ফ্রিলান্সিং মাষ্টার :: প্র্যাকটিকাল ফ্রিলান্সিং ক্যারিয়ার (পর্ব – ১৯)

আস্‌সালামুআলাইকুম। সবাই কেমন আছেন? আশা করি আল্লাহ্‌র মেহেরবানীতে অনেক ভাল আছেন? আচ্ছা, আপনাদের কাজ-কর্মের খরব কি? ওডেস্কে কিছু কাজ পাইছেন তো? একটা কথা বলি, কাজ করার আগে ভালভাবে কাজ শিখে নেন। যদি কাজ জেনে থাকেন তাহলে, ভাল একটা প্রোফাইল তৈরী করে কয়েকদিন বিড করতে থাকেন। দেখবেন কিছু দিনের মধ্যেই কাজ পেয়ে গেছেন।

যাহোক, আজকের আসল বিষয় এটা না। আজকের আলোচনার বিষয় হল, “ওডেস্ক থেকে টাকা উত্তোলনের জন্য কোন মাধ্যমটি ভাল।” ওডেস্ক থেকে টাকা উত্তোলনের কয়েকটা মাধ্যম রয়েছে। এর মধ্যে আমাদের দেশের ক্ষেত্রে দুইটা মাধ্যম খুব জনপ্রিয়। একটা হচ্ছে, মানিবুকার্সের মাধ্যমে টাকা উত্তোলন এবং আরেকটা হচ্ছে পেঅনার কার্ডের মাধ্যমে টাকা উত্তোলন। তবে এদুইটার মাঝেও আবার সুবিধা-অসুবিধা আছে।

প্রথমেই পেঅনার নিয়ে আলাপ করি:

পেঅনারের সুবিধা:

১# পেঅনার মাষ্টার কার্ড দিয়ে আপনি যেকোন বুথ থেকে টাকা উত্তোলন করতে পাড়বেন।

২# আপনি চাইলে দুই ঘন্টার মধ্যে টাকা লোড করাতে পারেন।

৩# এর মাধ্যমে টাকা তুলতে কোন ব্যাংক একাউন্ট লাগে না।

পেঅনারের অসুবিধা:

১# প্রতিবার টাকা উইথড্রোয়ের সময় দুই ডলার চার্জ কাটে।

২#প্রথমবার টাকা তুললে বিশ ডলার অতিরিক্ত চার্জ কাটে।

৩# অনেক সময় আপনার টাকাগুলো বুথে যাওয়ার পর দেখবেন হাড়িয়ে গেছে। যদিও এই সমস্যাটা পেঅনারের নয়। এটা আমাদের দেশের বুথগুলোর সমস্যা। তবে এই ঘটনা সচরাচর ঘটে না। যাদের সাথে এরকম ঘটনা ঘটেছে, তাদের অনেকেই টাকাগুলো ফেরতও পেয়েছেন। তবুও এটা একটা হয়রানিতে ফেলে।

এবার বলি মানিবুকার্সের কথা:

সুবিধা:

১# মানিবুকার্সের মাধ্যমে টাকা উত্তোলনের খরচ তুলনামূলক কম।

২#দ্রুত অর্থ ট্রান্সফারের সুবিধা।

৩# আপনার টাকা হাড়িয়ে যাওয়ার সম্ভাবনা নাই বললেই চলে।

এছাড়াও আরো অনেক সুবিধা আছে। আর, এর তেমন বড় কোন অসুবিধা আছে বলে আমার জানা নাই।

আমার বার বার মনে হচ্ছে আজকের পোষ্টটা যেন খুব বেশী কার্যকরী পোষ্ট হয় নি। কি করব? কি নিয়ে লিখব খুঁজে পাচ্ছিলাম না। আপনাদের সমস্যা জানতে পাড়লেতো তার সমাধান নিয়েই লিখে নিতাম। আপনাদের মধ্যে যার যে সমস্যা আছে, নিচে মন্তব্যে তা তুলে ধরবেন তাহলে সেগুলোর সমাধান হিসেবেও আরো নতুন নতুন পোষ্ট লিখা যাবে।

আসলে, ফ্রিল্যান্সিং সম্পর্কে লিখতে লিখতে এখন এটা একটা নেশা হয়ে যাচ্ছে। বার বার শুধু লিখতে চাই, কিন্তু কি লিখব খুঁজে পাই না। তাই আপনাদের কাছে এই মন্তব্যগুলো চাওয়া আরকি।

সকলের মন্তব্যের আশায় রইলাম। সবাই ভাল থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *