ফেসবুকের A টু Z :: ফেসবুক দুনিয়া – (পর্ব – ২)

সবাইকে সালাম । কেমন আছেন সবাই ? আশা করি ভালো আছেন। আজ আমি আপনাদের সামনে তুলে ধরবো ফেসবুকের A টু Z মানে ফেসবুক দুনিয়া | কথা না বাড়িয়ে আজকে বিষয় বর্ণনা করা যাক –

বিষয় :  বাংলাতে ফেসবুক এবং বন্ধুদের আমন্ত্রণ জানানো

বাংলাতে ফেসবুকের ইন্টারফেস:

সমপ্রতি ফেসবুকের ভাষার তালিকায় বাংলা ভাষা যুক্ত করা হয়েছে। ইতিপূর্বে এ্যাপলিকেশন দ্বারা বাংলা ইন্টাফেস দেখা যেতো। বর্তমানে উভয় পদ্ধতিতে বাংলা ইন্টারফেসে ফেসবুক দেখা যাবে।

পদ্ধতি ১) ফেসবুকে লগইন করে Accounts Settings এ যান। এবার Language ট্যাবে গিয়ে Primary Language: অংশে বাংলা নির্বাচন করলে কিছুক্ষণের মধ্যে ফেসবুকের চেহারা বাংলাতে রূপান্তরিত হবে।

পদ্ধতি ২) এজন্য www.new.facebook.com/translations ঠিকানাতে যান এবং Allow বাটনে ক্লিক করে এ্যাপলিকেশনটি যুক্ত করুন। এবার Set your language ড্রপডাউন থেকে বাংলা নির্বাচন করুন ব্যস কিছুক্ষণের মধ্যে ফেসবুকের সকল ইন্টারফেস বাংলাতে আসবে।

বন্ধুদের আমন্ত্রণ জানানো:

বন্ধুদের মেইলের মাধ্যমে আমন্ত্রণ জানাতে Friends থেকে Invite Friends এ ক্লিক করুন। এবার To: তে বন্ধুদের ইমেইল লিখে Invite বাটনে ক্লিক করুন। আর যদি আপনার ইমেইল থেকে বন্ধুদের ইমেইল ঠিকানা আনতে চান তাহলে Import Email Addresses এ ক্লিক করে বা ইমেইলের লগোর উপরে ক্লিক করে ইউজার, পাসওয়ার্ড দিয়ে Find Friends বাটনে ক্লিক করুন, তাহলে মেইলে থাকা সকল মেইল ঠিকানা আসবে। এবার যাকে যাকে আমন্ত্রণ জানাতে চান সেই মেইল ঠিকানাগুলো নির্বাচন করে Add to Invite বাটনে ক্লিক করলে To: তে চলে আসবে। এছাড়াও Friends মেনু থেকে Find Friends এ গিয়ে বা হোম পেজে থাকা অবস্থায় ডানের Suggestions থেকে পছন্দের ব্যাক্তিকে আমন্ত্রণ জানাতে Add as Friend এ ক্লিক করুন। এছাড়াও নাম বা ইমেইল ঠিকানা দ্বারা সার্চ করেও আমন্ত্রণ জানাতে পারেন।

আমন্ত্রণ গ্রহন করা: কেউ আপনকে আমন্ত্রণ জানালে হোম পেজের ডানে Requests এ দেখা যায়। এখানে ফ্রেন্ড রিকোয়েষ্ট, প্রুফ ইনভাইটেশন, সাজেশন ইত্যাদি থাকে। আপনি যেকোন একটিতে ক্লিক করে Confirm Request পেজ থেকে আমন্ত্রণ গ্রহন করতে পারেন।

1 thought on “ফেসবুকের A টু Z :: ফেসবুক দুনিয়া – (পর্ব – ২)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *