিত প্রশ্ন চলে আসে, যেমনঃ অপারেটিং সিস্টেমে যে প্রোগ্রামগুলো অর্ন্তগত আছে সেগুলো কি আলাদা সফটওয়্যার? যেমনঃ

  • ইউনাইটেড স্টেটস বনাম মাইক্রোসফটের একটি মামলায় প্রশ্ন এসেছিল, “অপারেটিং সিস্টেমের ইন্টারনেট ইক্সপ্লোরার কি আলাদা সফটওয়্যার?”
  • জিএনইউ/লিনাক্স নামের দ্বন্ধ।

এছাড়াও কিছু কিছু সিস্টেমে অ্যাপ্লিকেশন সফটওয়্যার এবং অপারেটিং সিস্টেম আলাদা করা কষ্টকর হয়ে পরে ব্যবহারকারীর কাছে কারণ ভিসিআর, ডিভিডি প্লেয়ার অথবা মাইক্রোওভেন চালাতেও সফটওয়্যার ব্যবহৃত হয়।

এপ্লিকেশন সফটওয়্যার অনেক ধরনের হয়ে থাকে । যথা :

১) Word processing software

উদাহরণMS Word, MS Works, AppleWorks

২) Spreadsheet Software

উদাহরণ: MS Excel, Quattro Pro, Lotus 1-2-3, MS Works

৩) Desktop Publishing Software

উদাহরণMS Word, MS Publisher, Adobe PageMaker

৪) Database Software

উদাহরণMS Access, FileMaker Pro

৫) Communication Software

উদাহরণMS Net Meeting, IRC, ICQ

৬) Presentation Software

উদাহরণMS PowerPoint, Hyper Studio, Flash, Super Card, HyperCard

৭ ) Internet Browsers

উদাহরণNetscape Navigator, MS Internet Explorer

৮ ) Email Programs

উদাহরণMS Outlook, Netscape Messenger, Eudora, AOL Browser

সোর্স : https://bn.wikipedia.org/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *