ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট :: ওয়ার্ডপ্রেস পরিচিতি(পর্ব-১)

ব্লগিং এর একটি জনপ্রিয় প্লাটফরম হচ্ছে ওয়ার্ডপ্রেস। ব্লগ বা সাইট বানানোর জন্য wordpress বেস্ট । ওয়ার্ডপ্রেস দিয়ে বাংলা ব্লগ টেকটিউনস,টিউনারপেজ,কুমিল্লা আইটি ইত্যাদি ব্লগ তৈরি করা হয়েছে । সুন্দরভাবে ডিজাইন, সার্চ ইঞ্জিন অপটিমাইজ, প্লাগিন ইত্যাদির জন্য wordpress এখন খুব জনপ্রিয় । WordPress এমন একটা ব্যবস্থা যেখানে সবকিছু আপনার প্রয়োজনমত সাজিয়ে নিতে পারেন।

ওয়ার্ডপ্রেসের ইতিহাস:
২০০৩ সালের ২৭শে মে ওয়ার্ডপ্রেসের স্রষ্ঠা ম্যাট মুলেনওয়েগ সর্বপ্রথম এটি প্রকাশ করেন। এবং ডিসেম্বর ২০১১ পর্যন্ত ওয়ার্ডপ্রেস ৩.০ সংস্করণ ৬৫ বিলিয়ন বারের বেশি ডাউনলোড করা হয়েছে। শুরু থেকে এটি ব্লগিং সফটওয়্যার হিসেবে ব্যবহৃত হলেও বর্তমানে ওয়ার্ডপ্রেস দিয়ে অনেক বড় বড় ওয়েবসাইট নির্মান করা হচ্ছে।

ওয়ার্ডপ্রেস কি ? : বর্তমানে ব্লগিং এর একটি জনপ্রিয় প্লাটফরম হচ্ছে ওয়ার্ডপ্রেস। এটি সাধারনত পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরী এবং নিয়ন্ত্রিত একটি ব্লগিং প্যাকেজ সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি,মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই ওয়েবসাইট বা ব্লগ তৈরি সম্ভব ।

প্রকারভেদ :

wordpress সাধারণত দুই প্রকার ।
১। wordpress.com
২। wordpress.org

wordpress.com : সম্পূর্ণ ফ্রী এবং উন্মুক্ত সকলের জন্য। এখানে নিজের একটি ব্লগ বানাতে আপনাকে যানতে হবে না কোন বড়,বড় কাজ। এডিট করতে হবে না কোন HTMLবা PHP কোড । ফ্রী তে বানানোর জন্য ওয়ার্ডপ্রেস.Com পিছনে লাগিয়ে ঘুরা আপনার দায়িত্ব । এটি ছাড়াও আরো একটু ভেজাল আছে ওয়ার্ডপ্রেস.Com এ । আপনি এখানে কোন প্লাগিং,থিম,কোড ইচ্ছে অনুযায়ী ব্যাবহার করতে পারবেন না।

wordpress.org :

আমারা এখানে আলোচনা করব এটি নিয়ে । এটি wordpress.com থেকে তুলানামূলক কটিন কিন্তু হাজার গুনে ভাল ও অনেক সুবিধা । তবে এটি আপনি আপনার ইচ্চা মত অপটিমাইজ করতে পারবেন । যেমন ইচ্ছে তেমন করতে কোন বাধা নেই। HTML, PHP কোড দ্বারা সাইট কে নানান আকৃতি 😆  , বিকৃতি করতে পারবেন ।রয়েছে হাজার,হাজার প্লাগিং ও থিম। যেমন খুশি ইচ্ছে মতন ব্যবহার করুন ।
এইখানে পরিচিতি সম্পাত্তি ।
এই টিউটেরিয়াল এ আমি আলোচনা করব কিভাবে wordpress.org ব্যবহার করে আপনি সাইট বা ব্লগ বানাবেন । পরবতী পর্বে থাকছে কিভাবে ডোমেইন ও হোস্টিং রেজিস্টার করবেন আপনার সাইট এর জন্য । ধন্যবাদ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *