বন্ধ হচ্ছে Yahoo! অর্ধশত সার্ভিস

দুই হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেওয়ার পর অনলাইন সার্ভিস ইয়াহু ইনকরপোরেশন এবারে অর্ধশত সার্ভিস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ১৭ এপ্রিল মঙ্গলবার ইয়াহুর প্রধান নির্বাহী স্কট থম্পসন এ ঘোষণা দিয়েছেন।
ইয়াহুর ৫০টির বেশি অলাভজনক সার্ভিস বন্ধ করে দেবার ঘোষণা দিলেও ঠিক কোনো কোনো সার্ভিস বন্ধ করা হবে সে বিষয়ে কিছু জানাননি থম্পসন। এক খবরে এনডিটিভি জানিয়েছে, ইয়াহু নিউজ সার্ভিস, ফাইনান্স সার্ভিস, স্পোর্টস সার্ভিস ও ইয়াহু মেইলকে আরও গুরুত্ব দিতেই অন্য সার্ভিসগুলোকে বন্ধ করে দিতে পারে প্রতিষ্ঠানটি।
এ প্রসঙ্গে স্কট থম্পসন বলেন, ‘দীর্ঘদিন ধরেই অনেক অলাভজনক সার্ভিস চালিয়ে আসছে। এতে কোনো ফল হয়নি। যে সার্ভিসগুলো ভালো করছে এখন থেকে সেগুলোকেই গুরুত্ব দেয়া হবে।’
এদিকে প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, পেপল থেকে আসা স্কট থম্পসন ইয়াহুর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নেওয়ার পর বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন। এর মধ্যে একটি ছিল ইয়াহু ইনকরপোরেশনের ১৪ শতাংশ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত। খরচ বাঁচাতে ও ইয়াহুকে আরও লাভের মুখ দেখাতেই চলতি মাসেই দুই হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিলেন তিনি। ফেসবুক ও গুগলের প্রতিদ্বন্দ্বিতার মুখে ধুঁকতে থাকা ইয়াহুকে একটি লাভজনক প্রতিষ্ঠান হিসেবে দাঁড় করাতে থম্পসন এ সিদ্ধান্ত নেন। অবশ্য থম্পসনের নেওয়া এ সিদ্ধান্ত কার্যকরী হওয়ায় ইয়াহুর জন্য তা মঙ্গলজনকই হয়েছে। কারণ, ২০০৮ সালের পর ২০১২ সালের প্রথম তিন মাসে প্রথমবারের মত লাভের মুখ দেখেছে প্রতিষ্ঠানটি।
উল্লেখ্য, ইয়াহুকে লাভে ফেরাতে ইয়াহুর আগের প্রধান নির্বাহী কর্মকর্তা কেরল বার্টজকে ২০১১ সালের সেপ্টেম্বর মাসে বরখাস্ত করে ইয়াহুর পরিচালনা পর্ষদ। চলতি বছর ইয়াহুর শেয়ারহোল্ডারদের চাপে চেয়ারম্যান রয় বসটক ও প্রতিষ্ঠাতা জেরি ইয়াং পদত্যাগ করেন। অবস্থা ফেরাতে থম্পসনকে চলতি বছরের জানুয়ারি মাসে নিয়োগ দিয়েছে ইয়াহুর পরিচালনা পর্ষদ।
সিলিকন ভ্যালির বিশ্লেষক রব এনডার্লি থম্পসনের গৃহীত সিদ্ধান্ত প্রসঙ্গে জানিয়েছেন, থম্পসনের সিদ্ধান্ত ইয়াহুকে কিছুটা আশার আলো দেখাতে পারছে। প্রথম তিন মাসে তিনি আস্থার প্রতিদান দিতে পেরেছেন।

Author: Muktoit

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *