ফেসবুকের A টু Z :: ফেসবুক দুনিয়া - (পর্ব - ৩) | COMILLAIT| Bangla Technology Blog | বাংলা প্রযুক্তি ব্লগ

ফেসবুকের A টু Z :: ফেসবুক দুনিয়া – (পর্ব – ৩)

লেখক : | ০ টি কমেন্ট | 451 বার দেখা হয়েছে দেখা হয়েছে । শেয়ার করে আপনবর বন্ধুদের জানিয়ে দিন ।

সবাইকে সালাম । কেমন আছেন সবাই ? আশা করি ভালো আছেন। আজ আমি আপনাদের সামনে তুলে ধরবো ফেসবুকের A টু Z মানে ফেসবুক দুনিয়া | কথা না বাড়িয়ে আজকে বিষয় বর্ণনা করা যাক –

বিষয় : ইমেইল যুক্ত করা বা পরিবর্তন করা এবং গ্রুপ তৈরী করা এবং যোগ দেওয়া ।

গ্রুপ তৈরী করা এবং যোগ দেওয়া:

স্ট্যাটাস বারে গ্রুপ আইকনে ক্লিক করে বা www.facebook.com/groups.php ঠিকানাতে যান। এবার পছন্দের গ্রুপটির উপরে ক্লিক করে Join this Group এ ক্লিক করে Add group membership? ডায়ালগ থেকে Join এ ক্লিক করে গ্রুপে যোগ দিতে পারেন। আর গ্রুপ থেকে বের হতে Leave Group এ ক্লিক করে Remove group membership? ডায়ালগ থেকে Remove এ ক্লিক করলেই হবে। এছাড়াও নিজের একটি গ্রুপ তৈরী করতে চাইলে গ্রুফ পেজ থেকে +Create a new Group বাটনে ক্লিক করে পরবর্তী পদক্ষেপ অনুসরণ করুন।

আরো ইমেইল যুক্ত করা বা পরিবর্তন করা:

ফেসবুক যে ইমেইল দ্বারা রেজিস্ট্রেশন করা হয় এবং পরবর্তিতে উক্ত ইমেইল দ্বারা ফেসবুকে লগইন করতে হয়। কিন্তু আপনি চাইলে উক্ত ইমেইল ঠিকানা পরিবর্তন বা আরো ইমেইল ঠিকানা যুক্ত করতে পারবেন। এজন্য ফেসবুকে লগইন করে Accounts Settings এ যান। এবার Email এর change এ ক্লিক করে New Email: এ নতুন আরেকটি ইমেইল ঠিকানা লিখে Add New Email বাটনে ক্লিক করুন এবং Change Email বক্সে ফেসবুকের বর্তমান পাসওয়ার্ড লিখে Confirm বাটনে ক্লিক করুন। এবার নতুন যুক্ত করা মেইলে কনফার্মেশন মেইল যাবে উক্ত মেইলের লিংকে ক্লিক করে ইমেইল ঠিকানাটি নিশ্চিত করতে হবে। সদ্য যুক্ত করা ইমেইলটি ডিফল্ট হিসাবে থাকবে। এভাবে আরো মেইল ঠিকানা যুক্ত করা যাবে। আগের মেইলটি মুছে ফেলতে চাইলে Accounts Settings এ যান। এবার Email এর change এ ক্লিক করে যে মেইলটি মুছে ফেলতে চান তার ডানের Remove লিংকে ক্লিক করুন এবং ফেসবুকের বর্তমান পাসওয়ার্ড লিখে Confirm বাটনে ক্লিক করুন। ব্যাস আগের মেইলটি ফেসবুক থেকে মুছে যাবে।
ফেসবুকের ছবিতে বন্ধুদের ট্যাগ করা: ফেসবুক বর্তমানে সবচেয়ে জনপ্রিয় সামাজিক সাইট। এখানে ভিডিও এবং ছবি শেয়ার করা যায় তেমনই এসব ছবিতে বন্ধুদেরকে ট্যাগ করা যায়। একটি গ্রুপ ছবি যদি বিভিন্ন বন্ধুকে ট্যাগ করতে চান তাহলে ছবিটি আপলোড করে ছবিটির উপরে ক্লিক করে প্রদর্শন করুন। এবার নিচের Tag This Photo এ ক্লিক করে যে বন্ধুতে ট্যাগ করতে চান ছবির সেই যায়গাই ক্লিক করলে বক্স এবং ডানে ট্যাগ উইন্ডো আসবে। যে বন্ধুকে ট্যাগ করতে চান উক্ত বন্ধু যদি আপনার ফ্রেন্ড লিষ্টে থাকে তাহলে তা নির্বাচন করুন, আর যদি না থাকে তাহলে Type any name or tag: এ বন্ধুর নাম লিখে Tag বাটনে ক্লিক করুন। এভাবে ইচ্ছামত বন্ধুদেরকে ট্যাগ করতে পারবেন। শেষে Done Tagging এ ক্লিক করে ট্যাগ শেষ করুন।
আপনি যে যে বন্ধুদেরকে ট্যাগ করেছেন সেই সেই বন্ধুর ওয়ালে আপনার ট্যাগ করা ছবি প্রদর্শিত হবে। আপনি চাইলে এভাবে অন্যের ফটো এ্যালবামে নিজেরও বা অন্যদেরকেও ট্যাগ করতে পারবেন। একইভাবে নোটে এবং ভিডিওতে ট্যাগ করা যায়।
ইউজার নাম সেট করা: সমপ্রতি ফেসবুক ব্যবহাকারীদের ইউজার নাম সেট করার সুযোগ দিয়েছে। এজন্য লগইন করা অবস্থায় www.facebook.com/username/ এ যান এবং পছন্দের ইউজার নাম সেট করুন। আপনি যদি fighter নাম সেট করেন তাহলে আপনার ফেসবুকের ঠিকানা হবে www.facebook.com/fighter/ যেখানে আগে প্রোফাইল আইডি দেখাতো।

লেখাটি আপনাদের ভাল লেগেছে?
FavoriteLoadingপ্রিয় পোষ্ট যুক্ত করুন

১টি কমেন্ট করুন

*