ওয়েব ডিজাইনার কি? ওয়েব ডিজাইন কি? Web design কি?

HTML একটি ওয়েব সাইটের বডি তৈরি করে আর ঐ বডিতে কাপড়,অলঙকার ইত্যাদি পড়িয়ে সাজনোর কাজ করে ওয়েব ডিজাইনার। ওয়েব ডিজাইনিং মানে হচ্ছে একটি ওয়েবসাইট দেখতে কেমন হবে বা এর রূপ কেমন হবে তা নির্ধারণ করা। ওয়েব ডিজাইনার হিসেবে আপনার কাজ হবে একটা পূর্ণাঙ্গ ওয়েবসাইটের আউটলুক বা ইন্টারফেস বানানো। যেমন ধরুন এটার লে-আউট কেমন হবে, হেডারে কোথায় মেনু থাকবে, মেনু কিভাবে সাজানো থাকবে , সাইডবার হবে কিনা হলেও কেমন হবে, রাইট সাইডবার থাকবে না লেফ্ট সাইডবার থাকবে , ইমেজগুলো কীভাবে প্রদর্শন করবে, পেজে কন্টেন্ট গুলো কেমন থাকবে,ফুটার কেমন হবে ইত্যাদি। অন্যভাবে বলতে গেলে ওয়েবসাইটের কন্টেন্ট কী হবে এবং কোথায় জমা থাকবে এগুলো চিন্তা না করে, কন্টেন্টগুলো কীভাবে দেখানো হবে সেটা নির্ধারণ করাই হচ্ছে ওয়েব ডিজাইনারের কাজ। আর এ ডিজাইন করতে ওয়েব ডিজাইনার এর ব্যবহার করতে হবে কিছু প্রোগ্রামিং, স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ এবং মার্কআপ ল্যাঙ্গুয়েজ।সেগুলো হল ঃ HTML, CSS, bootstrap, JAVASCRIPT, jQuery ইত্যাদি।

১। HTML(5) : HTML(এইচটিএমএল) বা হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ জানতে হবে। এটার কাজ মূলত কিছু ট্যাগ ব্যবহার করে ওয়েব পেজ এর কাঠামো গঠন করা, বডিস্ট্রাকচার গঠন করা । এ HTML গুলো সবাই পড়তে পড়ে। এগুলোতে কিছু পরিচিত শব্দ ব্যবহার করা হয়। HTML (এইচটিএমএল) কে ওয়েব পেজের কংকাল বলা হয়।

২। CSS(3) : web design এর জন্য CSS(সিএসএস) বা কেসক্যাডিং স্টাইল শিট জানতে হবে। এটি দিয়ে মূলত ওয়েব পেজগুলো ডিজাইন করা হয়। শুধু এইচটিএমএল দিয়ে ওয়েবপেজ বানালে তা শুধু কিছু লেখা মাত্র দেখা যাবে। কিন্তু সেই ওয়েব পেজকে সুন্দর রূপ দিতে হলে আপনার দরকার হবে সিএসএস। এইচটিএমএল হচ্ছে ওয়েব পেজের কংকাল আর সিএসএস হচ্ছে তার ওপরে মাংস, চামড়া, কাপড় ইত্যাদি। বুঝতেই পারছেন, সিএসএস ছাড়া এইচটিএমএল একটি কংকাল এর মতোই দেখাবে। সিএসএস হলো এর ওপর মেকাপ এর মত 🤣🤣।

৩। Bootstrap : Bootstrap হলো CSS এর সুপার সেটাপ। ওয়েব ডিজাইনার রা CSS এর বিকল্প হিসেব Bootstrap ব্যবহার করেন।

৪। Javascript / jQuery: Javascript ও jQuery এই দুটোকে মূলত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কিছুটা কাছাকাছি ধরা যায়। মূলত দুটি জিনিসের কাজ একই তবে জেকুয়েরি হচ্ছে জাভাস্ক্রিপ্টেরই একটা রূপ যা সাইটে জাভাস্ক্রিপ্ট এর ব্যবহারকে অনেকটাই সহজ করে। আর এগুলোর কাজ হচ্ছে সাইটটা ইন্টারেক্টিভ করা। অর্থাৎ ভিজিটর একটা বাটনে ক্লিক করলে মেনু ওপেন হবে। অথবা একটা ফর্ম সাবমিট করলে কনফার্মেশন মেসেজ দেখাবে ইত্যাদি।

৫। ফটোশপ : ওয়েব ডিজাইনের জন্য ফটোশপ এ জ্ঞান থাকা জরুরি। ছোটখাটো কাজের জন্য আপনাকে ফটোশপ জানতে হবে। তবে খুব ভালো জানা লাগবে এমন কোনো কথা নয়।

সর্বশেষ ভার্সনগুলো এইচটিএমএল ৫ ও সিএসএস ৩ জানতে হবে। এগুলো মূলত যথাক্রমে এইচটিএমএল ও সিএসএস এর নতুন ভার্সন। এগুলো শিখতে হলে অবশ্যই প্রথমে এইচটিএমএল ও সিএসএস সম্বন্ধে বেসিক জানতে হবে। এছাড়া সিএসএস ফ্রেমওয়ার্ক, রেস্পন্সিভ ডিজাইন ইত্যাদি শিখতে হবে।

1 thought on “ওয়েব ডিজাইনার কি? ওয়েব ডিজাইন কি? Web design কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *