বাঙ্গালী মাউন্ট এভারেস্ট জয় করেছে তাদের নাম কী | প্রশ্ন – উত্তর – বিস্তারিত

 

  1. প্রথম এভারেস্ট বিজয়ী হলেন মুসা ইব্রাহীম। তিনি ২০১০ সালে জয় করেন। প্রথম এভারেস্ট বিজয়ী বাংলাদেশি ।

মুসা ইব্রাহীম – জন্ম: ১৯৭৯ –সাংবাদিক – বাংলাদেশি ।  ইনি প্রথম বাংলাদেশি হিসেবে মাউন্ট এভারেস্ট জয় করেছেন,যা আমাদের দেশের জন্য গৌরবের । সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী তিনি ২৩ মে ২০১০ তারিখে বাংলাদেশ সময় ভোর ৫টা ৫ মিনিটে এভারেস্ট শৃঙ্গ জয় করেন। ঈশ্বরী পাড়ওয়ালকে উদ্ধৃত করে কাঠমান্ডুতে বাংলাদেশের উপ-মিশনপ্রধান নাসরিন জাহান মুসা ইব্রাহীমের এভারেস্ট জয়ের তথ্য নিশ্চিত করেন।

[তথ্যসূত্র : Wikipedia]

কে এই মুসা ইব্রাহীম ?  বিস্তারিত পড়ুন

2.  দ্বিতীয় বিজয়ী হলেন এম. এ. মুহিত । তিনি ২২শে মে ২০১১ তে সর্বোচ্চ শৃঙ্গে উঠেন।

 

এম এ মুহিত বা মোহাম্মদ আবদুল মুহিত – জন্ম: ৪ জানুয়ারি, ১৯৭০- বাংলাদেশি । তিনি ২০১১ খ্রিস্টাব্দের ২১ মে, দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করেন। এর আগে ২০১০ খ্রিস্টাব্দের ২৩ মে প্রথম বাংলাদেশি হিসেবে মুসা ইব্রাহীমএভারেস্ট জয় করার কৃতিত্ব অর্জন করেন।মুহিত, ঐ বছরই মুসার পাশাপাশি এভারেস্ট জয়ের জন্য যান, কিন্তু বিরূপ আবহাওয়ার কারণে তিনি সেবার ব্যর্থ হন। অবশেষে বাংলা মাউন্টেনিয়ারিং এ্যান্ড ট্রেকিং ক্লাবের একজন সদস্য হিসেবে এভারেস্ট জয়ের লক্ষ্যে আবারও যাত্রা করেন ২০১১ খ্রিস্টাব্দের মার্চ মাসের শেষ সপ্তাহে, এবং অবশেষে তিনি সফল হন। তাঁর এই সফলতার খবর, ঢাকাস্থ নেপালের দূতাবাসের বার্তা দিয়ে নিশ্চিত করে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচারণা বিভাগ।

[তথ্যসূত্র : Wikipedia]

কে এই এম. এ. মুহিত ? বিস্তারিত পড়ুন

 

3.  তৃতীয় এবং প্রথম মহিলা এভারেস্ট বিজয়িনীর নাম নিশাত মজুমদার। ২০১২ সালের ১৯ শে মে সকাল সাড়ে নয়টায় তিনি আরোহন করেন।

নিশাত মজুমদার -জন্ম: ৫ জানুয়ারি, ১৯৮১- বাংলাদেশি । ইনি প্রথম বাংলাদেশী নারী হিসেবে ২০১২ সালের ১৯ মে শনিবার সকাল নয়টা ৩০ মিনিটে এভারেস্ট শৃঙ্গ জয় করেছেন ।

[তথ্যসূত্র : Wikipedia]

কে এই নিশাত মজুমদার ? প্রথম মহিলা এভারেস্ট বিজয়িনী বাংলাদেশি ।

4. ২০১২ এর ২৬ মে ওয়াসফিয়া নাজরীন ভোর ৬টা ৪১ মিনিটে এভারেস্ট জয় করেন।বাংলাদেশিদের তিনি সর্বকনিষ্ঠা এভারেস্ট বিজয়িনী।

ওয়াসফিয়া নাজরীন – জন্ম: ২৭ অক্টোবর, ১৯৮২ – বাংলাদেশি পর্বতারোহী। তিনি এখনও পর্যন্ত সর্বকনিষ্ঠ বাংলাদেশী এবং দ্বিতীয় বাংলাদেশী নারী হিসেবে ২০১২ খ্রিস্টাব্দের ২৬ মে শনিবার সকাল পৌনে ৭টায় বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেষ্টের চুড়ায় আরোহন করেন। তিনি বাংলাদেশের প্রথম পর্বতারোহী হিসেবে সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় (সেভেন সামিট) করেছেন। 

[তথ্যসূত্র : Wikipedia]

 

কে এই ওয়াসফিয়া নাজরীন ? সর্বকনিষ্ঠা এভারেস্ট বিজয়িনী বাংলাদেশি ।

5.  মোহাম্মদ খালেদ হোসেন , এভারেস্ট জয় করে ফেরার পথে মৃত্যুবরণকারী প্রথম বাংলাদেশি

মোহাম্মদ খালেদ হোসেনজন্ম: ১৯৭৯ – মৃত্যু: ২০ মে ২০১৩ যিনি সজল খালেদ নামে বেশি পরিচিত, এভারেস্ট জয় করে ফেরার পথে মৃত্যুবরণকারী প্রথম বাংলাদেশি ৷পৃথিবীর সর্বোচ্চ চূড়া এভারেস্ট জয় করে নামার পথে ৮,৬০০ মিটার উচ্চতায় ‘অজানা কারণে’ মারা যান তিনি

[তথ্যসূত্র : Wikipedia]

কে এই মোহাম্মদ খালেদ হোসেন ? বিস্তারিত পড়ুন

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *