ফেসবুকের A টু Z :: ফেসবুক দুনিয়া – (পর্ব – ৯)

সবাইকে সালাম । কেমন আছেন সবাই ? আশা করি ভালো আছেন। আজ আমি আপনাদের সামনে তুলে ধরবো ফেসবুকের A টু Z মানে ফেসবুক দুনিয়া | কথা না বাড়িয়ে আজকে বিষয় বর্ণনা করা যাক –

বিষয় : ফেসবুকের ভিডিও ডাউনলোড করা,ফেসবুকে রিমোট লগআউট সুবিধা,অরকুটের বন্ধুদের ফেসবুকে আনা,ফেসবুকের প্রোফাইলে ভিন্ন ধারার ছবি | 

ফেসবুকের ভিডিও ডাউনলোড করা:

জনপ্রিয় সামাজিক নেটওয়ার্ক ওয়েবসাইট ফেসবুকে সাধারণত ভিডিও ডাউনলোড করা যায় না। কিন্তু ফায়ারফক্স ব্যবহারকারীরা সহজেই একটি এ্যাড-অন্স ইনস্টল করে অনায়াসে যেকোন ভিডিও ডাউনলোডের পাশাপাশি কনভার্ট, এ্যামবেট এবং কোড কাস্টমাইজ করতে পারবে। এজন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/9614 থেকে এ্যাড-অন্সটি ইনস্টল করে ফায়ারফক্স রিস্টার্ট করতে হবে। তাহলে ফেসবুকের ভিডিওর নিচে Download Video | Convert Video | Embed this Video | Customize Code আসবে। ভিডিও ডাউনলোড করলে MP4 ফরম্যাটে সেভ হবে। আর কনভার্ট করলে www.zamzar.com সাইটের মাধ্যমে অনলাইন কনভার্ট হবে।

অরকুটের বন্ধুদের ফেসবুকে আনা:

সামাজিক ওয়েবসাইট অরকুটে যাদের একাউন্ট আছে তারা চাইলে অরকুটের বন্ধুদেরকে ফেসবুকে আমন্ত্রণ জানাতে পারবেন সহজেই।
এজন্য www.facebook.com/find-friends/?orkut সাইটে যান এবং Click Here to Login to Orkut বাটনে ক্লিক করে অরকুট একাউন্টে লগইন করুন। অরকুটের টপবারে Friends এ ক্লিক করে নিচের ডানে Export contacts এর Export contacts বাটনে ক্লিক করে বন্ধুদের মেইল ঠিকানা (ধরি contacts.csv নামে) সেভ করুন।
এখন পূর্বের (ফেসুবকের) পেজে ফিরে এসে Browse বাটনে ক্লিক করে সেভ করা contacts.csv ফাইলটি নির্বাচন করে Find Friends বাটনে ক্লিক করুন। তাহলে উক্ত contacts.csv ফাইলটিতে থাকা বন্ধুদের মধ্যে কতগুলো বন্ধু আপনার ফেসবুকে বন্ধু হিসাবে আছে, কতগুলোর ফেসবুকে একাউন্ট আছে অথচ আপনার বন্ধু হিসাবে নেই ইত্যাদি তথ্য দেখাবে। এখন যাদের ফেসবুকে একাউন্ট আছে অথচ আপনার বন্ধু হিসাবে নেই তাদেরকে বন্ধু হিসাবে যোগ করতে Select All Friends এ চেক করে নিচের Ad as Friends বাটনে ক্লিক করুন তাহলে সকলের কাছে আপনার আমন্ত্রণ পৌছে যাবে। এরপরে যাদের ফেসবুকে একাউন্ট নেই তাদের তালিকা আসবে। আপনি যদি সবাইকে ফেসবুকে একাউন্ট খোলার আমন্ত্রণ জানাতে চান তাহলে সকল ঠিকানা নির্বাচিত রেখে Invite to Join বাটনে ক্লিক করুন।
ব্যাস এভাবে আপনি অরকুটের বন্ধুদেরকে ফেসবুকেও বন্ধু হিসাবে পেতে পারেন।

ফেসবুকের প্রোফাইলে ভিন্ন ধারার ছবি:

জনপ্রিয় সামাজিক ওয়েবাসাইট ফেসবুকের প্রোফাইলের ছবিতে একটু ভিন্ন মাত্রা আনা যায় প্রোফাইল মেকার দ্বারা। এতে ফেসবুকের বন্ধুরা আপনার প্রোফাইলের ছবি ছাড়াও এ্যালবামের ছবি মিলে পূর্ণ একটি ছবি দেখতে পারবে।
এজন্য http://apps.facebook.com/profile-maker/ গিয়ে এ্যাপসটি সক্রিয় করে Upload Photo বাটনে ক্লিক করে পছন্দের ছবিটি আনুন। এবার Zoom এর স্ক্রল বাটন এ ক্লিক করে ছবিটি ছোট-বড় করতে পারেন। এবং Add or remove info lines এর – বা + এ ক্লিক করে ডানের ছবিগুলো উপরে-নিচে নিতে পারেন। এছাড়াও ছবির উপরে ক্লিক করে এদিকে-ওদিকে সরাতে পারেন। অবশেষে Create Profile বাটনে ক্লিক করলে কিছুক্ষণের মধ্যে প্রোফাইলে ছবি তৈরী হবে। এবার Go to Photo বাটনে ক্লিক করে নিচের Make Profile Picture লিংকে ক্লিক করুন। এবার আপনার ফেসবুকের বন্ধুরা আপনার ফেসবুকের প্রোফাইল দেখবে ভিন্ন আঙ্গিকে।

ফেসবুকে রিমোট লগআউট সুবিধা:

সাইবার ক্যাফে বা বন্ধুর কম্পিউটার ফেসবুক ব্যবহার করে যদি লগআউট করতে ভুলে যান বা কোন কারণে লগআউট করা না যায় তাহলে একাউন্টে নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকতে হয়। যদি পরবর্তিতে অন্য কোন কম্পিউটারে বসে পূববর্তী কম্পিউটারে লগআউট করা যায় তাহলে কেমন হয়! যেমনটি করা যায় জিমেইলে। ফেসবুক সমপ্রতি রিমোট লগআউট করার সুবিধা দিয়েছে, ফলে পূর্ববর্তী সেশনেগুলো থেকে সহজেই লগআউট করা যাবে নিজের একাউন্ট। এজন্য ফেসবুক লগইন করার সময় কম্পিউটারের নাম নিচ্ছে।
রিমোটলি লগআউট করতে ফেসবুকে লগইন করার পরে উপরে ডানে Accounts থেকে Account Settings যেতে হবে। এবার Account Security এ ক্লিক করলে Most Recent Activity শিরোনামে চলতি কম্পিউটারটি এবং Also Active শিরোনামে লগইন সক্রিয় অবস্থায় আছে এমন কম্পিউটারের সময় (তারিখ, সর্বশেষ সময়), কোথায় (শহর, প্রদেশ, দেশ, আইপি), ব্রাউজার, অপারেটিং সিস্টেম, কোন কম্পিউটারে ফেসবুক ব্যবহার করেছেন ইত্যাদি তথ্যসহ তালিকা দেখাবে। এখন তালকাভুক্ত পূর্ববর্তী কম্পিউটার থেকে লগআউট করতে উক্ত সেশনের ডানে End Activity লিংকে ক্লিক করলেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *