টিউনার এবং পাঠকঃ এটা আপনার জন্য

বেশ কয়েকটি ব্লগ এ একযোগে প্রকাশিত। খুব বেশি কথা নয়, সামান্য কিছু কথা। যা সবার জন্য; টিউনার এবং পাঠক। প্রায়ই একটা জিনিস বেশ লক্ষ্য করা যায়। টিউনার এবং পাঠক উভয়ের ক্ষেত্রেই। অনেক টিউনার আছেন যারা নিজেদের লাভের কথা ভেবে টিউন করেন। নিজেদের প্রাপ্তিই যাদের কাছে মুখ্য। বেশিরভাগ ক্ষেত্রেই PTC বিষয়ক এবং এদের কতটা সত্য তাও জানা যায় না। ক্লিক করলেই ইনকাম, সে ইনকাম টাকায় নয় ডলারে। মন তো মানে না। একাউন্ট করে শেষে মনে হয়, যার কাছে থেকে তথ্যটা পেলাম তাকে একবার কাছে পেলে হত। আমি বলি কি, আমাদের লেখা গুলো স্বার্থ সংশ্লিষ্ট না হয়ে সার্বজনীন
হলেই ভাল হয়। আর PTC বিষয়ক টিউন একেবারে বাদ দেওয়াই উচিত। শুধু বাদ নয়, মনে হয় ঘৃণা করা উচিত।

পাঠকরা আছে বলেই, টিউনাররা টিউন করেন। কিন্তু এখানেও একটা প্রশ্ন আছে। সেটাই বলছি। প্রতিটি টিউন এ পাঠকদের কমেন্ট করার অধিকার আছে। তাই বলে, আমার মনে হয় না সেই অধিকারের অপব্যবহার করা উচিত। অনেক টিউনের কমেন্ট পড়ে নিজের কাছেই নিজের লজ্জা বোধ হয়। অন্যকে অপমান করতে, অপদস্থ করতে অনেক পাঠক বেশ সিদ্ধহস্ত। দেখুন আপনি পাঠক, আপনি কমেন্ট করতেই পারেন। কারো লেখা ভাল না লাগলে আপনি নিরুৎসাহিত করবেন না, পারলে উৎসাহিত করুন। যদি না পারেন দয়া করে কমেন্ট করবেন না। কারন কমেন্ট করার অধিকার থাকলেও কাউকে নিরুৎসাহিত করার অধিকার আপনার নেই। চেষ্টা করবেন সুন্দরভাবে ভুলটা ধরিয়ে দিতে। যাতে লেখক নিজের ভুলটা বুঝতে পারে। পরে সাবধান হয়। আমাদের উচিত পাঠক-লেখক, টিউনার-কমেন্টার একে অপরের সহযোগী হওয়া।

ধন্যবাদ সবাইকে। দোয়া করবেন, আগামীতে যেন ভাল টিউন করতে পারি, যাতে আপনারা উৎসাহিত করতে পারেন। আমরা যেন কিছু পাওয়ার বা লাভ করার ক্ষেত্রে একে অপরের সহযোগী হতে পারি, সেই প্রত্যাশায়। ভাল থাকবেন সবাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *