ডিক্স থেকে ইমেজ (ISO) তৈরী করা এবং মাউন্ট করা | COMILLAIT| Bangla Technology Blog | বাংলা প্রযুক্তি ব্লগ

ডিক্স থেকে ইমেজ (ISO) তৈরী করা এবং মাউন্ট করা

লেখক : | ০ টি কমেন্ট | 437 বার দেখা হয়েছে দেখা হয়েছে । শেয়ার করে আপনবর বন্ধুদের জানিয়ে দিন ।

সবাই কেমন আছেন ? আজ ডিক্স থেকে ইমেজ (ISO) তৈরী করা এবং মাউন্ট করা সম্বন্ধে কথা বলব । এমন কিছু সিডি আছে যেগুলো হার্ডডিক্সে কপি করে চালালেও চলে না। সেক্ষেত্রে সিডি রুমে সিডি রেখে চালাতে হয় যা বেশ ঝামেলার বা সমস্যার সৃষ্টি করে। এসমস্যা থেকে রেহায় পেতে ভার্চুয়াল সিডি ড্রাইভে সিডির তথ্য রেখে চালাতে হয়। এজন্য সিডির সকল তথ্য প্রথমে ইমেজ হিসাবে হার্ডডিক্সে সেভ করতে হয় এবং উক্ত ইমেজটিকে ভার্চুয়াল সিডি হিসাবে তৈরী করতে হয়। এছাড়াও বিভিন্ন কারণে সিডির তথ্য ইমেজ হিসাবে সংরক্ষণ করার প্রয়োজন পরে। এই উভয় কাজটি করতে পারবেন আইএসও ডিক্স (isodisk) সফটওয়্যার দ্বারা। ৫২৬ কিলোবাইটের এই সফটওয়্যারটি www.isodisk.com থেকে ডাউনলোড করে ইনষ্টল করুন এবং কম্পিউটারটি রিস্টার্ট করুন।আপনাদের আর কষ্ট করতে হবে না ডাউনলোড লিংক নিচে দেয়া হল । এখান থেকে ডাউনলোড করলেও চলবে ।

undefinedISODisk

উইনডোজ ৭ ব্যবহারকারীদের জন্য ISO ভাল ভাবে কাজ করলেও মাউন্ট ঠিকমত কাজ করে না । তাই উইনডোজ ৭ ব্যবহারকারীরা নিচের সফটওয়ার টা ব্যবহার করতে পারে ।

 undefined
Virtual CD-ROM Control Panel

তারপর যা করতে হবে নিচে দেয়া হল – 

এবার সফটওয়্যারটি চালু করে Create ISO Image from CD-ROM ট্যাব থেকে সিডি/ডিভিডি রমটি নির্বাচন (একাধিক হলে) করুন এবং সেভ বাটনে ক্লিক করে সুরক্ষিত কোন ফোল্ডারে সেভ করুন। এবার ইমেজটি মাউন্ট করতে Mount ISOImage as Virtual Disk ট্যাব থেকে আপনার পছন্দের যেকোন ড্রাইভের (ধরি Z:) ডানের ব্রাউজ বাটনে ক্লিক করে সেভ করা আইএসও ফাইলটি নির্বাচন করুন, তাহলে উক্ত কম্পিউটারে Z: নামে নতুন একাটি ভার্চুয়াল সিডি ড্রাইভ তৈরী হবে যাতে থাকবে আপনার সিডি থেকে ইমেজ করা সকল তথ্য। এর পরে আনমাউন্ট করতে সফটওয়্যারটি চালু করে উক্ত ড্রাইভের ডানে X বাটনে ক্লিক করলেই হবে। তবে সফটওয়্যারটি আনইনস্টল করলে সকল ভার্চুয়াল ড্রাইভ সয়ংক্রিয়ভাবে আনমাউন্ট হয়ে যাবে। ফ্রিওয়্যার এই সফটওয়্যারটি উইন্ডোজের সকল সংস্করণে চলবে।

লেখাটি আপনাদের ভাল লেগেছে?
FavoriteLoadingপ্রিয় পোষ্ট যুক্ত করুন

১টি কমেন্ট করুন

*