ফেসবুকের A টু Z :: ফেসবুক দুনিয়া – (পর্ব – ১১)

সবাইকে সালাম । কেমন আছেন সবাই ? আশা করি ভালো আছেন। আজ আমি আপনাদের সামনে তুলে ধরবো ফেসবুকের A টু Z মানে ফেসবুক দুনিয়া | কথা না বাড়িয়ে আজকে বিষয় বর্ণনা করা যাক –

বিষয় : স্কাইপ এ ফেসবুকের তথ্য,‘সুপাসিঙক’ দ্বারা ফেসবুক এবং টুইটারের মধ্যে সিঙক্রোনাইজ করা

স্কাইপ এ ফেসবুকের তথ্য:

Skype

জনপ্রিয় ইন্টারনেট ভিত্তিক ফোন সেবাদাতা প্রতিষ্ঠান স্কাইপ এর সাথে আরেক জনপ্রিয় সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকের চুক্তি হয়েছে বেশ কিছুদিন আগে। এই চুক্তির ফলে ভয়েস চ্যাট এবং এমএসএস করার সুবিধা আরো উম্মুক্ত হলো। এখন থেকে স্কাইপ থেকেই ফেসবুকের আপডেট পাওয়া যাবে এবং ফেসবুকের বন্ধুদেরকে স্কাইপ এ যুক্ত না করেই কল করা যাবে এবং এসএমএস করা যাবে। বর্তমানে উভয়রই নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটির ছাড়িয়ে গেছে। তবে নতুন এসব সুবিধা পেতে অবশ্য ৫.০ সংস্করণের স্কাইপ ইনস্টল থাকতে হবে। সফটওয়্যারটি অনলাইন সংস্করণ www.skype.com থেকে ডাউনলোড করা যাবে। আর অফলাইন সংস্করণ www.filehippo.com থেকে skype লিখে সার্চ করে ডাউনলোড করা যাবে।

  • স্কাইপ এ ফেসবুক যুক্ত করা:

এজন্য ভিউ ট্যাবে গিয়ে Add Facebook updates এ ক্লিক করলে Facebook নামে একটি ট্যাব আসবে। এবার See News feed in Skype বাটনে ক্লিক করে ফেসবুকে লগইন করলে ফেসবুকের আপডেটগুলো দেখাবে।

  • স্কাইপ থেকে ফেসবুকের বন্ধুদের কল বা এসএমএস করা:

ফেসবুক ট্যাবে নিউজ ফেডের ডানে কল এবং এমএসএস বাটন আসবে (সবার নয়)যাদের কল বা এসএমএস বাটন আসবে তাদেরকে উক্ত বাটনে ক্লিক করে কল করা যাবে বা এসএমএস পাঠানো যাবে।

  • স্কাইপ থেকে ফেসবুক মুছে ফেলা:

ফেসবুক ট্যাবের Disable News Feed বাটনে ক্লিক করে Are you sure you don’t want to show Facebook in Skype? এর Remove বাটনে ক্লিক করলে ফেসবুক স্কাইপ থেকে বিছিন্ন হয়ে যাবে। পরবর্তীতে চাইলে ভিউ ট্যাবে গিয়ে আবার ফেসবুককে স্কাইপ এ যুক্ত করা যাবে।

 

‘সুপাসিঙক’ দ্বারা ফেসবুক এবং টুইটারের মধ্যে সিঙক্রোনাইজ করা:

জনপ্রিয় সামাজিক সাইটের ফেসবুক এবং টুইটার অন্যতম। টুইটারে আপডেট করা স্ট্যাটাস যদি ফেসবুকে সয়ংক্রিয়ভাবে নেওয়া যেত তাহলে কেমন হতো। এরকমই কিছু এ্যাপলিকেশনগুলোর মধ্যে http://apps.facebook.com/supasync অন্যতম। সুপার সিঙক্রোনাইজ দ্বারা সহজেই ফেসবুকের ওয়ালের পোস্ট এবং টুইটারের স্ট্যাটাস এর মধ্যে সিঙক্রোনাইজ করা যায়। এজন্য এ্যালিকেশনটির পেজে গিয়ে Allow বাটনে ক্লিক করুন এবং পরবর্তী পেজ থেকে Sign in with Twitter বাটনে ক্লিক করুন। এখন টুইটারে লগইন করা থাকলে টুইটারের ইউজার নাম এবং পাসওয়ার্ড দ্বারা দিয়ে Allow বাটনে ক্লিক করুন। তাহলে টুইটারের সাথে অথেনটিকেটিং শেষে এ্যাপলিকেশনটির মূল পেজে ফিরে আসবে, যেখানে দরকারী পরিবর্তন করে Save Settings বাটনে ক্লিক করুন। ব্যাস এখন থেকে টুইটারের স্ট্যাটাস ফেসবুকের ওয়ালে চলে আসবে আর ফেসবুকের পোষ্ট টু্‌ইটারে আপডেট হবে।

Author:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *