ফেসবুকের A টু Z :: ফেসবুক দুনিয়া – (পর্ব – ৮)

সবাইকে সালাম । কেমন আছেন সবাই ? আশা করি ভালো আছেন। আজ আমি আপনাদের সামনে তুলে ধরবো ফেসবুকের A টু Z মানে ফেসবুক দুনিয়া | কথা না বাড়িয়ে আজকে বিষয় বর্ণনা করা যাক –

বিষয় : ফেসবুকের একাউন্ট বন্ধ করা,সয়ংক্রিয়ভাবে ফেসবুকে লগইন করা,সরাসরি ফেসবুক বা অনান্য সাইটে ছবি আপলোড করা,ইমেইলের মাধ্যমে ফেসবুকে ছবি আপলোড করা,ব্লগের পোস্ট ফেসবুকে আনা,লুকিয়ে রাখুন ফেসবুকের বন্ধুদের তালিকা,বন্ধুদের তালিকা প্রদর্শন না করা |

ফেসবুকের একাউন্ট বন্ধ করা:

আপনি যদি ফেসবুকের একাউন্টটি মুছে তাহলে উপরের ডানে Settings ট্যাব থেকে Account Settings এ ক্লিক করুন। এবার Deactivate Account এর Deactivate লিংকে ক্লিক করুন তাহলে Confirm Facebook Account Deactivation পেজ আসবে। এখানে কেন একাউন্ট বন্ধ করতে চাচ্ছেন তা নির্বাচন করে Deactivate বাটনে ক্লিক করুন তাহলে ফেসবুকের একাউন্টটি বন্ধ হয়ে যাবে। তবে যদি ভবিষ্যতে আবার একাউন্টটি সচল করতে চান তাহলে ফেসবুকে স্বাভাবিক ভাবে লগইন করলে রিএ্যাকটিভ মেইল যাবে আপনার মেইলে যেখানে ক্লিক করে পুনরাই একাউন্ট সচল করতে পারবেন।

সয়ংক্রিয়ভাবে ফেসবুকে লগইন করা:

জনপ্রিয় স্যোসাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকে আলাদা লগইন না করে গুগল, ইয়াহু, ওপেন আইডি ইত্যাদি দ্বারা সয়ংক্রিয়ভাবে লগইন করা যাবে। ফলে উপরোক্ত নেটওয়ার্কে লগইন করা থাকলে ফেসবুকে নতুন করে লগইন করতে হবে না। এটা অনেকটা নেটওয়ার্ক একত্রিভূত করার মত। এটি সক্রিয় করতে ফেসবুকে লগইন করে Accounts Settings এ যান। এবার Linked Accounts এর Add a new linked account এ ক্লিক করে যে (Google, MySpace, Yahoo, Vidoop, MyopenID, Verisign PIP, OpenID) একাউন্ট দ্বারা লগইন করতে চান সেটি নির্বাচন করুন এবং Link New Account এ ক্লিক করুন। যদি গুগল যুক্ত করতে চান তাহলে নতুন উইন্ডো থেকে জিমেইলে লগইন করুন এবং পরবর্তী উইন্ডো থেকে Allow বাটনে ক্লিক করুন। এভাবে আপনি একাধিক একাউন্ট যোগ করতে পারবেন। ফলে আপনি যুক্ত করা যে কোন একাউন্টেই লগইন করা থাকা অবস্থায় ফেসবুকে ঢুকলে আপনা আপনি লগইন হবে। তবে যুক্ত করা একাউন্টে লগআউট করলে ফেসবুকে সয়ংক্রিয়ভাবে লগআউট হবে না।

সরাসরি ফেসবুক বা অনান্য সাইটে ছবি আপলোড করা:

ফেসবুক, ফ্লিকআর, টিনিপিক, ওলফল বা ইমেজশ্যাকে ছবি আপলোড করতে ওয়েব সাইটে ঢুকে লগইন করে আপলোড করতে হয়। কিন্তু একটি সফটওয়্যার দ্বারা উক্ত ওয়েব সাইটগুলোতে না ঢুকে যদি ছবি আপলোড করা যায় তাহলে কেমন হয়! রাইটলোড সফটওয়্যার দ্বারা সহজেই এসব সাইটে ছবি আপলোড করা যায়। এজন্য www.rightload.org থেকে ৩.৩৩ মেগাবাইটের সফটওয়্যারটি ডাউনলোড করে ইনস্টল করুন। ইনস্টল করার সময় অতিরিক্ত প্রায় ২.৬ মেগাবাইট ডাউনলোড হবে। এবার যে ছবিটিগুলো আপলোড করতে চাচ্ছেন তার নির্বাচন করে মাউসের ডান বাটন চেপে Upload to Rightload এ ক্লিক করে যে সাইটে আপলোড করতে চান তাতে ক্লিক করুন। তাহলে সফটওয়্যারটি চালু হবে এবং প্রথমবার লগইন এবং এই এ্যাপলিকেশনটিকে অনুমতি দেবার প্রয়োজন হবে। এবার ছবিগুলো আপলোড হবে এবং শেষ হবার পরে ম্যাসেজ আসবে।

ইমেইলের মাধ্যমে ফেসবুকে ছবি আপলোড করা:

জনপ্রিয় সোসাল নেটওয়াকিং সাইট ফেসবুকে ছবি শেয়ার করতে হলে ফেসবুকে আপলোড করতে হয়। কিন্তু ইমেইলের এ্যটাচ থাকা ছবি যদি ফেসবুকে শেয়ার করা যেত তাহলে কেমন হয়! ইমেইলের মাধ্যমে এ্যটাচ করা ছবি ফেসবুকে আপলোড করতে হলে ফেসবুকে লগইন করে www.facebook.com/mobile পেজে যেতে হবে। এবার Upload Photos via Email এ যে ইমেইল ঠিকানা আছে সেই ঠিকানাতে ছবি এ্যটাচ করে মেইল করলে তাৎক্ষনাত ফেসবুকে আপলোড হবে। ফেসবুকের এই ছবি Mobile Uploads নামে এ্যালবামের মধ্যে থাকবে। ফেসবুকে প্রাপ্ত ইমেইল ঠিকানা পছন্দ না হলে বা পরিবর্তন করতে চাইলে একই পেজে গিয়ে Find out more এ ক্লিক করে refresh your upload email এ ক্লিক করুন। এখন Reset বাটনে ক্লিক করলে নতুন ইমেইল ঠিকানা তৈরী হবে এবং তা ম্যাসজে উইন্ডোতে দেখাবে।

ব্লগের পোস্ট ফেসবুকে আনা:

বর্তমানে ব্লগিং যেমন জনপ্রিয় তেমনই ফেসবুকও। যারা বিভিন্ন ব্লগ সাইটে ব্লগ লিখেন তারা চাইলে সহজেই তাদের পোস্টগুলোকে ফেসবুকে সয়ংক্রিয়ভাবে আপডেট করতে পারেন। ফেসবুক তাদের ব্যবহারকারীদের একটি ব্লগের তথ্য আপডেট করা সুযোগ দিয়েছে। এই সুবিধা পেতে ফেসবুকে লগইন করে নিচের স্ট্যটাসবার থেকে notes আইকনে ক্লিক করুন অথবা সরাসরি www.facebook.com/notes.php পেজে যান। এখন ডানের Notes Settings অংশে Import a blog » এ ক্লিক করুন। এবার ইমপোর্ট পেজে Web URL: এ ব্লগ সাইটির ঠিকানা লিখে চেক বক্স চেক করে Start Importing বাটনে ক্লিক করলে কিছু পোস্টের প্রিভিউ দেখাবে। এখন নিচের Confirm Import বাটনে ক্লিক করলে সর্বশেষ পোস্ট ফেসবুকে পোস্ট হিসাবে আপপেট হবে এবং পরবর্তীতে উক্ত ব্লগে কোন পোস্ট করলে তা সয়ংক্রিয়ভাবে ফেসবুকে আপডেট হবে। ব্লগ পোস্ট ফেসুবকে আনা বন্ধ করতে চাইলে Notes Settings অংশে Edit Import a blog » এ গিয়ে বন্ধ করা যাবে।

লুকিয়ে রাখুন ফেসবুকের বন্ধুদের তালিকা:

জনপ্রিয় সামাজিক ওয়েবসাইট ফেসবুকে প্রোফাইলে বন্ধুদের সংখ্যা এবং লিস্টে প্রদর্শিত হয়। তবে কেউ চাইলে প্রাইভেসির মাধ্যমে নিজের বন্ধুদের তালিকা অন্য বন্ধুদের বা নির্দিষ্ট কারো কাছ থেকে লুকিয়ে রাখা যায়। এজন্য বন্ধুদেরকে লিস্ট করে রাখলে সুবিধা হবে কারণ লিস্টগুলোকে সহজেই তালিকাভুক্ত করা যায়।
লিস্ট তৈরী করা: ফেসবুকে লগইন করে Friends থেকে All Friends এ যান। এবার বন্ধুদের নামের ডানে Add to list এ ক্লিক করে Create New List টেক্সট বক্সে নতুন গ্রুপের নাম লিখে (আগে থেকে লিস্টের নাম না থাকলে) এন্টার করুন আর তৈরী করা লিস্টে যুক্ত করতে চাইলে লিস্টের উপরে ক্লিক করলেই হবে। এভাবে প্রত্যেক বন্ধুকে ইচ্ছামত লিস্টে যুক্ত করুন।

বন্ধুদের তালিকা প্রদর্শন না করা:

এজন্য Settings>Privacy Settings এ যান। এবার Profile এ ক্লিক করে Friends এর ড্রপডাউন থেকে Customize এ ক্লিক করুন। এবার Only Friends চেক করে Except These People এর টেক্সট বক্স এ লিস্টের নাম লিখলে লিস্টটি দেখবে, লিস্টের উপরে ক্লিক করলে তা উপরের তালিকায় যোগ হবে। এভাবে আপনি যে যে লিস্টের বন্ধুকে বা লিস্ট ছাড়া কোন বন্ধুকে বন্ধুদের সংখ্যা এবং তালিকা দেখাতে না সেগুলো যোগ করে Okay করুন। এরপরে Save Changes বাটনে ক্লিক করে সেভ করুন। তাহলে উক্ত বন্ধুরা আপনার মোট বন্ধুর সংখ্যা এবং তালিকা দেখতে পারবে না তবে Mutual Friends এর সংখ্যা এবং তালিকা দেখতে পারবে।

Author:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *