ফেসবুকের A টু Z :: ফেসবুক দুনিয়া – (পর্ব – ৫)

সবাইকে সালাম । কেমন আছেন সবাই ? আশা করি ভালো আছেন। আজ আমি আপনাদের সামনে তুলে ধরবো ফেসবুকের A টু Z মানে ফেসবুক দুনিয়া | কথা না বাড়িয়ে আজকে বিষয় বর্ণনা করা যাক –

বিষয় : ফায়ারফক্সের সাইটবারে ফেসবুক চ্যাট এবং ফায়ারফক্সের জন্য ফেসবুক টুলবার

ফায়ারফক্সের সাইটবারে ফেসবুক চ্যাট:

অনান্য সাইট ব্রাউজ করার পাশাপাশি ফায়ারফক্সের সাইটবারে ফেসবুকের বন্ধুদের সাথে চ্যাটিং করতে পারবেন। এজন্য www.facebook.com/presence/popout.php সাইটে যান এবং পেজটি বুকমার্ক করুন। এবার Bookmarks মেনুতে গিয়ে উক্ত বুকমার্কের উপরে মাউসের ডান বাটন ক্লিক করে Properties এ ক্লিক করুন। এখানে Load this bookmark in sidebar চেক করে Save Change বাটনে ক্লিক করে সেভ করুন। এখন থেকে Bookmarks মেনু থেকে বুকমার্ক করা ফেসবুক চ্যাটের উপরে ক্লিক করলে সাইটবারে শুধু চ্যাটিং অপশনটি আসবে।

ফায়ারফক্সের জন্য ফেসবুক টুলবার:

ফায়ারফক্স ব্রাউজারের জন্য ফেসবুকের টুলবার ডাউনলোড করতে পাবেন http://developers.facebook.com/toolbar এখান থেকে।
পিজিনে ফেসবুকে চ্যাট করা: জনপ্রিয় ওপেন সোর্স ম্যাসেঞ্জার পিজিন দ্বারাও ফেসবুকের বন্ধুদের সাথে চ্যাটিং করতে পারবেন। এজন্য http://pidgin-facebookchat.googlecode.com থেকে প্লাগইনটি ডাউনলোড করে ইনস্টল করুন। এবার পিজিনে Accounts মেনু থেকে Manage Accounts এ ক্লিক করুন। এরপরে Add বাটনে ক্লিক করে Protocol থেকে Facebook নির্বাচন করুন এবং User Name এ ইমেইল ঠিকানা এবং ফেসবুকের পাসওয়ার্ড দিয়ে একাউন্ট যুক্ত করুন। এবং চ্যাটিং করুন ফেসবুকের বন্ধুদের সাথে। তবে এটা প্লাগইনটি বর্তমানে পোর্টেবল পিজিনে কাজ করবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *