ক্যাশ লেটেন্সি কি ? Cache Latency কি ?

ক্যাশ লেটেন্সি কি ? ,Cache Latency কি ?, ক্যাশ লেটেন্সি কাকে বলে ?


ক্যাশ লেটেন্সি( Cache Latency) : (cache memory)ক্যাশ মেমোরি তে তথ্য / ফাইল অপ্রাপ্ততার কারণে র‍্যামের কাছ থেকে বা হার্ডড্রাইভ অ্যাক্সেস করে তথ্য আনতে যে সময় বিলম্ব হয় তাই ক্যাশ লেটেন্সি( Cache Latency)

ব্যাখ্যা : মূলত কম্পিউটারের প্রসেসরকে অনেক দ্রুত কাজ করার জন্য (cache memory)ক্যাশ মেমোরি সাহায্য করে থাকে।যেমন ধরেন, ক্লাস পরীক্ষার আগের রাতে বইয়ের কোনো অধ্যায়ের পুরো পড়ে শেষ করা আপনার পক্ষে সম্ভব না , তবে আপনি যদি নোট পড়েন তাহলে তা কভার করতে পারবেন । কারণ সেখানে মূল মূল জিনিস গুলো কভার করা থাকে । অধ্যায় হলো Ram(Ram কি ? ) আর নোট হলো ক্যাশ মেমোরি ।

Also read : ক্যাশ মেমোরি কি? cache memory কি ? ধরন ? | বিস্তারিত

আবার মনে করেন আপনার কোনো একটি টপিক সম্পর্কে বিস্তারিত জনতে হবে । আপনি যদি ঐ নোটে খোজেন তাহলে এর ব্যাপারে বিস্তারিত নাও পেতে পারেন , নাথাকাটাই স্বাভাবিক । অর্থাৎ (cache memory)ক্যাশ মেমোরি তে অতিরিক্ত তথ্য নেই । এর ফলে আপনার কাজের দ্রুততা কমে যাবে । আর এই বিষয়টিকেই ক্যাশ লেটেন্সি( Cache Latency) বলা হয়ে থাকে । এর মানে আপনার কম্পিউটার হয়তো ভেবেছে যে সে অমুক ফাইল / তথ্য (cache memory)ক্যাশ মেমোরি থেকে নিয়ে নেবে এবং সে এর জন্য একটি অনুরোধও পাঠিয়ে ফেলেছে (cache memory)ক্যাশ মেমোরির কাছে। সেই ফাইল/ তথ্যটি যদি ক্যাশের কাছে না থাকে তবে সে র‍্যামের কাছে অনুরোধ করবে বা হয়তো হার্ডড্রাইভ অ্যাক্সেস করবে, সেক্ষেত্রে কিছু বেশি সময় লেগে যেতে পারে আর একেই বলা হয়  ক্যাশ লেটেন্সি( Cache Latency)


Also read : ক্যাশ মেমোরির বৈশিষ্ট্য ? | cache memory বৈশিষ্ট্যগুলো ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *