ওয়ার্ড ডকুমেন্টে বুকমার্ক করার নিয়ম

আপনার ফাইলের আকার বড় হলে এবং গুরুত্বপূর্ণ পয়েন্ট থাকলে সেখানে আপনি এক ক্লিকেই পৌঁছে যেতে পারেন বুকমার্কের মাধ্যমে। তাই দেখে নিন কিভাবে
বুকমার্ক যুক্ত করবেন আপনার ওয়ার্ড ডকুমেন্টে।

ধাপ ০১: আপনার ফাইলটি ওপেন করুন এবং গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো সিলেক্ট করে Shift + Ctrl + F5 প্রেস করুন এবং আপনার পছন্দমত বুকমার্কের নাম দিন। এক্ষেত্রে বিশেষ সতর্কা এই যে এখানে কোন নাম Numeric নাম্বার দিয়ে শুরু হবে না তবে Numeric নাম্বার যেকোন character সাথে লেখা যাবে এবং কোন প্রকার স্পেস থাকবে না। যদি ‍Step 1 লিখতে চান তাহলে Step লিখে আন্ডারস্কোর সাইন (_) দিয়ে তারপর 1 লিখতে হবে (নিচের চিত্রে দেখুন)

ধাপ ০২: সকল সেকশনে ঠিকমত বুকমার্ক করার পর আপনার ফাইলের প্রথমে গিয়ে আপনার ফাইলে সকল পয়েন্ট উল্লেখ করে লিংক করুন। আর লিংক করার জন্য পয়েন্টের নাম লিখে ঐ লেখার উপর রাইট ক্লিক করে hyperlink সিলেক্ট করুন। এখন insert link সেকশনের place in this document এ ক্লিক দিয়ে bookmarks থেকে আপনার কাংখিত বুকমার্ক টি সিলেক্ট করে দিন  (নিচের চিত্রে দেখুন)

ধাপ ০৩: এবার আপনার লিংকগুলোর উপর মাউস পয়েন্টার নিলে নিচের ছবির মত টিপস্‌ দেখাবে এবং ঐ সকল লিংকে ctrl + click করা মাত্রই আপনি পৌছে যাবেন আপনার কাঙ্খিত লক্ষে।

Author: drmasud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *