এরপর মাইক্রোসফট এক্সেলের ডাটা সংক্রান্ত কমান্ড (2007) লার্নিং(৩য়)
আই-টেকার :: drmasud 247 টি আই-টেক

যে জানে তাকে তো বলার কিছু নেই!! আর আমার মত যারা জানেন না - সব না জানা শেয়ার করার মজাই ভিন্ন।। অল্প-স্বল্প যা জানি ও অন্যে ব্ন্ধৃগন যা জনেন তা সবার মাঝে জানানোই আমার __লক্ষ ।। নিজের লেখালেখি-- http://www.medicineinformer.com

এরপর মাইক্রোসফট এক্সেলের ডাটা সংক্রান্ত কমান্ড (2007) লার্নিং(৩য়)

আই-টেকারঃ|বিভাগঃমাইক্রোসফট এক্সেল|প্রকাশিত সময়:জুন ১৫, ২০১৩|০ টি কমেন্ট| ৮১৮ বার
এই টিউনটি সুপার টিউন মাইক্রোসফট এক্সেল এর 10 টি পর্বের 13 তম টিউন

ডাটা সংক্রান্ত কমান্ড

Data:

ডাটা বা উপাত্ত হচ্ছে একই ধরনের Information বা তথ্য । যেমন প্রতেক্যটি বায়োডাটা একটি করে ডাটা। তবে এক্ষেত্রে সকল ডাটাগুলি একই ধরনের হয় বা একটি নির্দিষ্ট ফরম্যাট মেনে চলে।

Database:

অনেকগুলো ডাটা সম্বলিত একটি উপাত্ত বা টেবিলকেই ডাটাবেজ বলে। যেমন বিভিন্ন মানুষের নাম ও টেলিফোন নাম্বার যুক্ত যে টেলিফোন ইন্ডেক্সটি আপনি ব্যবহার করছেন, সেটিও একটি ডাটাবেজ।

Field:

একটি ডাটাবেজ বা ওয়ার্কশীটের প্রতিটি কলামই একটি ফিল্ড। যেমন বায়োডাটা সংযুক্ত একটি ডাটাবেজে  First Name Column এ অনেক ব্যক্তির First Name লেখা থাকে, এখানে First Name  হচ্ছে একটি ফিল্ড।

Record:

ডাটাবেজ বা ওয়ার্কশীট এর প্রত্যেকটি রো বা সারিকে Record বলে।

এখন নিচের মত করে একটি ডাটাবেজ তৈরী করি।

1

উপরের চিত্রে থেয়াল করে দেখুন B এবং C কলাম এর প্রস্থতা একটু বেশি এবং 1 নং রো এর উচ্চতা একটু বেশি। এখন আমরা দেখব কিভাবে কলাম এবং রো এর প্রস্থতা এবং উচ্চতা কম বেশি করা যায়।

কলামের প্রস্থতা বৃদ্ধি ও হ্রাস করা:

কলামের পাশে কার্সর  নিলে দেখবেন একটি উভমুখী তীর চিহৃ দেখা যাচ্ছে তখন ঐ উভমুখী তীর চিহৃকে ড্রাগ করে ডানে বামে নিলে দেখবেন কলাম এর প্রস্থতা হ্রাস বৃদ্ধি পাচ্ছে।

রো এর উচ্চতা হ্রাস বৃদ্ধি করা:

রো এর পাশে কার্সর  নিলে দেখবেন একটি উভমুখী তীর চিহৃ দেখা যাচ্ছে তখন ঐ উভমুখী তীর চিহৃকে ড্রাগ করে ডানে বামে নিলে দেখবেন রো এর উচ্চতা হ্রাস বৃদ্ধি পাচ্ছে।

2

কলাম ইনসার্ট ও ডিলেট করা:

অনেক সময় দুটি কলামের মাঝখানে নুতন আরেকটি কলাম ইনসার্ট করার প্রয়োজন পড়তে পারে বা যেকোন একটি কলাম ডিলেট দেয়ার প্রয়োজন পড়তে পারে । যে কলামের পাশে কলাম ইনসার্ট করবেন ঐ কলামের উপর মাউস পয়েন্টার নিয়ে রাইট বাটনে ক্লিক করুন দেখবেন একটি পপ আপ মেনু আসবে । ঐ খান থেকে Insert  এ  ক্লিক করলে দেখবেন নতুন একটি কলাম চলে আসবে। আর যদি ডিলেট দিতে চান তাহলে ডিলেট এ ক্লিক করতে হবে।

3

রো ইনসার্ট করা ও ডিলেট করা:

কলামের মত ঠিক একই নিয়মে রো ইনসার্ট ও ডিলেট করতে পারবেন।

Auto Sum:

এখন আমরা Total Salary বের করব । না আজ কোন সূত্র লেখে আমরা ফলাফল বের করব না। আজ আমরা Auto Sum এর মাধ্যমে Total Salary বের করব। Auto Sum এর মাধ্যমে যোগফল, মিনিমাম সংখ্যা,মেক্সিমাম সংখ্যা, গড় ইত্যাদি খুব সহজে বের করা যায় , কোন সূত্র টাইপ না করে!!!!!!!!!!!

তাহলে চলুন আমরা Auto Sum এর মাধ্যমে Total Salary বের করি:

E11 সেলে ক্লিক করুন তারপর Auto Sum এর ড্রপ আপ মেনু থেকে এ Sum ক্লিক করুন । তারপর এন্টার চাপুন, ব্যস কাজ শেষ!!! দেখেন ফলাফল  চলে এসেছে। ঠিক একই নিয়মে  মিনিমাম সংখ্যা,মেক্সিমাম সংখ্যা, গড় ইত্যাদি ও বের করা যাবে।

4

Database Sort:

মনে করুন একটি কোম্পানিতে হাজার জন কর্মকর্তা, কর্মচারী আছে। এখন যদি আপনাকে বলা নির্দিষ্ট কয়েকজনের নাম বের করতে তাহলে খুঁজে বের করা টা কঠিন কাজ। কিন্তু যদি নামগুলো ডিকশনারির মত অক্ষর অনুসারে সাজানো থাকে তবে কাজটি অনেক সহজ তাই না!!!

বড় ডাটাবেজের ক্ষেত্রে এভাবে সাজানোর কাজটিকে Data Sorting বলে। সাধারনত দুইভাবে ডাটাসর্টিং করা হয়, একটি হচ্ছে Ascending Order বা উচ্চক্রম অনুসারে অর্থাৎ ছোট থেকে বড় , যেমন: ১ থেকে ১০০ বা A থেকে Z । অপরটি হচ্ছে Descending Order বা নিম্নক্রম অনুসারে অর্থাৎ বড় থেকে ছোট, যেমন:- ১০০ থেকে ১ বা Z থেকে A ।

Ascending Order সর্টিং:

সবগুলো ডাটাকে সিলেক্ট করে Sort A to Z এ ক্লিক করুন, তাহলে দেখবেন Ascending Order এ সর্টিং হয়ে গেছে।

Descending Order সর্টিং:

সবগুলো ডাটাকে সিলেক্ট করে Sort Z to A এ ক্লিক করুন, তাহলে দেখবেন Descending Order এ সর্টিং হয়ে গেছে।

5

Data Filter:

ডাটাবেজের সমস্ত রেকর্ড থেকে নির্দিষ্ট কোন শর্তের ভিত্তিতে বেছে বের করাই হচ্ছে ডাটা ফিণ্টার । মনে করি সমস্ত ডাটাবেজ খেকে শুধুমাত্র Instructor দের রেকর্ড বের করব।তাহলে Designation এ মাউস পয়েন্টার রেখে Filter এ ক্লিক করুন ।তাহলে দেখবেন Designation এর পাশে একটি ড্রপ ডাউন মেনু চলে আসছে। ঐ খান থেকে Select all আনচেক করে শুধুমাত্র Instructor সিলেক্ট করুন । তাহলে দেখবেন শুধুমাত্র Instructor এর ডাটাবেজ দেখা যাচ্ছে।

6

7

8

সবার মতামত আশা করি।আবারো অনুরোধ করছি যারা আরও ভাল জানেন তারা শেয়ার করুন ও লিখুন কুমিল্লা-আইটিতে।

Super tune Navigation<< ক্যাশ মেমো তৈরী করা।।মাইক্রোসফট এক্সেল (2007) লার্নিং (২য় ধাপ)Salary Sheet তৈরী।।মাইক্রোসফট এক্সেল (2007) লার্নিং(৫ম) >>
FavoriteLoadingপ্রিয় পোষ্ট যুক্ত করুন

“ টেক প্রতিযোগিতা ” আয় করুন পোষ্ট লিখে

কমেন্ট করুন

You must be logged in to post a comment.