গেমিং পিসি কিনতে চান আমার আই-টেকটি পড়ুন | COMILLAIT| Bangla Technology Blog | কুমিল্লা আইটি –প্রযুক্তির ভালবাসা
আই-টেকার :: akerboy 4 টি আই-টেক

গেমিং পিসি কিনতে চান আমার আই-টেকটি পড়ুন

আই-টেকারঃ|বিভাগঃইলেক্ট্রনিক্স|প্রকাশিত সময়:মার্চ ২১, ২০১৩|০ টি কমেন্ট| ৩৮৫ বার

গেমিং পিসি নিয়ে আই-টেক লিখছি । আশা করি সবার কাজে আসবে । গেমিং এর জন্য এর পার্টসগুলো সঠিক ভাবে সিলেক্ট করতে হবে। গেমিংএর প্রাণ হল প্রসেসর ও গ্রাফিক্সকার্ড। এরপর রয়েছে মাদারবোর্ড, রেম, মনিটর, কাসিং, পাওয়ারসাপ্লাই,মাউস ও কিবোর্ড। এগুলো সম্পর্কে ভাল ধারনা থাকতে হবে। যদি বেশি ধারনা না থাকে তবে গেমিংপিসি কিনতে একজন এক্সপার্টকে সাথে নিতে হবে। না হলে দোকানদার আপনাকে ভাল করে বাঁশ দিবে।পিসি কেনার ক্ষেত্রে সবসময় ভাল জিনিসগুলো কিনবেন। আর ভাল জিনিসের দাম সবসময় একটু বেশি থাকে।

Gaming pc

 

প্রসেসর

বর্তমানে প্রসেসরের মধ্যে রয়েছে ইন্টেল এবং এএমডি তবে গেমিং এর জন্য ইন্টেল পারফেক্ট। যদিও দামে এবং কিছু ক্ষেত্রে এএমডি ইন্টেল থেকে এগিয়ে কিন্তু ওভারল পারফমেন্সে ইন্টেল এগিয়ে। তাই আমি গেমিং এর জন্য ইন্টেলকে বেছে নিয়েছি।
প্রসেসরের ক্ষেত্রে আপনি কোর আই ৩/৫/৭ ২য় অথবা ৩য় জেনারেশন আপনি চোখ বুঝে নিতে পারেন।
পারফেক্ট হবে কোর আই ৫
যদি বাজেট বাড়াতে পারেন তবে নিতে পারেন কোর আই ৭
আর যদি বাজেট কম হয় তবে নিতে পারেন কোর আই ৩

 

গ্রাফিক্সকার্ড

গেমিং গ্রাফিক্স কার্ড ছাড়া যেন অচল। কিন্তু আমাদের অনেকের গ্রাফিক্স কার্ড সম্পর্কে তেমন ধারনা নেই। প্রসেসরে যেমন ইন্টেল এবং এএমডি, তেমনি গ্রাফিক্সকার্ডের বেলায় রয়েছে এএমডি রাওডেন ও এনভিডিয়া। এএমডি রাওডেন ও এনভিডিয়া দুটোর পারফমেন্স একই শুধু ১৯/২০ ওভারলে কেউ কারো থেকে কম নয়। তাই আপনি এখানেও যে কোন একটি আপনার বাজেট অনুযায়ী নিতে পারেন।
এএমডির সর্বশেষ সিরিজ হচ্ছে এইচডি ৭৯০০
এনভিডিয়া ক্ষেত্রে জিটিএক্স ৬০০
আপনাকে ৩ডির গেমিং এর জন্য
এএমডির ৫৭০০/৬৭০০/৭৭০০ বা তার উপরের সিরিজের দিকে যেতে হবে। এবং
এনভিডিয়ার ক্ষেত্রে জিটিএক্স ৪০০ বা তার উপরের সিরিজ।
এর কম হলে চলবে কিন্তু আসল ৩ডি পারফমেন্সটি পাবেন না।
ভাল ব্র্যান্ডগুলো হলঃ gigabyte, msi, sapphire, asus, xfx

 

মাদারবোর্ড

ভাল পারফমেন্স পেতে হলে একটি ভাল মাদারবোর্ড কিনতে হবে। ইন্টেলের ২য় এবং ৩য় জেনারেসন জন্য সকেট ১১৫৫ যা উভয় সাপোর্ট করবে।
ভাল মাদারবোর্ডের ক্ষেত্রে আপনাকে পিসিআইই স্লটের সংখ্যা দেখে নিতে হবে। এখন সব গ্রাফিক্সকার্ডই পিসিআইই এক্স১৬ স্লটের। আপনি যদি একের অধিক গ্রাফিক্সকার্ড লাগাতে চান তবে আপনাকে একাধিক পিসিআইই স্লটের মাদারবোর্ড কিনতে হবে। এবং নতুন সব মাদারবোর্ডে ইউএসবি ৩.০ রয়েছে। সাউন্দের ক্ষেত্রে দেখতে হবে তা ৬ কিংবা ৮ চ্যানেল সাপোর্ট করে কিনা। এছাড়াও কিছু মাদারবোর্ডে বিলট ইন ওয়াইফাই, ব্লুটুথ রয়েছে।
ভাল ব্র্যান্ডগুলো হলঃ gigabyte, msi, asus

 

রেম

গেমিং এর জন্য আপনি ডিডিআর ৩ এর /১৬০০/১৮৩৩/২০০০/২১৩৩ মেগাহার্জ নিতে পারেন। ১৩৩৩মেগাহার্জ না নেওয়াই ভাল। বাজেটের মধ্যে ১৬০০মেগাহার্জ নিতে পারেন। তবে বাজেট বেশি হলে ১৮৩৩/২০০০/২১৩৩ মেগাহার্জ নিতে পারেন।
ভাল ব্র্যান্ডগুলো হলঃ corsair, transcend, twinmos, a-data, apacer,

 

মনিটর

মনিটর কেনার ক্ষেত্রে আপনাকে দেখে নিতে হবে এর ব্রাইটনেস, কন্ট্রাস্ট রেশিও এবং রেসপন্স টাইম। রেজুলেসনের ক্ষেত্রে আপনাকে ১৯২০*১০৮০ বেছে নিতে হবে। যত বড় মনিটর নিবেন গেমিং এ তত মজা পাবেন। সাইজ ২১.৫” থেকে ২৭” পর্যন্ত। বাজারে এখন ৩ডি মনিটর পাওয়া যায় তবে দাম একটু বেশি।
ভাল ব্র্যান্ডগুলো হলঃ samsung, lg, asus, dell, viewsonic, acer

 

কেসিং ও পাওয়ারসাপ্লাই

আমারা প্রায় কেসিং এর ক্ষেত্রে কম গুরুত্ব দেই। এবং পাওয়ারসাপ্লাই এর ব্যাপারে তো আরও কম। ভাল গেমিং পিসির জন্য ভাল কেসিং দরকার,ব্র্যান্ডের কেসিংগুলোর দাম একটু বেশি। তাই গেমিং পিসি কিনতে হলে আপনাকে আলাদা বাজেট রাখতে হবে কাসিং ও পাওয়ারসাপ্লাই এর জন্য। এখানে কৃপণতা করবেন তো পরে মরবেন। আপনার পিসির পাওয়ারসাপ্লাই কত ওয়াটের লাগবে তা জানার জন্য :http://www.extreme.outervision.com/psucalculatorlite.jsp

ভাল ব্র্যান্ডগুলো হলঃ gigabyte, thermaltake, xfx

 

মাউস ও কিবোর্ড

গেমিং এর জন্য আলাদা গেমিং মাউস ও কিবোর্ড রয়েছে। দাম একটু বেশি।
ভাল ব্র্যান্ডগুলো হলঃ logitech, a4-tech, gigabyte, genius,

 

হার্ডডিস্ক

গেমিং এর জন্য আলাদা হার্ডডিস্ক রয়েছে, যেগুলো সাধারণ হার্ডডিস্ক থেকে দাম একটু বেশি।
ভাল ব্র্যান্ডগুলো হলঃ western digital black, blue, green

ধন্যবাদ পড়ার জন্য ।

 

FavoriteLoadingপ্রিয় পোষ্ট যুক্ত করুন

কমেন্ট করুন

You must be logged in to post a comment.