কম্পিউটারের পাসওয়ার্ড হারিয়ে ফেললে যা করবেন (মেগা টিউন )

সবাই কেমন আছেন ? আশা করি ভাল । আমিও ভাল আছি । যাদের কম্পিটারে পাসওয়ার্ড দিয়ে থাকেন তা যদি ভুলে যান তাহলে অন্যের কাছ থেকে সাহাজ্য নিতে হয় । কিন্তু এ নিয়ম আগে থেকে জেনে রাখা ভাল । আজ একটি সহজ নিয়ম দেখুন পারেন কিনা।

বিদ্রঃ এটি সম্ভব হবে যদি এডমিনিস্ট্রেশনে কোন পাসওয়ার্ড নেই বা এডমিনিস্ট্রেশনের পাসওয়ার্ড আপনার জানা।

আপনার কম্পিউটারের ইউজার পাসওয়ার্ড হারিয়ে পেললে পুনরায় ইউজার এ ঢুকতে প্রথমে আপনাকে এডমিনিস্ট্রেশনে  ঢুকতে হবে। এডমিনিস্ট্রেশনে ঢুকতে লগ-অন স্ক্রিন আসলে Ctrl+Alt+Delete কী একসাথে চাপুন। তাহলে এডমিনিস্ট্রেশন একাউন্ট আসবে। এবার এডমিনিস্ট্রেশন ঢুকে Start Menu তে ক্লিক করে Run এ যান এবং

“control userpasswords2” লিখে ওকে করুন।

এবার যে একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন তা সিলেক্ট করে Reset Password এ ক্লিক করুন। তাহলে আপনার ইউজার একাউন্টের পাসওয়ার্ড রিমুব হয়ে যাবে। আপনি ও আপনার একাউন্টে ঢুকতে পারবেন।

সবার জন্য একটা টিপস, যাদের Administrator এ পাসওয়ার্ড দেওয়া আছে, তা যদি ভুলে গিয়ে থাকেন এখান থেকে তা রিমুভ করে দিয়ে নতুন মনে রাখা যায় এমন পাসওয়ার্ড দিন। তাহলে ভবিশ্যতে পাসওয়ার্ড হারিয়ে গেলে কোন সমস্যা থাকবে না। আর কারো কম্পিউটারে Administrator নামে কোন একাউন্ট না থাকে তাহলে একাউন্ট একটা খুলে রেখে দিন, পরে কাজে লাগতে পারে।

একটা সর্টকাটঃ Start Menu তে ক্লিক করে Run এ গিয়ে এবং “control userpasswords” লিখে ওকে করলে আপনার Control panel এর User Account আসবে। অন্যান্য পরিবর্তন এখান থেকে করুন।

ধন্যবাদ সবাইকে।

@ রিয়াদ ভাই SOOOORRRRYYYYYYYYYYY  😥 😥 😥

Author: shamvil

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *