ফেসবুকে পেজের ক্লিক লিংক তৈরী করুন (যাদের ফ্যান পেজ আছে এবং একপেজ এর text লিংক অন্যপেজে দিতে চায় তাদের জন্য)

সবাই কেমন আছেন ? আশাকরি সবাই ভাল আছেন।আমিও ভাল আছি। আজকের এই আই-টেক তাদের জন্য যারা ফেসবুকএ ফ্যানপেজ চালায় এবং যারা একধিক ফ্যান পেজ চালাতে চায় এবং একপেজে অন্য পেজএর লিংক দিতে চায়, যেখানে ulr দেখা যাবেনা শুধু বিস্তারিত, আরোজানতে এ ধরনের ক্লিক লিংক দেখাযাবে। শুরুতেই বলেনেই একটু বড় পোষ্ট বিস্তারিত লেখা আছে এজন্য, কষ্ট করে পড়লে আপনিও পারবেন আপনার পেজ এ অন্যপেজ এর text লিংক দিতে।

সমস্যা নিয়ে সমাধান পাবার উদ্দেশ্যে লিংক সাহায্য চাই কি ভাবে ফেসবুক ফ্যান পেজে অন্য ফ্যান পেজ এর লিংক দিব যেখানে ulr দেখা যাবেনা? এই শিরনামে একটি পোষ্ট দিয়েছিলামা 16 নভেম্বর 2012 তারিখে। অপেক্ষার পর কোন সমাধান না পাওয়ায় বুঝলাম নিজেকেই সমাধান খুজতে হবে। সমাধান করতে পেরেছি এজন্যই আজকের এই লেখা। সমাধান করতে পেরেছি এজন্যই আজকের এই লেখা। বিস্তারিততে যাবার আগে বলে নেই এই লেখা একটু বড় হবে কারন প্রতিটি পদক্ষেপ আমি লিখব যাতে সবাই পারে (যাদের প্রয়োজন)।
এবার শুরু করা যাকঃ-

প্রথমেই বলতে হয় ফেসবুক HTML code support করে না তাই লিংক তৈরী করার জন্য HTML code এর লিংক পোষ্ট করলে কাজ করবেনা এবং ক্লিক লিংক তৈরী হবেনা।

ফেসবুকএ ফ্যান পেজ বা নিজের প্রোফাইল পেজ এর লিংক, ফেসবুক আইডি এর উপর ভিত্তিকরে তৈরী করতে হয়। আইডি সাধারণত প্রথম অবস্হায় পেজ বা নতুন ফেসবুক একাউন্ট তৈরী করার সময় প্রফাইল URL এর সাথে থাকে নিচের লিংক দুটি লক্ষ্য করুনঃ-
http://www.facebook.com/profile.php?id= 192212707493779
http://www.facebook.com/profile.php?id= 324715992270

আমরা অনেকেই ফেসবুক পেজ বা নতুন ফেসবুক একাউন্ট তৈরী করার পর নিজেদের সুবিধার্থে লিংকটিকে পরিবতন করি নিচের লিংক দুটি লক্ষ্য করুনঃ

http://www.facebook.com/comillaitbd

http://www.facebook.com/ilovebd

 

এক্ষেত্রে আইডি এর জায়গায় ইউজারনেম “comillaitbd” এবং ilovebd” ব্যবহার করা হয়েছে। লিংক তৈরী করার আগে আমাদের আইডি সংগ্রহ করতে হবে।

জেনে নেই তা কিভাবে করব।

যারা URL লিংক পরিবতন করেননি তারা browser এর address bar এ যে URL দেয়া আছে সেখান হতে সংগ্রহ করে নিন । আর যাদের URL লিংক পরিবতন করা হয়েগেছে তারা নিচের ধাপ গুলো অনুসরন করুনঃ
ক. প্রথমে আপনি ফেসবুকএ লগইন করুন।
খ. ফ্যানপেজ বা নিজের প্রফাইল এ যান, যেটার আইডি যানতে চান।
গ. এবার http://www.facebook.com/ এর “/”এর পর যা আছে (ইউজারনেম) তা কপি করুন বা লিখে নিন।
ঘ. address bar এ https://graph.facebook.com/ টাইপ করুন এবং “/” এর পর কপি করা বা লিখে রাখ (ইউজারনেম) নামটি টাইপ করুন । লিংকটি হবে ”https://graph.facebook.com/ইউজারনেম” এরকম। এবার এন্টার দিন লিংকটিতে যাবার জন্য। যে পেজ আসবে সেখানে “id”: “192212707493779” এধরনের আইডি পাবেন এবং এটিই হচ্ছে আপনার প্রোফাইল বা ফ্যন পেজ এর ক্ষেত্রে ফ্যন পেজ এর আইডি। আবারও একটা কথা বলছি ফ্যনপেজ এর ক্ষেত্রে ফ্যনপেজ এর ইউজারনেম এবং প্রোফাইল এর ক্ষেত্রে প্রোফাইল ইউজারনেম ব্যবহার করতে হবে আইডি পাবার জন্য।

আইডি তো পেলেন এবার তা ব্যবহার করে লিংক তৈরী করতে নিচের পদ্ধতি অনুসরন করুনঃ-
ক. প্রথমে পোষ্ট করার জন্য STATUS এর নিচে ক্লিক করুন যেখানে “Write Something…” ফ্যনপেজ এর ক্ষেত্রে এবং “What’s on your mind…” নিজের প্রোফাইল পেজ এর ক্ষেত্রে লেখা আছে সেখানে ক্লিক করুন।
খ. এবার নিচের কোডটি টাইপ করুন এবং আইডি এর জায়গায় যে আইডি এর আগে সংগ্রহ করেছেন তা দিন এবং পোষ্ট করুন। কাজশেষ দেখেন নীল রং এর ক্লিক লিংক তৈরী হয়েছে।
@@[0:[আইডি:1: Your Text Here]]
@[আইডি:]

আমার পেজ এ দেয়া ক্লিক লিংক সহ পোষ্ট এর উদাহরন নিচে দিলাম প্রথমে প্রয়োজনে কপি করে STATUS এ পোষ্ট করে দেখেনিতে পারেন ।

উদাহরন:
——————————————————————–
@@[0:[192212707493779:1: কুমিল্লা আইটি বাংলাদেশের সেরা টেকনলোজি ব্লগ ]] একটি বাংলা টেক বিষয়ক পে। উদ্দেশ্য হল নিজে জানা ও অন্যদেরও জানানো।

@@[0:[164754370333475:1: এখানে]] জানতে পারবেন
১. ধূমপান ছাড়ার ১৩ উপায়
২. তরুণদের বিয়ে ভীতি
৩. বিরক্তিকর পেটের সমস্যা
এবং প্রতিদিন এই ধরনে আরো নতুন নতুন বিষয় নিয়ে পোষ্ট।
লিংক @[192212707493779:]

———————————————————————–

6 thoughts on “ফেসবুকে পেজের ক্লিক লিংক তৈরী করুন (যাদের ফ্যান পেজ আছে এবং একপেজ এর text লিংক অন্যপেজে দিতে চায় তাদের জন্য)

  1. https://graph.facebook.com/Mygirlflost?ref=hl
    ওপরের লিংক টা দিলে নিচের কোড টা আসে । এখন আমি কি করতে পারি ?
    ( জানালে অনেক উপকার হবে ) আমি ক্লিক লিংক তৈরী করতে পারছি না ।
    {
    “error”: {
    “message”: “Unsupported get request.”,
    “type”: “GraphMethodException”,
    “code”: 100
    }
    }

  2. জি ভাই আমি ত অনেক আগে থেকে ট্রাই করছি । হয় না কেন ভাই বলতে পারেন ?

  3. আমার পেজ নাই তাই আমার কষ্ট ও নাই । তবুও ভাল জিনিস শিখলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *