ভার্চুয়াল রিয়েলিটি কি? Virtual Reality কি ?

ভার্চুয়্যাল রিয়েলিটি কাকে বলে ? VR কি

HSC  এর ICT বই অনুযায়ী ,

ভার্চুয়াল রিয়েলিটি বা VR ( Virtual Reality) : ভার্চুয়াল রিয়েলিটিকে  অনেকেই কল্পবাস্তবতা বলে । ভার্চুয়াল রিয়েলিটি বা VR হচ্ছে কম্পিউটার নিয়ন্ত্রিত সিস্টেম যাতে মডেলিং (Modelling) ও অনুকরণবিদ্যার (Simulation) প্রয়োগের মাধ্যমে মানুষ কৃত্রিম ত্রিমাত্রিক ইন্দ্রিয় গ্রাহ্য পরিবেশের সাথে সংযোগ স্থাপন বা উপলব্ধি করতে পারে। বাস্তব নয়, কিন্তু কল্পনার কোন মুহূর্তকে কম্পিউটার মডেলিং আর সিমুলেশান কাজে লাগিয়ে এক ত্রিমাত্রিক আবহে, আমাদের স্নায়ুবিক অনুভূতিকে কাজে লাগিয়ে কল্প-বাস্তব দৃশ্য বা ঘটনার অবতারনাকেই আমরা বলছি ভার্চুয়াল রিয়েলিটি। অনেকটা আমাদের রাতে ঘুমের ঘোরে দেখা স্বপ্নের মত, তবে আধুনিক বিজ্ঞানের আশীর্বাদে এ যেন সে স্বপ্নকে ছুঁয়ে দেখা যাবে। যেমন- ভার্চুয়াল রিয়েলিটি গেমস।

ভার্চুয়াল রিয়েলিটিতে ব্যবহারকারী সম্পূর্ণরূপে একটি কম্পিউটার নিয়ন্ত্রিত পরিবেশ নিমজ্জিত হয়ে যায়।ভার্চুয়াল রিয়েলিটির ইতিবাচক ও নেতিবাচক উভয় দিকই আছে ।

ভার্চুয়াল রিয়েলিটিতে বাস্তবকে উপলব্ধি করার জন্য তথ্য আদান প্রদানকারী যে ধরনের ডিভাইস পরিধান করতে হয় :

১.বিশেষ চশমা,

২.হেলমেট ।  একটি টিপিক্যাল ভার্চুয়াল রিয়েলিটিতে একজন ব্যবহারকারী স্টেরিওস্কোপিক (Stereoscopic) বা ত্রিমাত্রিক স্ক্রীন সম্বলিত একটি হেলমেট পরে এবং তার মধ্যে দিয়ে বাস্তব থেকে অনুকরণকৃত অ্যানিমেটেড বা প্রাণবন্ত ছবি দেখে।

৩. gloves,

৪. headsets,

৫. suit ইত্যাদি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *