প্রোগ্রামিং চর্চার জন্য অনলাইন জাজ | COMILLAIT| Bangla Technology Blog | বাংলা প্রযুক্তি ব্লগ

প্রোগ্রামিং চর্চার জন্য অনলাইন জাজ

লেখক : | ০ টি কমেন্ট | 16 বার দেখা হয়েছে দেখা হয়েছে । শেয়ার করে আপনবর বন্ধুদের জানিয়ে দিন ।

প্রোগ্রামিং শেখাটা খুব কঠিন কাজ নয় , তবে এত সহজও নয়। যত চর্চা করবেন তত তাড়াতাড়ি শিখবেন। এর জন্য অনেক ওয়েবসাইট আছে, যেখানে অনেক প্রোগ্রামিং সমস্যা দেওয়া আছে এবং সেগুলোর সমাধান করে জমা দিলে স্বয়ংক্রিয়ভাবে সেটা জাজ করে জানিয়ে দেওয়া হয় যে আপনার সমাধানটি সঠিক হয়েছে কী ? না। প্রোগ্রামিং শিখতে অনলাইন জাজগুলো অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।আপনাদের জন্য তাই এরকম ১১ টি অনলাইন জাজ ওয়েবসাইটের লিঙ্ক দিয়ে দিচ্ছি, এর বাইরেও আরো অনেক আছে যার আপডেট পরবর্তিতে দেওয়া হবে ।

প্রোগ্রামিং চর্চার জন্য অনলাইন জাজ ওয়েবসাইট:

১) URI Online Judge  : এখানে ১০০০ এর ও বেশি মজার সমস্যা আছে এবং এগুলো বিভিন্ন ক্যাটাগরি আকারে বিভক্ত ।যারা নতুন, তাদের জন্য ভালো।

২) http://lightoj.com : এটি তৈরি করেছেন বাংলাদেশেরই জানে আলম জান। এখানে অভিজ্ঞ প্রোগ্রামারদের সাথে সাথে বিগিনারদের জন্যও কিছু সমস্যা দেওয়া আছে।

৩) http://projecteuler.net : এখানে অনেক মজার সমস্যা আছে যেগুলোর বেশিরভাগই প্রোগ্রাম লিখে সমাধান করতে হয়। এখানে প্রোগ্রাম জমা দেওয়া লাগে না, কেবল প্রোগ্রাম দিয়ে বের করা উত্তরটা জমা দিতে হয়।

৪) http://ace.delos.com/usacogate : এটি যদিও আমেরিকার ইনফরমেটিক্স অলিম্পিয়াড ট্রেনিং প্রোগ্রাম, কিন্তু সাইটে যেকোনো দেশের প্রোগ্রামাররাই রেজিস্ট্রেশন করে অনুশীলন করতে পারে। তোমরা যারা প্রোগ্রামিং প্রতিযোগিতায় ভালো করতে চাও, তাদের অবশ্যই এখানে অনুশীলন করা উচিত।

৫) http://www.topcoder.com/tc : এখানেও নিয়মিত অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এখানে ভালো ফলাফল করলে আবার টাকাও দেয় (কী আনন্দ!)। এ ছাড়া এখানে অনেক ভালো টিউটোরিয়াল ও আর্টিকেল আছে। এটি অভিজ্ঞ প্রোগ্রামারদের জন্য বেশ ভালো একটি সাইট।

৬) http://uva.onlinejudge.org : এই সাইটে নিয়মিত অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ ছাড়াও অনুশীলনের জন্য প্রচুর সমস্যা দেওয়া আছে। নতুন প্রোগ্রামারদের জন্য এটি বেশ ভালো জায়গা। তবে একই ধরণের অনেক প্রবলেম আছে। তাই খেয়াল করতে হবে যেন একই রকম অনেক প্রবলেম সলভ করে সময় নষ্ট না হয়।

৭) http://www.spoj.com : এখানেও অনেক ভালো সমস্যা আছে। সমাধান করে প্রোগ্রাম জমা দিলে প্রোগ্রাম সঠিক হয়েছে কি না তা জানা যায়। এই ওয়েবসাইটের একটি বৈশিষ্ট্য হচ্ছে সি, সি প্লাস প্লাস, জাভা, পার্ল, পাইথন, রুবি, পিএইচপি এরকম আরো অনেক ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে প্রোগ্রাম লেখা যায়।

৮) http://codeforces.com : এই সাইটে নিয়মিত বিভিন্ন ধরনের প্রোগ্রামিং কন্টেস্ট হয়। অভিজ্ঞ প্রোগ্রামারদের জন্য ভালো।

৯) http://www.codechef.com : এটিও প্রোগ্রামিং প্রতিযোগিতার জন্য একটি ভালো ওয়েবসাইট এবং অভিজ্ঞ প্রোগ্রামারদের জন্য।

১০) http://acm.timus.ru : এখানে চমৎকার কিছু প্রবলেম আছে, বেশিরভাগই বিভিন্ন রাশিয়ান কনটেস্টের।

১১ ) https://algo.codemarshal.org : এটি তৈরি করেছেন বাংলাদেশেরই একজন । BACS High School Programming Contest , DIU Takeoff Programming Contest (MC+UC) ইত্যাদি কন্টেষ্ট হয় ।

লেখাটি আপনাদের ভাল লেগেছে?
FavoriteLoadingপ্রিয় পোষ্ট যুক্ত করুন

১টি কমেন্ট করুন

*