ফ্রিলান্সিং মাষ্টার :: প্র্যাকটিকাল ফ্রিলান্সিং ক্যারিয়ার (পর্ব – ১৩)

আস্‌সালামুআলাইকুম। “সবাই কেমন আছেন” এই প্রশ্ন আজ করব না। আজ প্রশ্ন করব সবার কাজ কেমন চলছে? প্রোফাইল কত পার্সেন্ট করেছেন?কাজ/টাজ দুই একটা পেয়েছেন নাকি? বিড কয়টা করছেন? বিডের কথা লিখেইতো আরেকটা কথা মাথায় চলে এলো। আজ শুধু বিড নিয়েই কথা বলব।

গত পোষ্টে মনে হয়, কিভাবে বিড করবেন তা বলেছিলাম। আজ চলুন দেখে নেয়া যাক কাদের পোষ্টে বিড করবেন এবং কখন বিড করবেন? আজ এজন্যই এ বিষয় নিয়ে আলোচনা করব, কারন- অনেকেই আছেন ওডেস্কে কাজ করছেন, কিন্তু টাকা পান না। বিড করেন কিন্তু সব কিছু ঠিক থাকা সত্ত্বেও বায়ার কোন রেসপন্স দেয় না।

আসলে টাকা-পয়সা না পাওয়ার কারণ হল কিছু বাটপার বায়ার। এরা কাজ করায় কিন্তু টাকা দেয় না। আমার ক্ষেত্রেও এরকম হয়েছে (১ বার)। আমার দ্বিতীয় কাজেই এক বায়ার আমার কাছ থেকে কাজ করিয়ে নিয়েছে কিন্তু আজ পর্যন্ত টাকাতো নাই’ই, তারও কোন খবর নাই। সে সময় আমি শিশু ফ্রিল্যান্সার ছিলাম তাই ঐ ব্যাডায় আমার ট্যাকা নিয়া পালাইছে। এখন, মোটামোটি বড় হয়ে গেছি, তাই এখন কেউ টাকা নিয়ে পালাইতে পারে না। যাক ঐগুলো, আমার গল্প শুনে আপনাদের সময় নষ্ট করার দরকার নেই। আসুন দেখে নেয়া যাক-

ফ্রিল্যান্সিংয়ে কাদের জবে বিড করবেন এবং কাদের জবে বিড করবেন না:

আমার দেখা মতে, বাটপারদের লিষ্টে প্রথমেই আছে আমাদের প্রতিবেশী দেশ ভারতের বায়াররা। এদের কাজে ভুলেও বিড করবেন না। এরা আপনাকে যদি হায়ার করে ৫০ ডলারের কাজে তাহলে কাজ শেষ হওয়ার আগেই আরো কিছু কাজ দিয়ে দিবে। এভাবে করে প্রায় ১০০-২০০ ডলারের কাজ করিয়ে নিবে। বলবে টাকা নিয়া কোন চিন্তা নাই। আমি তোমাকে বোনাস দেব। আর যখনই কাজ শেষের দিকে চলে গেল, তারপর আর তাদের কোন খবর নাই। তাই, ফিক্সড প্রাইসের কাজে, অবশ্যই আপনার বায়ারের ফিডব্যাক দেখে নিন।

এরপরই পাবেন ফিলিপাইনের বায়ার, এরা খুব কম রেটে কাজ করাতে চায়। কম রেট বলতে এতই কম রেট যে, মাঝে মাঝে দেখি এরা ১ ডলার পার আওয়ারে ওয়ার্ডপ্রেস ডেভেলপার চায়। কি কান্ড দেখেছেন? এখানেই শেষ না। তারা আপনাকে যদি বলে এক টাইমে অনলাইনে থাকতে, তারা এর দুই-তিন ঘন্টা পরে আপনাকে এসে বলবে  “আজ না, আরেকদিন কথা বলব।”

তাই কাজে বিড করার সময় আপফ্রন্ট চেয়ে নিন। আমিতো সব সময়ই আপফ্রন্ট ৩০% থেকে ৫০% পর্যন্ত চেয়ে থাকি। এছাড়াও শ্রীলঙ্কান এবং পাকিস্তানি অনেক বায়াররাও এইসব দুই নাম্বারী কাজে লিপ্ত থাকে। এক-কথায়, আমারতো এশিয়ান বায়ারদের কাজই করতে ইচ্ছা হয় না। আমি শুধু আমেরিকান বায়ারদের কাজে বিড করি। তবুও এদের মধ্যেও অনেকেই আছে যারা টাকা দেয় না। আরে আমার টাকাতো এক আমেরিকান বায়ারই দেয় নাই। তাই সব সময় ফিক্সড প্রাইসের কাজে বায়ারের ফিডবেক দেখে নিন। তবে আওয়ারলি কাজে টাকা হারানোর কোন ভয় নেই।

তবে এক কথায় কাজ করলে শুধু আমেরিকান বায়ারদেরই করা উচিত। বাকীদেরও করতে পারেন। তবুও আমার কাছে আমেরিকান বায়ারই ভাল লাগে।

কিন্তু আমেরিকান বায়ারদের কাজ পাবেন কখন? এটা অনেক বড় একটা সমস্যা। ওডেস্কে সবচেয়ে বেশী জব পোষ্ট দেয় কিন্তু আমেরিকান বায়াররাই। আর তাদের জব পোষ্টের সময় থাকে রাত ৪টা থেকে সকাল ৮টা পর্যন্ত। এসময় ওডেস্কে সবচেয়ে বেশী জব পোষ্ট হয় এবং প্রায় প্রতিটা জবই পোষ্ট হয় আমেরিকান বায়ারদের মাধ্যমে। তবে একটা কথা, জব পোষ্ট হওয়ার ৩০ মিনিটের মধ্যেই বিড করবেন। এতে আপনার কাজ পাওয়ার সম্ভাবনা অনেকাংশেই বেড়ে যাবে।

আজ এ পর্যন্তই। সবাই ভাল থাকুন এবং আমার জন্য দোয়া করবেন। আর যদি কোন সমস্যায় পড়ে যান, তাহলে, ভি.আই.পি সেকশন থেকে আমার সাথে যোগাযোগ করবেন। যতটুকু পারি আপনাদের সাহায্য করব।

Author: softwear man

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *