জানুন আর.এস.এস (RSS Feed) যেটা আমাদের নেই

1

এই যে উপরের এই ছবিটার সাথে আমরা কম-বেশি সবাই পরিচিত। আমরা বিভিন্ন সাইটে যখন ভিজিট করি, তখন অনেক সাইটেই এই ছবির মত একটা আইকন দেখি। সেটায় লেখা থাকে RSS Feed অথবা Atom । কখনো কি মনে প্রশ্ন জেগেছে, এই আর.এস.এস ফিড বা এটম এর কাজটা কি? যদি প্রশ্নটি মনে জেগে থাকে এবং আপনি এ সম্পর্কে অবগত না থাকেন, তাহলে এই পোস্টটি আপনার জন্য!

কেন ? আর.এস.এস.(RSS) কি
ধরুন, আপনি কিছু সাইট নিয়মিত ভিজিট করেন এবং ঐ সাইটের গুরুত্বপূর্ণ লেখাগুলো বা আপডেটগুলো পড়েন। হতে পারে আপনি কোন নিউজ সাইটের সংবাদগুলো সাইটে ঢুকে পড়েন। আবার অনেকগুলো  ব্লগ সাইটেও রেগুলার ভিজিট করেন এবং ঐসব ব্লগের পোস্ট পড়েন। দেখা যায়, এই রকম ১০টা সাইট আপনার রেগুলার দেখা লাগে, আর অন্য ১০টা সাইটের শুধু আপডেট জানতে পারলেই হয়। নিশ্চয় অনেক সময় ব্যয় করা লাগে আপডেটেড থাকার জন্য। কিন্তু যদি এমন হয়, আপনি একটা সাইট বা একটা সফটওয়্যার দিয়েই এই ২০টা সাইটের আপডেট একসাথে জানতে পারবেন বা নিউজের হেড লাইন পেয়ে যাবেন কিংবা ফোরামের লেটেস্ট পোস্টগুলোর টাইটেল এবং সেই সাথে কিছু ভুমিকা পেয়ে যাচ্ছেন তাহলে সেটা অনেক মজার হবে না ? যে পোস্ট বা নিউজটা টাইটেল দেখে গুরুত্বপূর্ণ মনে হলো সেইটা ঐ সাইটে ঢুকে পড়লেন। ঠিক এই কাজটা সহজ ভাবে করার জন্যই আর.এস.এস. এর উদ্ভব।

RSS এর অনেকগুলো পূর্ণ অর্থ আছে যেমন Really Simple Syndication বা Rich Site Summary। সিন্ডিকেটিং এর অর্থটা এমন যে, কোন তথ্য নতুন করে কোথাও পাবলিশ করা (হতে পারে কোন সাইটে বা কোন কোন ডেক্সটপ সফটওয়্যারে), যা অন্য কোন সোর্স (হতে পারে এটা অন্য একটা ওয়েব সাইট) হতে আসছে। অর্থাৎ স্বাভাবিকভাবে ধরে নিতে পারি কোন সাইটের তথ্য অন্য সাইটে বা অন্য কোথাও প্রদর্শন করার একটা সহজ একটা মাধ্যম হল আর.এস.এস। এই আরএসএস স্ট্যান্ডার্ড XML এর মাধ্যমে আপডেট দিয়ে থাকে।

কিভাবে অন্য অনেকগুলো সাইটের আর.এস.এসলিঙ্ক থেকে আপডেটগুলো এক জায়গায় দেখতে পারবো?

কোন আর.এস.এস. লিঙ্ককে বলা হয় ফীডার বা ফীড। আর এই লিঙ্ক থেকে তথ্যগুলো বের করাকে বলা হয় ফীড রিড বা ফীড় পড়া; আর সেই কাজটা যে করে তাকে বলা হয় ফীড রিডার বা আর.এস.এস. রিডার।

এখনকার ব্রাউজারগুলোতেও আর.এস.এস ফিড পড়ার ব্যবস্থা আছে।যেমন, মজিলা ফায়ারফক্সে লাইভ বুকমার্কের মাধ্যমে আপনি আপনার সেইভ করা বুকমার্ক থেকে ওই ওয়েবসাইট বা ব্লগের আপডেটেট পোস্টগুলোর টাইটেল জানতে পারবেন। এছাড়া হাতের কাছে ওয়েব বেসড ফ্রি যে আর.এস.এস. রিডার আছে তা হলো গুগল রিডার। গুগল রিডার এর ঠিকানাঃ http://www.google.com/reader । এর জন্য আপনার লাগবে একটি গুগল একাউন্ট বা জিমেইল একাউন্ট। শুধু মাত্র রিডারে জিমেইল একাউন্ট দিয়ে কোন সাইটের আর.এস.এস. লিঙ্কটা এড করুন বা সাবস্ক্রাইব করুন। দেখবেন সাথে সাথে ঐ সাইটের লেটেস্ট আপডেট আপনাকে পড়ে দেখাবে। এখন আপনি যে কোন সময় গুগল রিডারে ঢুকে ঐ সাইটের লেটেস্ট আপডেটগুলো জানতে পারবেন। এছাড়া এরকম আরও অনেক আর.এস.এস রিডার আছে, গুগলে সার্চ করলেই এমন অনেক আর.এস.এস. রিডার খুঁজে পাবেন।

ফেসবুকে এতদিন বিভিন্ন সাইটের আর.এস.এস. পড়ার সুবিধা থাকলেও কিছুদিন আগে তারা এই ফিচারটি বন্ধ করে দিয়েছে।

আপনি চাইলে এই আর.এস.এস ফীডের মাধ্যমে আপনার নিজস্ব সাইটে অন্যান্য বিভিন্ন সাইটের আপডেট দেখাতে পারবেন। আপনার যদি নিজস্ব হোস্টিংয়ে  ওয়ার্ডপ্রেস CMS ইন্সটল করা থাকে কিংবা ওয়ার্ডপ্রেসে হোস্টেড একাউন্ট থাকে, তাহলে দেখবেন widget হিসাবে সেখানে আর.এস.এস. রিডার প্লাগিন আছে, যা দিয়ে আপনি আপনার ব্লগে অনেকগুলো সাইটের আপডেট দেখাতে পারেন rss widget ব্যবহার করে।

Author: drmasud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *