ক্যাশ মেমোরি কি? cache memory কি ? ধরন ? | বিস্তারিত

ক্যাশ মেমোরি কি, কত প্রকার? এর প্রয়োজনীয়তা এবং গুরুত্ব ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানুন। ক্যাশ মেমোরি কাকে বলে ,ক্যাশ মেমোরি কিভাবে কাজ করে, cache memory কাকে বলে ,ভার্চুয়াল মেমোরি কাকে বলে ,মেমোরি কত প্রকার ও কি কি, মেমরি কি? ,
ক্যাশ মেমোরির বৈশিষ্ট্য

ক্যাশ মেমোরি: ক্যাশ মেমোরি (cache memory) একটি হার্ডওয়্যার বা সফ্টওয়্যার উপাদান যা ডেটা সঞ্চয় করে যাতে ভবিষ্যতের অনুরোধের জন্য সেই ডেটার দ্রুততর প্রদান করা যায় । একটি ক্যাশে সংরক্ষিত তথ্যটি পূর্বের গণনা বা অন্য কোথাও সংরক্ষিত তথ্যগুলির একটি অনুলিপি/কপি হতে পারে।

ক্যাশ মেমোরি (cache memory) অনেক দ্রুত একটি মেমোরি হয় কিন্তু ক্যাপাসিটির দিক থেকে এটি অনেক কম বা ছোট হয়ে থাকে। এটি উচ্চ গতির CPU এর সাথে গতিশীল এবং সিঙ্ক্রোনাইজ করার জন্য ব্যবহৃত হয়। ক্যাশে মেমরি মূল মেমরি বা ডিস্ক মেমরির তুলনায় ব্যয়বহুল । ক্যাশ মেমরি একটি অত্যন্ত দ্রুত ধরনের মেমরি যা RAM এবং CPU এর মধ্যে বাফার হিসাবে কাজ করে। এটি ঘন ঘন অনুরোধকৃত তথ্য এবং নির্দেশাবলী ধরে রাখে যেন তা প্রয়োজনে তারা অবিলম্বে CPU তে পাঠাতে পারে । ক্যাশ মেমরিটি মূল মেমরি থেকে ডেটা অ্যাক্সেস করতে গড় সময় কমাতে ব্যবহৃত হয়।

তারপর পড়ুন : কম্পিউটারে মেমরির লেভেলগুলো | Levels of memory in Computer

তাছাড়া ক্যাশ মোট তিন প্রকারের হয়ে থাকে। যথা : Level 1 , Level 2 ও Level 3। একটি কম্পিউটারের প্রসেসর হয়তো ডুয়াল কোর বা কোয়াডকোর বা অক্টাকোর হবে, দেখুন প্রত্যেকটি কোরের দুটি মেমোরি আলাদা করা থাকে ।

Also read : ক্যাশ মেমোরির বৈশিষ্ট্য ? | cache memory বৈশিষ্ট্যগুলো ?

Level 1 ক্যাশ মেমোরি (cache memory) সবচাইতে দ্রুতগামী হয়ে থাকে এবং এটি মাইক্রোপ্রসেসরের ভেতরেই অবস্থিত হয়ে থাকে। উদাহরণস্বরূপ :
Intel MMX microprocessor সঙ্গে ৩২ হাজার বাইটের Level 1 ক্যাশ মেমোরি (cache memory) সংযুক্ত থাকে ।

Level 2 ক্যাশ মেমোরি (cache memory) প্রসেসরের ভেতরেও হতে পারে আবার প্রসেসরের বাইরে সবচেয়ে কাছে লাগানো একটি আলদা আইসিতেও হতে পারে। কিন্তু প্রসেসর এবং ঐ আইসির মাঝখানে একটি হাই স্পীড বাস থাকে যার মাধ্যমে প্রসেসর খুব দ্রুত ভাবে ঐ আইসিকে অ্যাক্সেস করতে পারে ,যেই দ্রুততার সাথে মেইন/প্রধান মেমরিকেও করতে পারেনা ।


Also read : ক্যাশ মেমোরি কিভাবে কাজ করে ? ক্যাশ মেমোরি কেন প্রয়োজন ?

Level 3 ক্যাশ মেমোরি (cache memory) থেকে Level 2 ক্যাশ মেমোরি (cache memory) দ্রুততর ,তবে Level 3 ক্যাশ মেমোরি (cache memory) মেইন/প্রধান মেমরিকে থেকে দ্রুততর।

Level 3 ক্যাশ মেমোরি (cache memory) একটি সম্পূর্ণ আলাদা মেমোরি হয়ে থাকে এবং Ram(Ram কি ? ) থেকে প্রায় দ্বিগুণ গতি সম্পূর্ণ হয়ে থাকে এবং এই মেমোরি প্রসেসরের সকল কোরের সাথে শেয়ার হয়ে থাকে। এই মেমরি ব্যাংক মাদারবোর্ডে বা CPU মডিউলে সংযুক্ত থাকে । Level 3 ক্যাশ মেমোরি (cache memory) তথ্য প্রদান করে Level 2 ক্যাশ মেমোরি (cache memory) কে,Level 2 ক্যাশ মেমোরি (cache memory) তথ্য প্রদান করে Level 1 ক্যাশ মেমোরি (cache memory) কে , যা প্রসেসরকে তথ্য প্রদান করে ।

আরো পড়ুন :

ক্যাশ লেটেন্সি কি ? Cache Latency কি ?

cache hit কি ? cache miss কি? Hit ratio কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *