ফেসবুকের A টু Z :: ফেসবুক দুনিয়া – (পর্ব – ৪)

সবাইকে সালাম । কেমন আছেন সবাই ? আশা করি ভালো আছেন। আজ আমি আপনাদের সামনে তুলে ধরবো ফেসবুকের A টু Z মানে ফেসবুক দুনিয়া | কথা না বাড়িয়ে আজকে বিষয় বর্ণনা করা যাক –

বিষয় : ফেসবুকে সার্চ থেকে নিজেকে বিরত রাখা

সার্চ থেকে নিজেকে বিরত রাখা:

ফেসবুকে ইমেইল ঠিকানা দ্বারা বা নাম দ্বারা সার্চ করলে প্রোফাইল দেখায় এবং আমন্ত্রণ করার সুযোগ দেয়। আপনি চাইলে নিজেকে এই সার্চ থেকে বিরত রাখতে পারেন এবং চাইলে শুধুমাত্র বন্ধু এবং বন্ধুর বন্ধুদের সার্চ করার সুযোগ দিতে পারেন। এজন্য Settings থেকে Privacy Settings এ যান। এবার Search এ ক্লিক করে Search Visibility অংশে কারা ফেসবুকে আপনাকে সার্চ করে পাবে তা নির্বাচন করুন। আর সার্চে আপনার কি কি তথ্য দেখাবে তা নির্বাচন করুন Search Result Content থেকে। অনান্য সার্চ ইঞ্জিন থেকে নিজেকে প্রদর্শিত না করতে চাইলে Public Search Listing এ আনচেক করুন।

ব্লক করা: নির্দিষ্ট কোন বন্ধু বা অনাকাঙ্খিত ব্যাক্তিকে আপনার প্রোফাইল বা অনান্য তথ্য দেখা থেকে বিরত রাখতে তাকে ব্লক করে রাখতে পারেন। এজন্য Settings থেকে Privacy Settings এ যান। এবার নিচের Block People এর অংশের টেক্সট বক্সে নাম লিখে Block বাটনে ক্লিক করুন। এবার যাকে ব্লক করতে চান সার্চের ডানে Block Person এ ক্লিক করুন। এভাবে আপনি একাধিক ব্যক্তিবর্গকে ব্লক করে রাখতে পারেন। কাউকে ব্লক করলে সে আপনাকে কোথাও সার্চ করে যেমন পাবে না তেমন তার সাথে পূর্বে বন্ধত্ব থাকলেও তা শেষ হয়ে যাবে। আর আনব্লক করতে চাইলে Block List থেকে Remove লিংকে ক্লিক করলেই হবে।

জিমেইলের সাথে যুক্ত করা: ফায়ারফক্স ব্যবহাকারীরা Xoopit এ্যাডঅন্স ব্যবহার করে জিমেইলের সাথে ফেসবুককে যুক্ত করতে পারেন। ফলে জিমেইল থেকে ফেসবুকে ছবি, ভিডিও যেমন দেখা যাবে তেমনই জিমেইল থেকেও শেয়ার করা যাবে। এজন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/8257 থেকে এ্যাডঅন্স ইনস্টল করে নিন। এরপরে জিমেইল একাউন্টে লগইন করে Xoopit এ লগইন করতে হবে। বিস্তারিত পাবেন http://vimeo.com/3287784 এখানে।

টুইটার এবং ফেসবুক: টুইটার মিনি ব্লগ বেশ জনপ্রিয়। আপনি চাইলে টুইটারের স্ট্যাটাস ফেসবুকে যুক্ত করতে পারেন। এমনকি ফেসবুক থেকেও টুইটারে পোস্ট করতে পারেন। এজন্য http://apps.facebook.com/twitter/ এ্যাপলিকেশনটি যুক্ত করুন। এবার টুইটারের ইউজার নাম এবং পাসওয়ার্ড দ্বারা লগইন করুন। ব্যাস এখন থেকে আপনার টুইটারে কোন পোস্ট করলে তা ফেসবুকের ওয়ালে যেমন দেখাতে তেমনই ফেসবুকের টুইটার এ্যাপলিকেশনে আপনি কিছু লিখলে তা টুইটারে এবং ফেসবুকে দেখাবে।

ফায়ারফক্সের মাধ্যমে ফেসবুকে পোস্ট করা: ফায়ারফক্সের Fire Status এ্যাডঅন্স দ্বারা আপনার স্ট্যাটাস ফেসবুকসহ আরো বিভিন্ন সাইটে পোস্ট করতে পারবেন। এজন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/8973 থেকে এ্যাডঅন্সটি ইনস্টল করে নিন। এবার স্ট্যটাস বারের ডানের Fire Status আইকনে কিক্ল করুন তাহলে স্ট্যটাস বারের উপরে একটি বার আসবে। এখানে আনার স্ট্যটাস লিখে ডানের ফেসবুক নির্বাচন করে Send বাটনে ক্লিক করুন তাহলে ফেসবুকের লগইন উইন্ডোজ আসবে লগইন করলে স্ট্যটাস ফেসবুকের ওয়ালে পোস্ট হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *