সবচেয়ে আলোচিত ফেসবুক গ্রুপের নিয়ম কানুন গুলো । ফেসবুক গ্রুপ রুলস, | COMILLAIT| Bangla Technology Blog | বাংলা প্রযুক্তি ব্লগ

সবচেয়ে আলোচিত ফেসবুক গ্রুপের নিয়ম কানুন গুলো । ফেসবুক গ্রুপ রুলস,

লেখক : | ০ টি কমেন্ট | 175 বার দেখা হয়েছে দেখা হয়েছে । শেয়ার করে আপনবর বন্ধুদের জানিয়ে দিন ।

গ্রুপের সকল সদস্য ও এডমিনকে নিচের নীতিমালা অবশ্যই মেনে চলতে হবে :

১. গ্রুপে সবাইকে সবার সাথে বন্ধুত্বপূর্ণ পরিবেশে ও সম্মানের সাথে, শ্রদ্ধার সাথে নিজের বক্তব্য তুলে ধরতে হবে। কেউ কাউকে কোন রকম ভাবে অসম্মান করে, ছোট করে, হাসির পাত্র বানিয়ে কোন পোষ্ট, মন্তব্য করতে পারবেন না।

২. কেউ কারও বিশ্বাসকে/বিশ্বাসের প্রবক্তাকে কোনভাবেই ছোট করে, অসম্মান করে, গালিগালাজ করে, কোন অশালীন মন্তব্য করে কোন পোষ্ট বা মন্তব্য করা যাবে না। প্রত্যেকে তার বিপরীত ধর্ম/মতবাদকে সম্মান ও শ্রদ্ধা দেখিয়ে প্রশ্ন/বিতর্ক/যুক্তি/প্রমাণ/আলোচনা উপস্থাপন করতে হবে। যদি কেউ এই নিয়ম ভঙ্গ বিন্দুমাত্র ভঙ্গ করে তাহলে তাকে প্রথমে সতর্ক এবং পরবর্তীতে ব্যান করা হবে।

৩. স্পামিং, অফটপিক, মার্কেটিং লিঙ্ক (অথবা যে কোন মার্কেটিং), পেজের বিজ্ঞাপন, গ্রুপের বিজ্ঞাপন, এড মি, অশ্লীল ছবি, অপছন্দনীয় ছবি এগুলো ফেসবুক গ্রুপের নিয়মিত সমস্যা। এটি ভঙ্গ করলে তাকে বিনা নোটিশে, সতর্ক না করে ব্যান করা হবে।

৪. কাউকে ব্যক্তিগত আক্রমণ করা যাবে না। কাউকে ছোট করে, অসম্মান করে, গালিগালাজ করে এমনকি উপমার ছলে গালিগালাজ করে কিছু বলা, খারাপ ও অশ্লীল উক্তি, পোষ্ট, মন্তব্য দেয়া যাবে না। যদি কেউ এই নিয়ম ভঙ্গ করে তাহলে তাকে প্রথমে সতর্ক এবং পরবর্তীতে ব্যান করা হবে।

৫. রাজনীতিবিদের একটা কাজ হল ধর্ম নিয়ে রাজনীতি করা। কিন্তু এই গ্রুপ এ সকল ধরণের রাজনৈতিক লেখা, রাজনৈতিক মানুষের বক্তব্য, সকল রাজনৈতিক দলাদলি বন্ধ।

৬. এই গ্রুপ এ অন্য কোন গ্রুপ বা পেজের লেখা শেয়ার করা যাবে না। আপনারা নিজের স্ট্যাটাস শেয়ার করতে পারবেন। অন্য গ্রুপ ও পেজের লেখা বেশীরভাগই হয় বিজ্ঞাপন এবং অনেক সময় লেখাতেও ভুল থাকে। এই জন্য এটা নিষিদ্ধ করা হল। নিজের লেখা পোষ্ট করুন।

৭. বড় পোষ্ট করার ক্ষেত্রে অবশ্যই শিরোনাম দিতে হবে। তাছাড়া লেখা এপ্রুভ করা হবে না। শিরোনামে যেন বিষয়বস্তু প্রকাশ পায় এবং এতে মানুষের পড়তে আগ্রহ জাগে।

৮. কোন লিঙ্ক শেয়ার করতে হলে অবশ্যই সেই লিঙ্ক এর সংক্ষিপ্ত ও পরিষ্কার বর্ণনা দিতে হবে। যেন সবাই দেখেই বুঝতে পারে এখানে কি আছে। বর্ণনা ছাড়া কোন ধরণের লিঙ্ক এপ্রুভ করা হবে না।

৯. সবার প্রতি অনুরোধ। কোন লেখা যাচাই না করে কোনভাবেই পোষ্ট করবেন না। সব মেম্বার যাচাই করে শেয়ার করুন। আমরাও এপ্রুভ করার আগে রেফারেন্স দেখে যাচাই করব। যেন কোন ভাবেই আমাদের গ্রুপে মানুষ বিভ্রান্ত না হয়।

১০.যদি কেউ বিতর্ক করতে চান তাহলে করতে পারেন। তবে এক্ষেত্রে উপরের নিয়মের পাশাপাশি আরও কিছু নিয়ম মানতে হবে।

১৫. গ্রুপের কারও কথায় আঘাত পেলে, কেউ নিয়ম ভঙ্গ করলে সরাসরি প্রমাণ সহ এডমিনকে ম্যাসেজ করুন। যত দ্রুত সম্ভব তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এডমিনদের জন্য অতিরিক্ত নিয়মঃগ্রুপের স্বচ্ছতা থাকার জন্য, জবাবদিহিতার জন্য এবং সত্য প্রকাশের জন্য যে এডমিন যেই পোষ্ট এপ্রুভ করবেন তার নাম প্রথম কমেন্টে দিয়ে দিবেন। এতে সহজে বুঝা যাবে এই পোষ্ট কে এপ্রুভ করেছেন। আর ১০০% যাচাই না করে কেউ কোন পোষ্ট এপ্রুভ করবেন না। সত্য প্রকাশে অটল থাকবেন। আশাকরি সকলে মিলে গ্রুপের পরিবেশ সুন্দর রাখব। সকলকে ধন্যবাদ।

 

লেখাটি আপনাদের ভাল লেগেছে?
FavoriteLoadingপ্রিয় পোষ্ট যুক্ত করুন

১টি কমেন্ট করুন

*