ফ্রিলান্সিং মাষ্টার :: প্র্যাকটিকাল ফ্রিলান্সিং ক্যারিয়ার (পর্ব – ১৫)

সবাইকে সালাম জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের প্রাকটিক্যাল ফ্রিল্যান্সিং পোষ্ট। আজ আমি আলোচনা করব ওডেস্ক টিম এপ্লিকেশন সম্পর্কে। যদিও এ সম্পর্কে আরো কিছু ‍দিন পরে লিখার প্লান ছিল। কিন্তু গতকাল একজন প্রশ্ন করেছিলেন যে কিভাবে আওয়ারলি কাজের জন্য ওডেস্ক টিম এপ্লিকেশন ব্যবহার করবেন। তারই উত্তর হিসেবে এই পোষ্টটি লিখা।

ওডেস্ক টিম এপ্লিকেশন কি?

ওডেস্ক টিম এপ্লিকেশন একটা সফটওয়্যার। এটা দিয়ে কাজের সময় হিসেব করা হয়। সাধারণত, আপনি যদি একটা কাজ করেন তাহলে তা মূলত আপনি কত সময় ধরে করছেন তার হিসেব বায়ারের কাছে পৌছানোর জন্যই এটি ব্যবহার করতে হয়। আসলে আওয়ারলি কাজে আপনি হায়ার হয়ে গেলে আপনার কাজের সময় অতিক্রম হওয়ার সাথে সাথে আওয়ারলি রেট অনুযায়ী আপনার একাউন্টে ডলার জমতে থাকবে। কিন্তু, এই অতিক্রান্ত সময়ে কি আপনি সত্যিই কাজ করছেন? নাকি কাজ না করেই শুধু সময় বাড়াচ্ছেন আপনার একাউন্টে আরো ডলার জমানোর জন্য? এই ধরনের প্রশ্নের সম্মুখিন না হওয়ার জন্যেই এই সফটওয়্যারটির ব্যবহার। এই সফটওয়্যারটা কিছু সময় পর পর আপনার কম্পিউটারের একটা স্ক্রিনশ্‌ট নিয়ে বায়ারের কাছে পাঠাবে এবং বায়ার বুঝতে পাড়বে যে আপনি সত্যিই কাজ করছেন কিনা।

এপ্লিকেশনটা কোথায় পাবেন বা কিভাবে ডাউনলোড করবেন?

ওডেস্ক এপ্লিশেন ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন। টিম এপ্লিকেশন ডাউনলোড শেষ হয়ে গেলে এপ্লিকেশনটিতে ডাবল ক্লিক করে ইনস্টলেশনের প্রক্রিয়া শুরু করুন। ইনস্টল করার সময় আপনার ইন্টারনেট অবশ্যই কানেক্ট রাখবেন।

কিভাবে এপ্লিকেশনের ব্যবহার করবেন?

ওডেস্ক টিম এপ্লিকেশনটি আপনি তখনই ইনস্টল করতে পাড়বেন যখন আপনি কোন আওয়ারলি জবে হায়ার হয়ে যাবেন। কাজে হায়ার হয়ে গেলে কাজটা শুরু করার আগে আপনার কম্পিউটারে ইনস্টল করা ওডেস্ক টিম এপ্লিকেশনটি রান করুন। রান করার পর আপনার ওডেস্ক আই.ডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। লগইন করার পর উপরের দিকে একটা ড্রপ ডাউন লিস্ট দেখতে পাবেন। ঐখানে থেকে আপনার বায়ারের কোম্পানী নাম সিলেক্ট করুন এবং স্টার্ট বাটনে ক্লিক করুন। একটা ম্যাসেজ বক্স দেখতে পাবেন যেখানে আপনার কাজের Memo এর নাম দেওয়ার কথা বলা হবে ঐখানে আপনি যে কাজ করছেন সেটার নাম লিখে OK তে ক্লিক করুন এবং দেড়ি না করে আপনার কাজ শুরু করে দিন।

সাবধানতা:

যেহেতু ওডেস্ক টিম এপ্লিকেশনটা আপনার কম্পিউটার থেকে রেন্ডমলি স্ক্রিনশ্‌ট নিবে সেহেতু আপনি এটা চালু রেখে অন্য কোন কাজ করবেন না। কাজের সময় বাড়ানোর জন্য কোন ধরনের অবৈধ পন্থা অবলম্বন করবেন না। যদি করেন আর ধরা পড়েন তাহলে বায়ার আপনাকে খারাপ ফিডব্যাক দিবে। পাড়লে যত দ্রুত সম্ভব বায়ারকে কাজটা জমা দিন। তাহলে বায়ার খুশি হয়ে আপনাকে বোনাসও দিতে পারে।

আজকের মত এখানেই থাক। পরবর্তী পোষ্ট নিয়ে খুব তাড়াতাড়ি আপনাদের মাঝে আসবো। ততক্ষণ পর্যন্ত ভাল থাকুন। আল্লাহ্‌ হাফেজ।

Author: softwear man

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *