ফ্রিলান্সিং মাষ্টার :: প্র্যাকটিকাল ফ্রিলান্সিং ক্যারিয়ার (পর্ব –২৫ )

প্র্যাক্টিক্যাল ফ্রিল্যান্সিংয়ের আজকের পর্বে সবাইকে স্বাগতম জানাচ্ছি। আসলে লেখার কোন বিষয় না পেয়ে অবশেষে একটা গ্রাফিক ডিজাইন টিউটোরিয়ালকেই প্র্যাক্টিক্যাল ফ্রিল্যান্সিংয়ের রূপে লিখলাম। কি করব বলেন আপনারা তো এই ধরণের প্রশ্ন খুব কম করেন যার মাধ্যমে একটা পুরো পোষ্ট লিখা যায়। কাজটা ছিল আমার করা ওডেস্কের প্রথম কাজ। ঐ কাজ ছিল ব্যানার ডিজাইনের একটা কাজ। আজ আমি আপনাদের মাঝে ঐ কাজটা কিভাবে করেছিলাম তা উপস্থাপন করব। যে যে এই রকম ডিজাইন তৈরী করতে চান, তারা ফটোশপ খুলুন।

স্টেপ-১: প্রথমেই ফটোশপে একটা নতুন ফাইল তৈরী করুন (Ctrl+N); ফাইলের সাইজ বায়ারের রিকুয়ারিমেন্ট হিসেবে দিয়ে দিন। আমি দিয়ে ছিলাম- 700x136px।

স্টেপ-২: Foreground color #ffe7f2 দিন এবং Rectangle Tool (U) সিলেক্ট করুন। এখন পুরো ক্যানভাস জুড়ে একটা বড় শেপ তৈরী করুন।

স্টেপ-৩: এই বার Layer > Layer Style > Gradient Overlay তে গিয়ে, অপশনগুলো নিচের মত সেট করুন।

স্টেপ-৪: একটা নতুন লেয়ার তৈরী করুন (Ctrl+Shift+N) এবং এর নাম দিন “Brushes”। Brush Tool (B) সিলেক্ট করুন। Foreground Color #ff0075 করুন। এবার, “Leaves_and_butterflies_by_Lileya” নামের ব্রাশটি সিলেক্ট করুন। বি:দ্র: এই ব্রাশ আপনার কম্টিউটারে ডিফল্ট থাকবে না। আপনি ডাউনলোড করতে হবে। আর ডাউনলোড করার জন্য ব্রাশটার নাম গুগোলে লিখে দিলেই হবে। সবশেষে আমি যেই রকম ব্রাশ ইফেক্ট দিয়েছি একই ভাবে আপনি ক্যানভাসে ক্লিক করে ব্রাশ ইফেক্ট দিন।

স্টেপ-৫: এই স্টেপে আপনি আপনার লেখাগুলো লিখবেন। এটা খুব সহজ একটা পদ্ধতি। Horizontal Type Tool (T) সিলেক্ট করুন এবং আপনার পছন্দমত ফন্ট দিয়ে লেখাগুলো লিখুন। যেভাবে আমি নিচে লিখেছি।

দেখলেন তো, কিভাবে কাজটা করলাম? এই ভাবেই আপনিও ফ্রিল্যান্সিং সাইটগুলোতে কাজ করতে পাড়বেন।

আসলে আজকের এই পোষ্টটা লিখার কোন কথাই ছিল না। কিন্তু পোষ্ট রানিং রাখার কারণে এটা লিখতে হল। আপনারাতো কোন প্রশ্ন করেন না, তার জন্য নিজের মাথায় যা আসে তা’ই লিখে দেই। আবার অনেকই প্রশ্ন করেন। তবে প্রশ্নগুলোর উত্তর খুব ছোট হয়ে থাকে যার ফলে আমি কমেন্টেই উত্তর গুলো দিয়ে দেই। আবার অনেকই ইলজিক্যাল প্রশ্নও করে থাকেন। আপনারা ভাল প্রশ্ন করবেন, যেগুলোর উত্তর হিসেবে আমি একটা পোষ্ট লিখতে পারি।

সবাইকে ধন্যবাদ জানিয়ে বিদায় নিচ্ছি। আল্লাহ্‌ হাফেজ।

মো: আলাউর রহমান রিকন।

3 thoughts on “ফ্রিলান্সিং মাষ্টার :: প্র্যাকটিকাল ফ্রিলান্সিং ক্যারিয়ার (পর্ব –২৫ )

  1. ভাই ওডেস্কে কোন কাজের চাহিদা বেশী।আর ওডেস্কে কাজ করতে হলে কোন কাজগুলি ভাল জানা আবশ্যক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *