এবার শিখুন কিভাবে মাইক্রোসফট এক্সেল (2007) এ Conditional Formatting করবেন==Conditional Formatting
আই-টেকার :: drmasud 249 টি আই-টেক

যে জানে তাকে তো বলার কিছু নেই!! আর আমার মত যারা জানেন না - সব না জানা শেয়ার করার মজাই ভিন্ন।। অল্প-স্বল্প যা জানি ও অন্যে ব্ন্ধৃগন যা জনেন তা সবার মাঝে জানানোই আমার __লক্ষ ।। নিজের লেখালেখি-- http://www.medicineinformer.com

এবার শিখুন কিভাবে মাইক্রোসফট এক্সেল (2007) এ Conditional Formatting করবেন==Conditional Formatting

আই-টেকারঃ|বিভাগঃমাইক্রোসফট এক্সেল|প্রকাশিত সময়:জুন ২২, ২০১৩|০ টি কমেন্ট| ১,০২২ বার
এই টিউনটি সুপার টিউন মাইক্রোসফট এক্সেল এর 10 টি পর্বের 17 তম টিউন

সবাই আল্লাহর রহমতে ভালই আছেন। ব্যস্ততার জন্য এই কয়েকদিন টিউন করতে পারি নাই। আজকে আমি

মাইক্রোসফট এক্সেল (2007) লার্নিং জোন এর  ৮ম পর্ব আপনাদের সাথে শেয়ার করব। তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক……….

Conditional Formatting

ধরুন একটি শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের হাজিরা শীট তৈরী করেছেন আপনি এক্সেল এর মাধ্যমে।এ হাজিরা শীটটি প্রতিদিন ইমেইল এর মাধ্যমে প্রতিষ্ঠানের চেয়ারম্যানের কাছে পাঠাতে হয় আপনাকে।অফিস টাইম হচ্ছে ৯.০০ টা থেকে ৫.০০ পর্যন্ত ।এখন আপনি চাচ্ছেন যারা দেরী করে অফিসে আসবে বা আগে চলে যাবে তাদের সময়ের টেক্সটা লাল কালারের হবে ।এ কাজটি আমরা অতি সহজে করতে পারবো Conditional Formatting এর মাধ্যমে তাহলে আর বার বার টেক্সট সিলেক্ট করে কালার পরিবর্তন করতে হবে না। তাহলে চলুন দেখি কিভাবে করা যায়:-

প্রথমে নিচের মত করে একটা ডাটাবেজ তৈরী করুন:-

1

নাম্বার ফরম্যাটিং: এখন আমরা নাম্বার ফরম্যাট করা শিখব।ওয়ার্কশীটে ডাটা টাইপ করার সময় নম্বর এর সাথে দশমিক, কমা, শূন্য বা সময়, তারিখ কোন ফরম্যাটে হবে তা নাম্বার ফরম্যাটের মাধ্যমে করা হয়।

উদাহরন: এখন আপনি যেকোন সেলে 9.00 টাইপ করুন দেখবেন এটা 9 হয়ে গেছে কিন্তু আপনার প্রয়োজন 9.00। দশমিক এর পর দুইটা শুন্য দেয়ার জন্য আপনাকে নাম্বার ফরম্যাট করা শিখতে হবে।

এখন আপনি D7 সেলে মাউস পয়েন্টার নিয়ে 9 টাইপ করুন তারপর In এবং Out এর সকল সেল সিলেক্ট করে নিম্নের চিত্রের স্থানে দুটি ক্লিক করুন, তাহলে দেখবেন 9.00 হয়ে গেছে এবং বাকি সেল গুলোতে আর আপনাকে বার বার সিলেক্ট করে পরিবর্তন করতে হবে না।

2

কন্ডিশনাল ফরম্যাটিং:- এখন আমরা আমাদের মূল কাজ করব অর্থাৎ সেলগুলোতে কন্ডিশন দিয়ে দিব যে In টাইম যদি 9.00 থেকে বেশী হয় তাহলে অটোমেটিকলি যেন লাল কালারের হয়ে যায়। আর Out টাইম যদি 5.00 কম হয় তাহলে ও যেন লাল কালারের হয়ে যায় অন্যথায় নরমাল থাকবে।

ধাপ ১: প্র্রথমে In টাইমের সেলগুলোকে সিলেক্ট করুন তারপর Conditional Formatting>Highlight Cell Rules>Greater Than এ ক্লিক করুন। এখন Format Cell That are Greater Than এ 9.00 টাইপ করুন এবং With এ Red Text সিলেক্ট করে ওকে দিন ।

3

4

ধাপ ২: ঠিক একট নিয়মে Out টাইমের সেলগুলোকে সিলেক্ট করুন তারপর Conditional Formatting>Highlight Cell Rules>Less Than এ ক্লিক করুন। এখন Format Cell That are Less Than এ 5.00 টাইপ করুন এবং With এ Red Text সিলেক্ট করে ওকে দিন ।

এখন আপনি ডাটা টাইপ করুন আর দেখুন যারা দেরী করে এসেছে বা আগে চলে গেছে তাদের টেক্সট কালার লাল হয়ে গেছে।

excel_logo-75x75 5

এখানে আমি একটি উদাহরন এর মাধ্যমে Conditional Formatting টাকে সহজভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি।

Super tune Navigation<< এবার শিখুন কিভাবে Electric Bill তৈরী করতে হয়।।মাইক্রোসফট এক্সেল (2007) লার্নিং জোনমাইক্রোসফট এক্সেল (2007) লার্নিং==শেষ ও এবার শিখুন কিভাবে Chart তৈরী করা.।। >>
FavoriteLoadingপ্রিয় পোষ্ট যুক্ত করুন

কমেন্ট করুন

You must be logged in to post a comment.