জেনে নিন ওয়েব পেইজের টাইটেল এর গুরুত্ব (এসইও টিউটোরিয়াল)

জেনে নিন ওয়েব পেইজের টাইটেল এর গুরুত্ব (এসইও টিউটোরিয়াল)

গত পর্বেসার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ১০টি টিপস নিয়ে আলোচনা করেছিলাম। আজ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে ওয়েব পেইজ এর টাইটেল এর গুরুত্ব নিয়ে বিস্তারিত লিখছি।
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর প্রধান একটি ফ্যাক্টর ওয়েব পেইজ এর টাইটেল। অর্থ্যাৎ, “আপনার পেইজের কন্টেন্ট কি নিয়ে লিখা হয়েছে” – তা কেবল টাইটেল দেখেই সহজে বুঝতে পারা যায়। কিন্তু দুর্ভাগ্যের ব্যাপার হলো, সাইটের ডেভোলপাররা প্রায় সময়ই এর গুরুত্বের কথা ভুলে যান। “লিখলে লিখলাম-না লিখলে নাই“-এমন একটি মনোভাব!! সার্চ ইঞ্জিন গুলোর কাছে আপনার সাইটের কন্টেন্ট এর গুরুত্ব বুঝানোর জন্য অবশ্যই আপনাকে পেইজ এর টাইটেল এর প্রতি লক্ষ্য রাখতে হবে। টাইটেলটি যেন অর্থবহ, প্রাসঙ্গিক, সঠিক বানানে লেখা হয়- সে দিকে দৃস্টি রাখা জরুরী।

ওয়েব পেইজ টাইটেল কি?
প্রথমেই জেনে নেই ওয়েব পেইজের টাইটেল কি? মুলত ওয়েব পেইজের শুরুতে টাইটেল ট্যাগ “<title>Your page Title</title>” এর ভিতরে আমারা যে লাইনটি লিখি তা ঐ পেইজের টাইটেল হিসাবে ব্যাবহ্রত হয়ে থাকে। বেশীরভাগ ওয়েব ব্রাউজার গুলোই পেইজের উপরের দিকে এটি দেখিয়ে থাকে। নিচের ছবিটি দেখুন।
এখন তাহলে জেনে নেই সেই ৫টি ভুল যা কিনা আমরা ওয়েব পেইজের টাইটেল লিখতে গিয়ে প্রায়ই ভুল করে থাকি বা ভুলে যাই।
১। কোন পেইজ টাইটেল নেই(!!!!)?
প্রায়ই এমন অনেক ওয়েব সাইটে দেখা যায় যেখানে কোন পেইজ টাইটেল নেই!! তাহলে আমরা ভিজিটর হিসাবে কিভাবে বুঝব ওই পেইজে কি আছে??? এই রকম বিলিয়ন/মিলিয়ন পেইজ পাওয়া যাবে যেখানে কোন পেইজ টাইটেল এর নিশানা নেই! বিশ্বাস হচ্ছে না? গুগল এ একটা “untitled document” লিখে সার্চ দিয়ে দেখুন । দেখবেন বিলিয়ন/মিলিয়ন পেইজের লিংক চলে আসবে। তাই এই ভুলটি কক্ষোনই করবেন না। পেইজের একটি সুন্দর টাইটেল দিয়ে দিন যেন ভিজিটররা প্রথম দেখেই বুঝে ফেলে আপনি কি নিয়ে লিখেছেন।
সার্চ ইঞ্জিন গুলো পেইজ টাইটেলের সবচেয়ে বেশী গুরুত্বদিয়ে থাকে। সার্চ দেয়ার পরে প্রথম যে লাইনটি আমরা দেখি তা হল ওই পেইজের টাইটেল।

তাই আপনার পেইজের সুন্দর দেখে একটি টাইটেল দিন
২। আপনার পেইজের টাইটেলটি যেন বেশী বড় অথবা ছোট না হয়ঃ
যখন পেইজের টাইটেলটি লিখছেন তখন লক্ষ্য রাখবেন- যেন এটি খুব বড় অথবা খুব ছোট না হয়। গুগল পেইজের টাইটেল এর জন্য ৭০টি ক্যারেক্টার পর্যন্ত সাপোর্ট করে থাকে । তাই এটিকে ৭০ এর ভিতরে রাখতে পারলে ভাল হয়।
পেইজ টাইটেল ছোট/বড় হলে হলে কী ওয়ার্ডবসাতে সমস্যা হতে পারে। ৩ নং এটি নিয়ে বিস্তারিত বলব। আপনার পেইজের কী-ওয়ার্ড বসানোর সময় অবশ্যই লক্ষ্য রাখবেন যেন পেইজ টাইটেল এর ওয়ার্ড গুলো ওই কী-ওয়ার্ড এর মধ্যে থাকে। উদাহরন দিয়ে বলছিঃ
পেইজের টাইটেলঃ
<title>Cool Ajax-Free ajax scripts resource gallery for web developer and designer</title>
পেইজের কী-ওয়ার্ডঃ
free ajax, free scripts, ajax menu, ajax image, developer ajax, ajax script
একটু লক্ষ্য করলেই দেখবেন “ajax”,”free”,”scripts” এই শব্দ গুলো টাইটেল এর শুরুতেই রয়েছে। তাই কী-ওয়ার্ড হিসেবে এগুলোকে সবার প্রথমে বসিয়ে দিয়েছি। তাহলে দেরী কেন? আপনিও আপনার পেইজের টাইটেল অনুসারে কী-ওয়ার্ড নির্বাচন করে ফেলুন।
৩। অত্যাধিক কী-ওয়ার্ড এর ব্যবহারঃ
আমরা অনেক সময় সার্চ ইঞ্জিন এর কাছে টপ র‍্যাঙ্কিং পাবার জন্য মাত্রাতিরিক্ত কী-ওয়ার্ড এর ব্যাবহার করে থাকি। এটা একদমই অনুচিত! আপনার পেইজের কন্টেন্ট অনুযায়ী টাইটেল তৈরী করুন এবং প্রাসংগিক কী-ওয়ার্ড বসিয়ে দিন। যে কী-ওয়ার্ড দিয়ে বেশী সার্চ হয়ে থাকে, এমন একটি কী-ওয়ার্ড আপনার পেইজে বসিয়ে দিলেন কিন্তু ওই কী-ওয়ার্ড এর সাথে আপানার পেইজের কোন সম্পর্কই নেই(!!) এমন যেন না হয়। এতে করে আপনার সাইটের ভিজিটরগন হতাশ হয়ে যাবে, আর আপনার সাইটের বাউন্স-রেটও অনেক বেড়ে যাবে। যা কিনা কোন ওয়েব ডেভেলপার এর কাছে কাম্য নয়।
৪। টাইটেলে ওয়েব সাইটের নাম ব্যবহার করুনঃ
যেহেতু আগেই বলেছি আপনি ৭০টি পর্যন্ত ক্যারেক্টার ব্যাবহার করতে পারেন আপনার পেইজের টাইটেল এর জন্য, তাই টাইটেল এর সাথে আপনার ওয়েবসাইট/কোম্পানীর নামটিও জুড়ে দিতে পারেন। তবে লক্ষ্য রাখবেন, পেইজের টাইটেলের তুলনায় কোম্পানীর নাম যেন বড় না হয়। কোম্পানীর নামে পেইজ টাইটলের শেষের অংশে রাখতে পারেন।
৫। ইউনিক পেইজ টাইটেল ব্যাবহার করুনঃ
আপনার সাইটের সবগুলো পেইজ যেন ইউনিক টাইটলের হয় সেদিকে লক্ষ্য রাখুন। কারন ডুপ্লিকেট/রিপিট পেইজ টাইটেল আছে এমন পেইজ গুলো সার্চ ইঞ্জিন এর কাছে অনেক কম গুরুত্ব পায়। তাই একটু দেখে শুনে সুন্দরভাবে পেইজের টাইটেল বসিয়ে দিন।
উপরের নিয়মগুলো মেনে চললে আপনার পেইজ সার্চ ইঞ্জিন এর কাছে বেশী গুরুত্ব পাবে। এর ফলে সার্চ এর সময় আপনার ওয়েব সাইটটি প্রথম পেইজে আসার সম্ভাবনাও বেড়ে যাবে।
আশা করি টিপসগুলো আপনাদের কাজে আসবে। টিপসগুলো কেমন হলে মন্তব্য করতে ভুলবেন না যেন।
আজ এতটুকুই। সাবাই ভাল থাকবেন।
** টিউটোরিয়াল সুত্রঃ http://bit.ly/lnaMi

Author: radiokotha

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *