বাংলাদেশের প্রথম এবং সেরা সোশিয়াল প্লাটফর্ম মাইমিটবুক...তাহলে আর ফেসবুক কেন...! | COMILLAIT| Bangla Technology Blog | বাংলা প্রযুক্তি ব্লগ

বাংলাদেশের প্রথম এবং সেরা সোশিয়াল প্লাটফর্ম মাইমিটবুক…তাহলে আর ফেসবুক কেন…!

লেখক : | ০ টি কমেন্ট | 104 বার দেখা হয়েছে দেখা হয়েছে । শেয়ার করে আপনবর বন্ধুদের জানিয়ে দিন ।

আচ্ছালামু আলাইকুম কেমন আছেন।আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব একটি বাংলাদেশের সবচেয়ে বড় সোশিয়াল সাইট নিয়ে আলোচনা।যেটি কিনা ২০১৫ এর দিকে তাদের কার্যক্রম শুরু করে প্রথম বাংলাদেশে। এই সাইট টির বিশেষ সুবিধা হল যেহেতু এটি একটি বাংলাদেশী এবং বাংলাদেশী ডেভলোপাররাই তৈরি করেছে তাই আমাদের বাংলাদেশীদের জন্যে এটা একটা বড় সুযোগ।

আমরা বাংলাদেশী প্রায় ৪৬ ভাগ মানুষ দৈনিক গড়ে ৩ ঘন্টা ৩৫ মিনিট টাইম দেয় শুধু বিভিন্ন সোশিয়াল প্লাটফর্মে তাই নয় বাংলাদেশীদের মধ্যে এটা একটা বড় পজিটিভ অবস্থান তৈরি হচ্ছে। অনেকেই আছে তাদের ক্যারিয়ারের শুরুটা তৈরি হচ্ছে এইসব সোশিয়াল প্লাটফর্ম গুলা দিয়ে।

অনেক সফল লোকেরাই আছে তাদের ব্যাক্তিগত জীবন বিশ্লেষন করলে দেখা যায় যে যারা প্রথম দিকে কিছুই বুঝতনা বা জানতনা কিন্তু পরে তারা বিভিন্ন সামাজিক প্লাটফর্ম গুলার সহায়তায় তাদের আজকের বর্তমান অবস্থান।কারন সামাজিক যোগাযোগ সাইট গুলা এমন একটা প্লাটফর্ম যেখানে মানুষ বিভিন্নভাবে বিভিন্ন মানুষের সাথে যোগাযোগ স্থাপন করে এবং একে অপরের সাথে তৈরি করে এক সুবিশাল সম্পর্ক আর এইভাবেই একে অপরের সাথে শেয়ার করতে থাকে একে অপরের এক্সপেরিএন্স এবং একে অপরকে সাহায্যে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়।

এদিক থেকে আমরা বাংলাদেশের বেশিরভাগ মানুষেই শুধুমাত্র ফেসবুক কেই চিনে থাকি এবং ব্যবহার করে থাকি।কারন তু একটাই যে ফেসবুকের ব্যবহার বিধি এবং সহজ সাধ্য হওয়ার কারনে আমাদের পছন্দ ফেসবুক…তাই আমরা মোটামুটি সোশিয়াল সাইট বলতে একমাত্র ফেসবুক কেই চিনে থাকি।

কিন্তু ফেসবুকের অনেক প্রাইভেসী এবং রুলস রেগুলেশনের কারনে আমাদের অনেকেই এক বিরাট ঝামেলা পোহাতে হয় তার মধ্যে কয়েকটা নিন্মে দেওয়া হলঃ-

১।প্রাইভেসীর যন্ত্রনা

২।ফটো ভেরিফিকেশন

৩।নিজের ফ্রেন্ড লিস্ট লিমিট করে দেওয়াঃ

(পাচঁ হাজারের বেশি আপনি কোন ফ্রেন্ড বানাতে পারবেন না যার কারনে দেখা যাচ্ছে আমরা যারা ব্লগিং করি বা বিভিন্ন গ্রুপ খুলে থাকি তাদের কাছে এটা একটা বিশেষ সমস্য্য বলতে পারেন)

৪।বিদেশী প্লাটফর্মঃ

যেহেতু ফেসবুক একটি বিদেশী সোশিয়াল প্লাটফর্ম তাই বিভিন্ন সময় কোন সাহায্যের প্রয়োজন হলে আমরা সেগুলা বুঝিয়ে বলতে পারিনা বা ইংরেজী না জানার কারনে আমাদের বিশেষ সমস্যায় পড়তে হয় ।আর হা ভাগ্যেকমে যদি আপনার জীবনে কখনো ফটো ভেরিফিকেশন হয় তাহলে তু আর কথায় নেই।আপনার আইডি চির জীবনের জন্যে বাদ…!!!!!!!

৫।নাম চেইঞ্জ করার লিমিট

আপনি যদি কোন নাম ৩ বারের বেশি চেইঞ্জ করে ফেলেন তাহলে আর নাম চেইঞ্জ করতে পারবেন না ।আরে ভাই আমি আমার নাম যতবার ইচ্ছা ততবার চেইঞ্জ করুম তাতে মার্ক জুকার্বাগের কি…আজব তু।

৬।ব্লগিং করাঃ

আমরা অনেকেই আছি ব্লগিং করে থাকি বা অনেক সময় মন চাই যে যদি একটা ফ্রিতে ব্লগ খোলা যেত যদিও গুগল এই সুবিধা টা তাদের ব্লগার সার্ভিসের মাধ্যমে দিয়ে থাকে কিন্তু ফেসবুকের আদৌ তার দ্বারপ্রান্তে নেই…এমন কি তারা যে নোট নামের একটি সার্ভিস খোলা রাখা হয়েছে তার মধ্যে তেমন কোন বিশেষ ফিচার সম্বলিত সুবিধা নেই।

যা হোক যদি ফেসবুকের ভুল গুলা বা ফিচার ঘাটতির কথা বলতে যায় তাহলে মহাভারত লিখা যাবে…আসলে কি আমরা বাংলাদেশীদের জন্যে কেনইবা একটি বিদেশি সাইট তাদের রুলস চেইঞ্জ করবে বা এক্সট্রা সুবিধা দিবে…?

এখন আসুন দেখি সদ্য শুরু করা আমাদের বাংলাদেশী সাইট মাইমিটবুক সম্পর্কে

 Screenshot_6

মাইমিটবুক একটি বাংলাদেশী সোশিয়াল প্লাটফর্ম।এটি ২০১৫ এর দিকে বাংলাদেশে প্রথম শুরু করে তাদের কাজ।এবং এসেই ভালো জনপ্রিয়তা অর্জন করে ধীরে ধীরে।ইতিমধ্যেই তারা তাদের সোশিয়াল সাইটের বিশেষ ফিচার গুলার কারনে অনেকের কাছেই সেটা প্রধান সোশিয়াল সাইট হিসেবে অগ্রধিকার পাওয়া শুরু করেছে…

আমি নিজেও বাংলাদেশের প্রথম এবং সবচেয়ে বড় সোশিয়াল সাইট mymeetbook.com” এ নতুন এবং অল্প কিছুদিনের মধ্যেই এর যা যা ফিচার দেখলাম তা আর বলার অপেক্ষা রাখেনা যে এটি একদিন পৃথীবির নামি দামি সোশিয়াল গুলার মধ্যে একটি হবে।

আসুন দেখি এর কিছু ফিচার।আসলে সকল সোশিয়াল সাইট গুলারই কিছু ব্যাসিক ফিচার থাকে যেমনঃ

১।চ্যাট করার সুবিধা

২।বন্ধু বানানো

৩।স্টাটাস আপডেট

৪।পেজ খোলা…ইত্যাদি

এইগুলা প্রায় সব সোশিয়াল সাইট (ফেসবুক,গুগল,টুইটার,গুগল) ও আছে জাস্ট কিছু ভিন্ন ভিন্ন নামে তাই এই ফিচার গুলা আমাদের বাংলাদেশী সোশিয়াল প্লাটফর্ম “মাইমিটবুক.কম” তু পাবেন বরং তার সাথে যে এক্সট্রা ফিচার আছে সেগুলা বললে হইতবা আপনি নিজেই বলবেন আসলে আমরা বাংলাদেশী ডেভলোপার রা বিশ্বের নামি দামি ডেভলোপারদের থেকেও ভালো জ্ঞান রাখি। আসলে একটা কথা আছে বাড়ির গরু কখনো ঘাটের ঘাস খায়না আমরা বাংলাদেশীরা নিজের দেশে দুনিয়ার সবচেয়ে ভালো কিছু আবিস্কার করলেও সেটা আবিস্কারেই রয়ে যায় তা আর দেখার সময় হয়না বা আলোচনার বিষয় বস্তু হয়না ।

নিউজেও আসেনা কিন্তু দেখা যায় আমেরিকার এমুক কোম্পানি বাথরুমের বদনা থেকে আটোমেটিকভাবে পানি পড়তে পারে আবিস্কার করেছে এই ব্যাস হয়ে গেল এখন আর কি সকল নিউজে ফিড,হেডলাইন “বাথরুমের বদনা প্রযুক্তি” আবিস্কার করল টুটু কোম্পানি।আর তার দেশে যে এত ভালো ভালো জিনিস গুলা আবিস্কার হচ্ছে সেগুলা আমরা কখনো পরখ করে দেখিনা আমদের নিউজ ফিডেও আসেনা কারন তারা জানে পাবলিক এই নিউজ ফিড করলে তেমন খাবেনা...আমার মনে আছে বাংলাদেশের একজন বুয়েট স্টুডেন্ট একটা বিশেষ জিনিস আবিস্কার করেছিল কিন্তু সেটা আর্থিক সহায়তার অভাবে আর বাংলাদেশের মত একটা দেশে টিকলনা।

 

যা হোক মাইমিটবুকের যে এক্সট্রা সুবিধা গুলা পাবেন

 inspired-by-creativity-web-interface1

  • ডিজাইনঃ হা ডিজাইন একটা মূল ফ্যাক্টর ।আপনি কোন একটা প্লাটফর্ম এ সময় কাটাবেন কিন্তু সেটার লেয়াউট বা ডিজাইন আপনার বোধগম্য হচ্ছেনা তাহলে আপনি কীভাবে ঠিক এটাকে আপনার সাথে মানিয়ে নিতে পারবেন।এইক্ষেত্রে বলা যায় যে বাংলাদেশীদের কথা চিন্তা করে মাইমিটবুক তাদের সোশিয়াল প্লাটফর্ম টির ডিজাইন একদম সাধাসিধে এবং ইউসার ফ্রেন্ডলিভাবে ডেভলোপ করেছে।একবার দেখলেই বুঝবেন…মাইমিটবুক(mymeetbook.com) লিংক
  • ইউসার ফ্রেন্ডলি:আসলে কি আমরা অনেক সময় অনেক প্লাটফর্মে যায় এবং আমাদের অনেক কাজের জিনিস গুলা খুজে থাকি কিন্তু ঝামেলা টা হল যখন কোন অপশন বা ফিচার খোজতে গেলেই দিন পার হয়ে যায় কোন অপশন টা কোথায় আছে তা খুজে পাওয়া যায় না।কিন্তু মাইমিটবুক আমাদের বাংলাদেশের কথা চিন্তা করে তারা তাদের প্রতিটা ফিচার বা অপশন আমাদের জন্যে চোখের নাগালে রেখেছে যার ধরুন আপনি অতি সহজেই আপনি আপনার প্রয়োজনীয় ফিচার গুলা ব্যবহার করতে পারবেন।
Little baby boy is sitting on floor with his laptop, isolated over white

Little baby boy is sitting on floor with his laptop, isolated over white

  • বাংলাদেশীদের জন্য বিশেষ ভাবে তৈরিঃ যেহেতু বাংলাদেশী ডেভলোপার দ্বারা তৈরী তাই প্রথমেই তারা বাংলাদেশীদের কথা চিন্তা করে কীভাবে বাংলাদেশীরা এটা থেকে সঠিক এবং তথ্যবহুল জ্ঞান এবং সঠিক পথ খুজে পাবে এর থেকে সর্বোচ্চ বেনিফিট পাবে তার জন্যে বিশেষ ভাবে গঠন করা হয়েছে…
  • প্রাইভেসীঃ এটি আর বলার অপেক্ষা রাখেনা যে একটা মানূষ আসলে ভার্চুয়াল জগত মানেই আজকাল মনে করে হ্যাকিং বা নিজের পার্সোনাল তথ্য চুরি হওয়া ।এই দিক টি বিবেচনা করে মাইমিটবুক তাদের বিশেষ প্রাইভেসী প্রটেকশন দিয়ে প্লাটফর্ম টি তৈরি করেছে…যার কারনে আপনাকে আর আপনার পার্সোনাল তথ্যদি নিয়ে চিন্তা করতে হবেনা

 handshake_interview

  • যোগাযোগ সম্পর্কঃ যেহেতু মাইমিটবুক একটি বাংলাদেশী সোশিয়াল প্লাটফর্ম তাই আপনার যে কোন প্রকারের সমস্যা/হেল্পের প্রয়োজন হলে অনেক দ্রুত সমস্যার সমাধান করতে পারেন।এছাড়া আপনি সরাসরি তাদের টেকনিক্যাল টিমের সাথে কন্ট্রাক্ট করতে পারেন আর হা অবশ্যই আমাদের প্রিয় মাতৃভাষা বাংলায় । তাই আর কোন চিন্তা করার কিছু নেই যে আপনি কতটা দ্রুত এবং সহজ ভাবে আপনি আপনার সমস্যার সমধান করতে পারবেন।

 

  • পরিচিতদের সাথে ফ্রেন্ড হওয়ার সুযোগঃ যেহেতু শুরুটাই বাংলাদেশে ইতিমধ্যে বাংলাদেশের যত বড় বড় ফ্রিলান্সার/ওডেস্ক গুরুরা আছে তারা সবাই প্রায় বাংলাদেশের এই সেরা সোশিয়াল প্লাটফর্মে তাদের নিজেদের অবস্থান করে নিয়েছে তু আপনি কেন এখন বসে আছেন…!!!! একটা বিদেশি প্লাটফর্ম নিয়ে…আসলে কি আমরা হয়তবা একদিন দুইদিনে ফেসবুক ছাড়তে পারবনা আর আমি ছাড়তে ও বলছিনা কিন্তু দেশের এমন একটা সম্পদ এবং অধিক সুবিধাময় একটা প্লাটফর্ম থাকতে কেন আমরা অন্যে কোথাও আমাদের জায়গা খুজতে যাব।

 

   তাইতু কবি বলতেন,

দেশকে ভালোবাসা মানে দেশের প্রতিটা মানুষ এবং প্রতিটা কনা কে ভালোবাসা।

 

 

  • সহজেই সমস্যার সমাধানঃ আপনার বিশেষ কোন প্রয়োজন বা দরকার লেগেছে এমন কোন জিনিস আপনি সরাসরি তাদের টেকনিক্যাল টিমের মোবাইল নাম্বারে কল করে তাদের থেকে আপনার প্রয়োজন টা মিটিয়ে নেন।
  • ব্লগিংঃ আপনি ব্লগিং নিয়ে ভাবছেন।আর চিন্তা করার কিছুই নেই।আপনি মাইমিটবুকের ব্লগিং ফিচারের মাধ্যমে আপনার এই চিরাচারিত আশাটা পূর্ন করতে পারবেন।এখানে আছে ব্লগিং করার এক বিশেষ প্লাটফর্ম যা আপনি কোন এক্সট্রা মানি খরচ ব্যাতিত আপনি আপনার ব্লগিং ক্যারিয়ার গঠন করতে পারবেন।

 need-help

  • আর্নিংঃ আমাদের প্রত্যেকেরই একটা আশা থাকে যে আমরা অনলাইনে কিছু আর্নিং করতে চাই তাদের জন্য একটা বিশেষ প্লাটফর্ম ।আপনি ইচ্ছে করলেই তাদের ব্লগিং ফিচার এবং আপনার এড গুলা কে ফ্রী তে বিজ্ঞাপন দিয়ে এবং তাদের ফ্রী হোস্টিং এ আপনার ফাইল আপলোড করে বিডভার্টাইসার,শেয়ারক্যাস,আপ্লোডিং,ফাইলহিপ্পো এর মত নাম কারা সাইট গুলা থেকে আর্নিং করতে পারবেন।আপনার আর্নিং এর ব্যাপারে কোন হেল্প বা কোন ফাইল প্রয়োজন লাগলে তাদের হোস্টিং সার্ভারে খুজতে পারবেন।এবং সেটাকে আপনি একদম বিনামূল্য আপনার কাজে ব্যবহার করতে পারবেন।

 Como-Ganhar-Dinheiro

বিশেষ দ্রঃ আমার মনে হয় না পৃথীবির কোন সোশিয়াল প্লাটফর্ম এইরকম ভাবে তাদের ফিচার সমৃদ্ব করেছে।

আর কথা বাড়াব না।আসলে বাংলাদেশের মত এমন একটা হতদরিদ্র দেশে এমন একটা সোশিয়াল প্লাটফর্ম তৈরি হবে আমরা কখনো চিন্তা ও করিনি।তাই আর দেরি না করে এখনি আপনার জায়গা দখল করে নিন…

কিভাবে সাইন আপ করবেন তা আর বলার অপেক্ষা রাখেনা যে এটা কতটা সহজ এবং ইউসার ফ্রেন্ডলি জাস্ট আপনার ইউসার নেম, ইমেইল পাসওয়ার্ড দিয়ে সাইন আপ করুন আপনার ইমেইল থেকে কনফার্ম ব্যাস হয়ে গেলেন আপনি এখন থেকে বাংলাদেশের প্রথম এবং সেরা সোশিয়াল প্লাটফর্মের একজন সফল মেম্বার.এরপরেও না বুঝলে এই ভিডিও টি দেখতে পারেন।কীভাবে সাইন আপ করতে হয়।

পরিশেষে বলা যায় যে আমি যা বলেছি তা তাদের সুবিধা এবং ফিচারের তুলনায় বিন্দুমাত্র তাদের সম্পর্কে আরো বিস্তারিত জানতে

এই লিংকে গিয়ে বিস্তারিত জানার চেষ্ঠা করুন

আর বাংলাদেশের অনলাইন এবং অফলাইন নিউজপেপার গুলাতে মাইমিটবুক সম্পর্কে জানতে এই লিংক গুলাতে চেক করতে পারেন

MyMeetBook.com নিয়ে এই পর্যন্ত যত নিউজ হইছে সব লিঙ্কঃ
———————————————————————–

16/03/2015 – http://techshohor.com/news/33346

16/03/2015 – http://www.uniquenews24.com/নতুন-আঙ্গিকে-যুক্তু-হল-সো/

18/03/2015 – http://www.banglanews24.com/beta/fullnews/bn/377945.html

18/03/2015 – http://www.raozankagoj24.com/archives/6280

18/03/2015 – http://raojannews24.com/home/details?news=582

18/03/2015 – http://raozanbarta24.com/?newsDetails=1260

18/03/2015 – http://www.bdallnews24.com/bn/article/19648/

18/03/2015 – http://bdhotnews.com/Details.php?q=news&id=14352

18/03/2015 – http://banglarroop.net/?newsDetails=2820

19/03/2015 – http://www.jugantor.com/news/2015/03/19/236942
http://ejugantor.com/2015/03/19/2/details/2_r4_c7.jpg

19/03/2015 – http://www.bd24live.com/bangla/article/32080/index.html

19/03/2015 – http://toronggo.com/?p=1782

19/03/2015 – http://news.toronggo.com/?p=457

19/03/2015 – http://www.bdnewscast.com/archives/2482

20/03/2015 – http://www.alokitobangladesh.com/technology-everyday/2015/03/20/128827

20/03/2015 – http://www.jjdin.com/index.php?view=details&archiev=yes&arch_date=20-03-2015&type=single&pub_no=1136&cat_id=1&menu_id=93&news_type_id=1&index=8
http://www.ejjdin.com/2015/03/20/images/07_107.jpg

20/03/2015 – http://www.ukhiyanews.com/?p=24493

20/03/2015 – http://timesofbengali.com/2015/03/20/14981

21/03/2015 – http://www.somoyerkonthosor.com/news/193618

22/03/2015 – http://www.newsofbangladesh.com/news/14258.html

22/03/2015 – http://www.manobkantha.com/2015/03/22/21417.php
http://www.emanobkantha.com/2015/03/22/7/details/7_r11_c2.jpg

12/05/2015 – http://www.epurbodesh.com/index.php?date=12-05-2015&page=3
http://www.epurbodesh.com/newspaper/2015/May/12/3/big/images/3.jpg

http://news.zoombangla.com/দেশের-সোশ্যাল-মিডিয়া-মাই
http://amarbangla3.blogspot.com/2015/03/blog-post_17.html
http://songbadprotidin24online.blogspot.com/2015/03/blog-post_18.html
http://www.khabarpatrabd.com/details.php?nid=31168
http://www.shiningbangladesh.com/index.php?area=pages&&action=news&ac=7&news=ZVWCCeGxBC

আরো কিছু জানতে এবং কীভাবে এ থেকে আপনার সুবিধা গুলা হাসিল করতে ব্যবহার করা যায় তার জন্যে আমার সাথে যোগাযোগ করতে পারেন।আরেকটা কথা মনে করবেন না যে আমি এতকিছু লিখেছি তার মানে আমি কিনা আবার এই সোশিয়াল প্লাটফর্মের সহকারী না ভাই আমি আপনার মত একজন সাধারন ইউসার ।জাস্ট ব্যবহার করে মনে হল এমন একটা সোশিয়াল প্লাটফর্ম বাংলাদেশে তৈরি হইছে আর আমরা বাংলাদেশীরা কেন বিদেশী সাইট নিয়ে পড়ে থাকব।

আসলে একটা কথা আছে

ক্ষুদ্র ক্ষুদ্র বালুকনা বিন্দু বিন্দু জল

গড়ে তুলে মহাদেশ সাগর অতল।

 

 

ধন্যবাদ আমার পোস্ট টি পড়ার জন্য।

আপনারা সাইন আপ করেই আমার মাইমিটবুকে আমাকে সার্চ দিতে পারেন অথবা আমাকে আপনার বন্ধু বানাতে এই লিংকে ক্লিক করতে পারেন ।

লেখাটি আপনাদের ভাল লেগেছে?
FavoriteLoadingপ্রিয় পোষ্ট যুক্ত করুন

১টি কমেন্ট করুন

*