খুব সহজে একটি ইন্ডিকেটর বানিয়ে নিন !

সবাই কেমন আছেন ? আজ আমি ছোট একটা বিষয় নিয়ে আলোচনা করবো ! এটি কমবেশি সবাই জানেন ! কিন্তু যারা কেবল ইলেক্ট্রোনিক্স শুরু করতে যাচ্ছে তাদের জন্য এটি একটু মজার হবে বলে আমি মনে করছি ! তার আগে জেনে নিই ইন্ডিকেটর বলতে কি বুঝায় ? বিদ্যুতের উপস্থিতি বা অনুপস্থিতি নির্ধারনের জন্য যেই আলো ব্যবহার করা হয় সেটিই ইন্ডিকেটর ! যেমন ইলেক্ট্রোনিক্সের কোন সামগ্রী অন করলে দেখবেন সেখানে লাল নীল বা সবুজ রং এর আলো জ্বলে যা মোটামুটি ভাল ফোকাস দেয় !

আবার দেখবেন বেড সুইচ বন্ধ করলে ওই সুইচেও আলো জ্বলে ! কিন্তু এর ফোকাস ইলেক্ট্রোনিক্সের সামগ্রীতে যেই আলো ব্যবহার করা হয়েছে তার মত এত তিব্র না ! খুব কম ! আমার কথা তিনিই ভাল বুঝবেন যে নাকি এসি 220 ভোল্টে LED বাল্ব দিয়ে ইন্ডিকেটর বানাতে চেয়েছেন এবং বানিয়েছেন কিন্তু আলো বেশি ফোকাস পায়নি ! এরকম কেন হয় ? করন LED বাল্ব ডিসি ভোল্টে চলে ! ইলেক্ট্রোনিক্সের সমগ্রীতে যেই ইন্ডিকেটর ব্যবহার করা হয় ওখানে ডিসি ভোল্টেজ প্রবেশ করানো আছে তাই LED বাল্বটি পূর্ণ ভাবে জ্বলে এবং বেশি ফোকাস দেয় ! কিন্তু LED বাল্বের সাথে যখন রেজিস্ট্যান্স লগিয়ে এসি 220 ভোল্টেজে প্রবেশ করানো হয় তখন বাল্বটি ডিসি ভোল্টেজ পায় না ফলে পূর্ণ ভাবে জ্বলতে পারে না ! তবে আপনি যদি এই এসি কে ডিসি তে রূপান্তিত করেন তাহলে কিন্তু LED ভালভাবে জ্বলবে এবং ফোকাস দিবে ! এর জন্য নিচের কম্পোনেন্টগুলো সংগ্রহ করুন !

  • লাল , নীল , সবুজ বা হলুদ রং এর যেকোন একটি LED !
  • যেকোন মানের রেকটিফায়ার ডায়োড একটি !
  • 22 কিলোওহমের হাফ ওয়াটের রেজিস্ট্যান্স একটি !

প্রথমে যেখানে ইন্ডিকেটর ব্যবহার করতে চান সেখান LED বাল্ব সেট করুন ! এবার চিত্রের মত করে সংযোগ দিন !Rubelttcindc

আপনি ইচ্ছা করলে আমার মত সুইচ বোডেও সেট করতে পারবেন !

Rubelttcindc1

তবে রেজিস্ট্যান্স একটু গমর হয়ে কালো হতে পারে এতে তেমন কোন সমস্যা হবে না !বুঝতে অসুবিধে হলে  ফেজবুক থেকে MP MAHADI দিয়ে আমাকে অ্যাড দিন! সবাই ভালো থাকবেন !

আবার গ্রুপ এ জইন করতে পারেন     ইলেক্ট্রিক্যাল & ইলেক্ট্রনিক্স

Author:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *