কেউ পাসওয়ার্ড আপনার আইডি জানলেও হ্যাক করতে পারবেনা Secure করুন আপনার ফেইসবুক (Facebook) একাউন্টটিকে।

Facebook বর্তমান বিশ্বে একটি অতি পরিচিত শব্দ । আমাদের প্রায় সবারই Facebook এ Account আছে । অনেক সময় দেখাযায় আমাদের Facebook Account টি Hack হয়ে যায় । আমরা অনেকে আমাদের Facebook Account এ আমাদের Personal Photo, Document এবং আরও অনেক প্রয়োজনীয় File রাখি । তাই Facebook Account টি Hack হলে আমরা সমস্যায় পরি । বর্তমানে Facebook এর Security অনেক উন্নত করা হয়েছে । যার ফলে এখন Facebook Hack প্রায় অসম্ভব বলা যায় । এই Security System এর ফলে কারও Facebook Account এর Username ও Password জানা থাকলেও তার Facebook Account Hack করা যাবে না । Facebook এর এসব Security আমরা কি ভাবে কাজে লাগাতে পারি তা নিচে আলোচনা করা হল :-
১.আপনার Mobile Phone টি Facebook Add করা থাকতে হবে । Add করা না থাকলে Add করে নিতে হবে ।
১.তারপর আপনার Facebook Account এর উপরে ডানদিকে DOWN-ARROW চিহ্নিত স্থানে Click করুন ।
২. এখান থেকে Account Settings এ Click করুন ।
৩. এবার বাম দিকের Security option এ Click করুন ।
৪. Secure browsing option এ Click করে Check Box এ Check করুন । Save changes option এ Click করুন ।
৫. এরপর Login notifications option এ Click করুন । এখানে Email ও Text message এর পাশের Check Box গুলোতে Check করুন । Save changes option এ Click করুন । এর ফলে আপনার select করা device ছাড়া অন্য কোন device থেকে আপনার Facebook Account এ কেউ Login করলে আপনি email এবং mobile এ sms এর মাধ্যমে তা জানতে পারবেন ।
৬. Login approvals এ Click করুন । এখানে Require me to enter a security code each time an unrecognised computer or device tries to access my account এর পাশের Check Box এ Check করুন । এর ফলে আপনার mobile এ একটি code পাঠানো হবে এবং একটি খালি box open হবে যেখানে আপনার mobile এ পাঠানো code টি লিখতে হবে । Code টি লিখার পর ok Click করুন । Save changes option এ Click করুন । এর ফলে আপনার select করা device ছাড়া অন্য কোন device থেকে আপনার Facebook Account এ কেউ Login করলে আপনি email এবং mobile এ sms এর মাধ্যমে একটি code পাবেন এবং এই code ছাড়া কেউ অন্য কোন device থেকে আপনার Facebook Account এ কেউ Login করতে পারবে না যদিও সে আপনার Facebook Account এর Username ও Password জানে ।
৭. Recognized devices option এ মাধ্যমে আপনি যেসব device থেকে Facebook এLogin করবেন সেগুলো Save করতে পারবেন ।
আশা করি আর আপনারা আপনাদের একাউন্ট হ্যাকের ঝামেলায় পড়বেন না। আপনাদের সকল বন্ধুদের সাথে এটি শেয়ার করুন। নিরাপদ করুন আপনার ফেইসবুক একাউন্টটিকে।

Author: drmasud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *