ফেসবুকের A টু Z :: ফেসবুক দুনিয়া – (পর্ব – ১)

সবাইকে সালাম । কেমন আছেন সবাই ? আশা করি ভালো আছেন। আজ আমি আপনাদের সামনে তুলে ধরবো ফেসবুকের A টু Z মানে ফেসবুক দুনিয়া । শুরু কারা যাক –

১৯৮২ সালে টাইম-এর দৃষ্টিতে সেরা ব্যাক্তি ছিল কম্পিউটার। সে সময় কম্পিউটারের জনপ্রিয়তা বাড়তে থাকে ব্যপকভাবে। এরপর ২০০৬ সালে সেরা ব্যক্তি নির্বাচিত হন “You” অর্থাৎ আপনি। আপনি নিজেই অনলাইনের ভবিষ্যৎ। আপনার হুকুমেই চলবে আপনার কম্পিউটার বা অনলাইন। আপনার হাতের মুঠোয় পুরো বিশ্ব। তাই আপনি তো সেড়া হবেনই। ১৯৮২ থেকে ২০০৬ সাল পর্যন্ত ২৫ বছরের ব্যবধানে অনলাইন কমপিউটিং বেশ শক্ত অবস্থান তৈরি করে নিয়েছে। অনলাইন ব্লগিং-এর যাত্রা শুরু এই সময়টাতেই। মত প্রকাশের মুক্ত প্লাটফর্ম হিসেবে ব্লগিং ধীরে ধীরে বেশ জনপ্রিয় হতে থাকে। এরই ধারাবাহিকতায় ২০১০ সালের সেরা ব্যক্তি নির্বাচিত হন ফেসবুকের জনক মার্ক জুকারবার্গ। অনলাইন কমপিউটিং-এর জগতে সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে ফেসবুক ব্যপক জনপ্রিয়তা অর্জন করেছে।

FACEBOOK + Mark

সার্চ জায়ান্ট গুগলকে পিছনে ফেলে গত বছর ফেসবুক যুক্তরাষ্ট্রে সর্বাধিক ভিজিট করা এক নম্বর ওয়েবসাইটে চলে আসে। একটি গবেষনাধর্মী প্রতিষ্ঠানের তথ্য-উপাত্তের ভিত্তিতে এই গবেষনা তথ্য প্রকাশ করা হয়। প্রতিষ্ঠানটির দেয়া তথ্যানুযায়ী, ২০১০ সালে যুক্তরাষ্ট্রের ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ৮.৯৩ শতাংশ ভোট পেয়ে ফেসবুক প্রথম অবস্থানে চলে আসে। যেখানে গুগলের অবস্থান ছিল ৭.১৯ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে। তাই  আমি ফেসবুকের কিছু ছোট-খাট টিপ্‌স & ট্রিক্‌স নিয়ে কয়দিন আলোচনা করবো।

 

রেজিস্ট্রেশন করা:

ফেসবুকে যে কেউ রেজিস্ট্রেশন করতে পারে। এজন্য www.facebook.com সাইটে যান। এবার Sign Up অংশের ফরম পূরণ করে Sign Up বাটনে ক্লিক করুন এবং Security Check এর শব্দদ্বয় লিখে Sign Up বাটনে ক্লিক করলে ফেসবুকের একাউন্ট খোলা হবে। এরপরে ইমেইলে প্রাপ্ত ফেসবুকের মেইলের লিংকে ক্লিক করে ইমেইল ঠিকানা নিশ্চিত করতে হবে।

মোবাইলে ফেসবুক: ফেসবুকের ভক্তরা চাইলে তাদের GPRS উপযোগী মোবাইলেও ফেসবুক ব্যবহার করতে পারেন। এজন্য m.facebook.com ঢুকে স্বাভাবিকভাবে ইমেইল এবং পাসওয়ার্ড দ্বারা প্রবেশ করতে পারবেন। এর ইমেইল ঠিকানা ছাড়াও মোবাইল নম্বর ব্যবহার করে ফেসবুকে একাউন্ট খোলা যায়। এজন্যm.facebook.com থেকে Need an account? Sign up using your phone here এর here লেখা লিংকে ক্লিক করুন এবং নাম, কান্ট্রি কোডসহ মোবাইল নম্বর, পাওয়ার্ড দিয়ে Sign up করুন। এরপরে ফেসবুক থেকে প্রাপ্ত এসএমএস এর পিন নম্বরট পরবর্র্তী পেজে দিয়ে একাউন্ট সক্রিয় করুন। এই একাউন্ট দ্বারা কম্পিউটারে ব্যবহার করতে চাইলে লগইন করার সময় ইমেইলের স্থলে মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দ্বারা লগইন করতে হবে।
মোবাইল দ্বারা একাউন্ট নিশ্চিত করা: বন্ধুদের যুক্ত করতে গেলে বা অন্য ক্ষেত্রে Security Check ডায়ালগ আসে, যা বেশ বিরক্তিকর। এটা থেকে মুক্তি পেতে Sick of these? এর Verify your account লিংকে ক্লিক করুন তাহলে Confirm Your Phone ডায়ালগ বক্স আসবে। এবার Phone Number: এ আপনার মোবাইল নম্বর লিখে Confirm বাটনে ক্লিক করুন। তাহলে আপনার মোবাইলে ফেসবুক থেকে কোড সম্বলিত ম্যাসেজ আসবে, এখানে উক্ত কোড লিখে Confirm বাটনে ক্লিক করুন। ব্যাস এরপরে আর Security Check ডায়ালগ আসবে না।

Author:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *