গুগল ক্রমের অসাধারণ ৩ টি ফিচার

কেমন আছেন সবাই আশাকরি ভাল আছেন। আপনাদের মাঝে নিত্য নতুন কিছু শেয়ার করার আনান্দ হিসাবে আজও আমি নতুন কিছু নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদের কাছে জনপ্রিয় ওয়েব ব্রাজার গুগল ক্রমের ফিচার নিয়ে আলোচনা করব। যত গুলা ওয়েব ব্রাজার আছে তার মধ্যে মজিলা ফায়ারফক্সের পরে অবস্থান করছে গুগল ক্রম। অল্প কিছু দিনের ব্যাবধানের মধ্যে গুগল ক্রম বর্তমান অবস্থানে আশার কারন গুগল ক্রমের ফিচার। যে গুলা ইন্টারনেট ব্যাবহার কারিরদের কাছে খুবই জনপ্রিয় পেয়েছে। আর সেটা সম্ভাব হয়েছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ওয়েব ব্রাজার হবার কারনে। ক্রোম ব্রাউজারে এমন কিছু হিডেন ফিচার আছে যেগুলো আমাদের কাজকে আরো সহজ ও গতিময় করে তুলবে এবং আপনার ব্রাউজার অভিজ্ঞতাকে আরো বেশি উন্নতি করবে। তাহলে চলুন দেখে আসি গুগল ক্রোমর অজানা কিছু ফিচার।

১। পিন ট্যাব

pintab1গুগল ক্রমের ফিচার নিয়ে আলোচনা করতে গেলে প্রথম যে ফিউচার নিয়ে বলব টা হল পিন ট্যাব । গুগল ক্রোমে আপনি চাইলে আপনার দরকারি কোন ওয়েবসাইটের ট্যাব (Tab) ও এভাবে পিন করে রাখতে পারেন। ট্যাব পিন করে রাখতে চাইলে ওই নির্দিষ্ট ট্যাবটির উপর মাউস রেখে রাইট বাটন ক্লিক করুন , এরপর ”Pin Tab” অপশনটি সিলেক্ট করুন। ব্যস ট্যাবটি এখন থেকে আপনার ব্রাউজার স্ক্রিনের একেবারে বামপাশে সেভ হয়ে থাকবে।

২। ড্রপ ডাউনলোড

draganddropdownloadsinChrome1ইন্টারনেট থেকে কোন ফাইল ডাউনলোড করলে সাধারনত আমরা ফাইলের লোকেশন খুঁজে বের করে তারপর অন্য ফোল্ডারে সেভ করি। গুগল ক্রোমের জন্য কাজটি আরেকটু সহজ করে দেয়া হয়েছে। আপনি চাইলে ডাউনলোড করা ফাইল টেনে নিয়ে ( Drag ) যেই ফোল্ডার এ সেভ করবেন সেখানে Drop করলেই চলবে। ফাইল লোকেশন এ গিয়ে আলাদা করে ফাইল খুঁজে সেভ করার প্রয়োজন পড়বে না

৩। টাস্ক ম্যানেজার

chrometaskmanager1টাস্ক ম্যানেজার কিছু মৌলিক কাজ হল ডিসপ্লেতে কিছু প্রোগ্রাম প্রদর্শন করা, প্রোগ্রাম নিয়ন্ত্রণ করা।  কিন্তু আপনি জানেন কি গুগল ক্রোম ব্রাউজারের নিজস্ব টাস্ক ম্যানেজার আছে, যার মাধ্যমে আপনার ক্রোম ব্রাউজার টাস্ক ম্যানেজারের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারবেন। ক্রোমে সাধারনত প্রতিটি ট্যাবকে আলাদা আলাদা প্রক্রিয়ায় ভাগ করা হয়। টাস্ক ম্যানেজার (Task Manager) এ আপনি চাইলে আপনার প্রতিটি আলাদা ট্যাবের জন্য মেমোরি এবং সি পি ইউ রিসোর্সের খুঁটিনাটি দেখে নিতে পারবেন। টাস্ক ম্যানেজার পেতে আপনাকে যা করতে হবে, প্রথমে আপনাকে ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে, ব্রাউজার উইন্ডোর ডান দিক থেকে ক্লিক করতে হবে।

আজ এখানে শেষ করছি আশা করি সামনে আরও নতুন কিছু নিয়ে হাজির হতে পারব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *