জেনেনিন আপনাকে ট্র্যাক (track) করছে কে?

জেনেনিন আপনাকে ট্র্যাক (track) করছে কে?

কে আপনাকে ট্র্যাক (track) করছে? টেকনোলোজির এই যুগে সব বড় বড় কোম্পানিই চায় আপনার সম্বন্ধে সব ধরনের ইনফরমেশন জানতে। কারণ কি তারা তাদের প্রোডাক্ট আপনার কাছে বিক্রি করবে তাই। তারা একটুও চিন্তা করে না যে এই সকল এড যা তারা আপনার ব্রাউজারে পাঠাচ্ছে তা আপনার জন্য বিরক্তিদায়ক হতে পারে।
আবার আপনার নিজস্ব এইসকল ইনফরমেশন বিভিন্ন আইন রক্ষাকারি সংস্থাও সংগ্রহ করে দেশের আইন শৃংখলা বজায় রাখার জন্য। কিন্তু আপনার অনুমতি ছাড়া এইসকল ইনফরমেশন সংগ্রহ কি ঠিক? অনেকেই অনেক ধরনের যুক্তি দেখিয়েছে এবং অনেক ধরনের নতুন আইনও তৈরি করা হয়েছে। যাক এইসব বিতর্কে না গিয়ে, এর সমাধান দেওয়ার একটু চেষ্টা করি।

আপনারা সহজেই এই ট্র্যাকারদের ট্র্যাক করতে পারবেন যদি আপনাদের ফায়ারফক্স ব্রাউজারে আপনারা “Collusion” নামক এক্সটেনশনটি এড করেন। এই মজার এক্সটেনশনটি আপনাকে সাহায্য করবে জানতে যে কোন কোন কোম্পানি বা সংস্থা আপনার উপর নজর রাখছে। আপনি না চাইলে অবশ্য তারা আর আপনাকে ট্র্যাক করতে পারবে না। কিভাবে?

ফায়ারফক্সে বিভিন্ন এক্সটেনশন এবং অপশন আছে যা ট্র্যাকারদেরকে ট্র্যাকিং করতে বাধা দেয়। আপনি ফায়ারফক্সের ইনকগনিট অপশন ব্যবহার করতে পারেন অথবা ঐ সকল এক্সটেনশন এড অন থেকে সার্চ করে ইন্সটল করতে পারেন।

ধন্যবাদ

1 thought on “জেনেনিন আপনাকে ট্র্যাক (track) করছে কে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *