কম্পিউটার প্রসেসর এর জেনারেশন | 7th vs 8th Generation | বিস্তারিত

ইনটেল (Intel) প্রতি বছর প্রসেসর এর নতুন জেনারেশন মুক্তি প্রদান করে। এখন প্রশ্ন হলো যে এই জেনারেশন(5th Gen,6th Gen,7th Gen , 8th Gen , 9th Gen etc.) জিনিসটি কি? আসলে জেনারেশন হলো, ইনটেল প্রতি বছর যে প্রসেসরগুলো তৈরি করে তার উৎপাদন প্রযুক্তি কতটা উন্নত এবং কতটা ছোট। একটি সাধারন প্রসেসর লক্ষ্য লক্ষ্য এবং কোটি কোটি ক্ষুদ্র ক্ষুদ্র ট্র্যান্সিস্টর (Transistor) এর সমষ্টি। ইনটেল প্রতি বছরে অর্থাৎ প্রসেসর এর প্রতিটি নতুন জেনারেশনে এই ট্র্যান্সিস্টর গুলো কতো বেশি ক্ষুদ্র করে বানিয়েছে তা প্রকাশ করে। কম্পিউটার প্রসেসর এর ট্র্যান্সিস্টর গুলো যত বেশি ক্ষুদ্র হবে সেগুলো ততো বেশি দ্রুত গতি সম্পন্ন হবে , ততো বেশি দক্ষতার সাথে কাজ করবে এবং কম পাওয়ার/কারেন্ট ব্যবহার করবে । ফলে সময় ও শক্তির সাশ্রয় হবে।

Also Read : কম্পিউটার প্রসেসর এর জেনারেশন কত? চেনার উপায় 

বর্তমানে সবচেয়ে আধুনিক কম্পিউটার প্রসেসর(8th Generation) এর ট্র্যান্সিস্টর এর মাপ হলো ১৪ ন্যানো মিটার+ বা ১৪ ন্যানো মিটার । কয়েক বছর আগে ২০ ন্যানো মিটার ছিল এবং বেশ কয়েক বছর আগে ২৮ ন্যানো মিটারস ছিলো, তার আগে ১০০ ইত্যাদি ছিলো।

6th জেনারেশন না 7th জেনারেশন বা 8th জেনারেশন ?

দেখুন এতে কোনো সন্দেহ নেই যে যত আধুনিক জেনারেশন এর প্রসেসর হবে তা ততোটাই উন্নত প্রসেসর হবে ( ততো বেশি দ্রুত গতি সম্পন্ন হবে , ততো বেশি দক্ষতার সাথে কাজ করবে এবং কম পাওয়ার/কারেন্ট ব্যবহার করবে ) । কারণ সর্বাধুনিক জেনারেশন এর প্রসেসর এ ট্র্যান্সিস্টর সবচেয়ে ক্ষুদ্র হবে। আর ট্র্যান্সিস্টর গুলো যত বেশি ক্ষুদ্র হবে ততো বেশি দ্রুত গতি সম্পন্ন হবে , ততো বেশি দক্ষতার সাথে কাজ করবে এবং কম পাওয়ার/কারেন্ট ব্যবহার করবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *