ফ্রিলান্সিং শুরু করার আগের কিছু গুরুত্বপূর্ণ বিষয়

সবাই কেমন আছেন ? আশা করি ভাল । আমিও ভাল আছি।ইংরেজিতে একটি প্রবাদ আছে – Look before you leap. এর অর্থ – ভাবিয়া করিও কাজ । আর আমাদের দেশে প্রবাদে প্রচলিত আছে “ভাবিয়া করিও কাজ,করিয়া ভাবিওনা”| আমরা সবাই এই কথাটা জানি কম বেশি কিন্তু মানি না তেমন একটা ,আর তাই এক সময় বলি কি করলাম ।যাই হোক বর্তমানে আমাদের দেশে ফ্রিলান্সিং,আউটসোরসিং বিশাল এক ব্যাপার ,সবাই ই ফ্রীলান্সার হতে চায় বা চাচ্ছি।এই হতে চাওয়ার পেছনে অনেক কারন থাকতে পারে ,সেটা নিয়ে আমি এখানে বলব না কিছু ,তবে এই হতে চাওয়ার ব্যাপারটায় যদি আমরা একটু সতর্ক হই তাহলে চাওয়ার আর পাওয়ার মদ্ধে খুব একটা দূরত্ব থাকবে না ।

সবার প্রথমে ফ্রিলান্সিং শুরু করার আগে যে বিষয় টা মনে রাখতে হবে তা হল –

ফ্রিলান্সিং এর কোনও সহজ উপায় নেই ,এইখানে সহজ বলতে বুজানো হয়েছে যে আপনি যদি আপনার কাজে দক্ষ না হন তবে আপনি কিছুই করতে পারবেন না ।আর দক্ষ হতে হলে প্রয়োজন কঠোর শ্রম ও সময় এই দুইটি বিষয়।আর দক্ষ হতে গেলে সময় আপনাকে দিতেই হবে।তার পর যেটা গুরুত্বপূর্ণ তা হলও নিজের উপর আস্থা ,যে আমি অবশ্যই পারব ।আমি কিছু বিষয় নিয়ে এইখানে বলবো যা আপনাদের কাজে লাগতে পারে আমি মনে করি।

১.আপনাকে বুজতে হবে প্রথমে আপনি কি করতে পারেন ,কত টুকু পারেন ,নিজেকে বিচার করুন তাহলে আপনি নিজেই নিজের সম্বন্ধে জানতে পারবেন আর এটা আপনার কাজের জন্য সব চেয়ে ভাল কাজ করবে।

২.আপনি নিজের জন্য একটা প্লান করুন যে আপনি কখন কি করবেন,সময় টা কে সাজিয়ে নিন,তার পর কঠোর অনুশীলন করুন।

৩.নিজেকে প্রকাশ করা এইখানে আর একটি বিষয় আপনি আপনার নিজের সম্পর্কে যখন জানবেন যে আপনি কি বা কি করতে পারেন ,তখন আপনি আপনার সেই বিষয়টাকে প্রকাশ করুন ,আপনি যা জানেন তা দিয়ে নানা রকম প্রোজেক্ট করুন আর তা আপনার পোর্টফলিও তে অ্যাড করুন।

৪.আপনি আপনার কাজের বিষয় গুলু নিয়ে কারো সাথে কথা বলুন তাকে আপনার করা প্রোজেক্ট গুলু বুজাতে চেষ্টা করুন এবং তার কাছ থেকে মন্তব্য নিন যে আপনি কেমন করেছেন।

৫.সব শেষে নিজের না জানাকে কঠোর পরিশ্রম এর মাধ্যমে শেষ করে নিজেকে এক জন ভাল মানের ফ্রীলেঞ্চার হিশাবে গড়ে তুলুন ,নিজের না জানা বিষয়গুলো কে নিজের দুর্বলতা না ভেবে ভাল করে নিজের কাছে রপ্ত করুন। নতুন জিনিস জানার বিষয় হিসাবে দেখুন ,ইতি বাচক চিন্তা করুন[ THINK POSITIVE ]।

আর এই বিষয়গুলো যদি আপনি করতে পারেন তো আপনার মনোবল বাড়বে আর আপনি সফল হবেন ইনশাল্লাহ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *