বাংলা WordPress সাইট ডিজাইন Tutorial :: টিউটোরিয়ালগুলো অনুসরণ করে প্রথম আলো বা যুগান্তরের মত একটি ওয়েবসাইট ডেভেলপ করুন

আসসালামুআলাইকুম,
সবাই ভালো আছেন নিশ্চয়? ভালো থাকার চেষ্টা করুন অথ্যাৎ জোর করে ভালো থাকুন।
যাই হোক আজকে আমি আপনাদের সামনে ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল নিযে হাজির হয়েছি। খুব বেশী দিন লাগবে না। আপনি খুব সহজেই আমাদের টিউটোরিয়ালগুলো অনুসরণ করে প্রথম আলো বা যুগান্তরের মত একটি ওয়েবসাইট ডেভেলপ করে ফেলতে পারবেন। মাত্র ছয় থেকে সাতটি টিউটোরিয়ালই এর জন্য যথেষ্ট। আশা করি নিয়মিত টিউটোরিয়াল ‍গুলো প্রাকটিস করবেন।

পর্যায় ক্রমে আমি সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস সাইট ডেভেলপমেন্ট কিভাবে করতে হয় তার বর্ণণা দেব।

প্রথমেই জেনে নেই ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস হলো পিএইচপি মাইস্কুযেল দিয়ে গঠিত একটি কনটেন্ট ম্যনেজম্যান্ট সিস্টেম। এটি একটি ব্লগ পাবলিশিং সফটওয়্যার বা এপ্লিকেশান। এর মাধ্যমে আমরা খুব সহজেই চমঃকার সব ব্লগ বা ওয়েবসাইট তৈরি করতে পারি। এটি একটি ওপেনসার্স এপ্লিকেশান যার ফলে কোন বাধা ঝাড়াই এটি ব্যবহার করে আমাদের ব্লগ বা ওয়েবসাইট ডিজাইন করতে পারি।
তাঝাড়া ওয়ার্ডপ্রেসে বিভিন্ন প্লাগইন্স ব্যবহারের মাধ্যমে আমরা ওয়ার্ডপ্রেসে ডিজাইন করা আমাদে র সাইটটির সৌন্দর্য আরো বহুগুনে বৃদ্ধি করতে পারি।

ডাউনলোড ওয়ার্ডপ্রেস:

ওয়ার্ডপ্রেসে সাইট ডিজাইন করতে হলে আমাদের পিসিতে ওয়ার্ডপ্রেসের এপ্লিকেশানটি ইন্সটল থাকা প্রয়োজন। আমরা ওয়ার্ডপ্রেসের এপ্লিকেশান ডাউনলোড করার জন্য http://wordpress.org/download লিংকে গেলে ওয়ার্ডপ্রেসের সর্বশেষ আপডেটেড ভার্সন টির ডাউনলোড লিংক দেখতে পাব। ডাউনলোড বাটনে ক্লিক করার মাধ্যমে আমাদের পিসিতে ওয়ার্ডপ্রেস এপ্লিকেশানটি ডাউনলোড হতে শুরু করবে। আমরা এপ্লিকেশানটি আমাদের পিসিতে ডাউনলোড করে রাখব।

আজকে ওয়ার্ডপ্রেস ডাউনলোড পর্যন্তই থাক। আপনারা ওয়ার্ডপ্রেস এপ্লিকেশানটি ডাউনলোড করে সেভ করে রাখুন, এপ্লিকেশানটি আমাদের কাজে লাগবে ।

 

(লোকাল হোস্ট (xampp ) :

আপনার ওয়েবসাইট বা ব্লগটি শুধু মাত্র আপনার পিসিতে দেখার জন্য অর্থ্যাৎ আপনি আপনার সাইটটি সার্ভারে আপলোড করার পূর্বে আপনার পিসিতে সম্পূর্ণরূপে ডিজাইন করেছেন। যার ফলে আপনার ডিজাইন করা সাইটটি শুধুমাত্র আপনার পিসি থেকেই ব্রা্জ করা যাবে। এ কাজটি করার জন্য আমরা লোকাল হোস্ট ব্যবহার করব। এর জন্য আমাদের পিসিতে এ্যাপাচি/ মাইস্কুয়েল/ পিএইচপি এই তিনটি সফটওয়্যার আলাদা আলাদা ভাবে ইন্সটল করা থাকতে হবে।
কিন্তু আমরা  (xampp)এক্সেম্প এপ্লিকেশানটি ব্যবহারের মাধ্যমে এ্যাপাচি/ মাইস্কুয়েল/ পিএইচপি সবকয়টি এপ্লিকেশান একসাথে ব্যবাহার করতে পারব।
অতএব লোকাল হোস্টে কাজ করার জন্য আমরা   এক্সেম্প কেই বেছে নেব।(xampp) এক্সেম্প সফটওয়্যারটি সংগ্রহ করার পর যদি জিপ ফরমেটে থাকে তাহলে একে আনাজিপ করতে হবে।

এক্সেম্প (xampp)   স্টার্টকরা:

লোকাল হোস্টে কাজ করতে হলে অবশ্যই (xampp)  এক্সেম্প এপ্লিকেশানটি রান করা থাকতে হবে। এখন চলুন আমরা   এক্সেম্প এপ্লিকেশানটি যেখঅনে আনজিপ অবস্হায় রেখেছি সেখানে গিয়ে (xampp)    এক্সেম্প Folder টিতে ঢুকব। যার ভেতরে অনেক ফাইল ফোল্ডার দেখতে পাব। এখান থেকে আমরা   এক্সেম্প কন্ট্রোল এ ডাবল ক্লিক করব।  যে ডায়ালগ বক্ষ আসবে সেখানে এ্যাপাচি এবং মাইস্কুয়েলের পাশে থাকা রান বাটনে ক্লিক করার মাধ্যমে এ্যাপাচি এবং মাইস্কুয়েলকে রান করাব। এ্যাপাচি এবং মাইস্কুয়েল রান করানোর সময় যদি কোন মেসেজ আসে সেক্ষেত্রে ক্রস বাটনে ক্লিক করতে হবে। এ্যাপাচি / মাইস্কুয়েল রান হওয়ার পর আমরা (xampp)  এক্সেম্প এর ডায়ালগ বক্সটিতে ক্রস বাটনে ক্রিক করতে পারি। 

Highlights:

if xmapp is on zip file then unzip it first then
step 1 –  click on xampp .exe file
step 2-   extract file to any drive
step 3 –  go to extracted folder and click on exampp control
step 4-   run apache and mysqul
 
আজ এক্সেম্প ডাউনলোড করে এ্যাপাচি মাইস্কুয়েল রান করার ব্যাপারটি প্র্যাকটিস করতে থাকুন পরবর্তীতে আমরা ডাটাবেজ তৈরি নিয়ে আলোচনা করব। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।

Author:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *