সেরা ১২ উপায়ে : মুখের গন্ধ দূর করার প্রাকৃতিক উপায় | মুখের দুর্গন্ধ দূর করুন

কিছু বদঅভ্যাস বা শারীরিক কিছু গোলমালের জন্য মুখে দুর্গন্ধ হয়ে থাকে। জেনে নিন মুখের দুর্গন্ধ চিরতরে দূর করার উপায় , মুখের গন্ধ দূর করার কার্যকরী উপায় , মুখের দুর্গন্ধ দূর করার খাবার, মুখের দুর্গন্ধ থেকে মুক্তির উপায় ।

১। মৌরি-
মুখশুদ্ধি হিসেবে মৌরি খুব ভাল কাজ করে । খাওয়ার পর এক চামচ মৌরি মুখে রাখুন । এতে মুখে দুর্গন্ধও হবে না, হজমও ভাল হবে 🙂। যদি আপনার মুখে বাজে গন্ধ হওয়ার প্রবণতা থাকে তবে এক কাপ গরম জলে এক চামচ মৌরি দিয়ে পাঁচ-১০ মিনিট রেখে এই জল দিনে দু’বার খান। মুখের দুর্গন্ধ থেকে মুক্তির উপায় হিসেবে মৌরির প্রয়োগকরতেে পারেন।

২। মেথি-
মুখের যে কোনও ইনফেকশন সারাতে অব্যর্থ একটি উপাদান হলো মেথি। এক কাপ জলে এক চা চামচ মেথি দিয়ে ফুটিয়ে ছেঁতে নিয়ে এই চা দিনে এক বার খেলে মুখের গন্ধ দূর হবে।

৩। দারচিনি-
দারচিনির মধ্যে রাসায়নিক সিনামিক অ্যালডিহাইড থাকে। এই এসেনশিয়াল অয়েল মুখের ব্যাকটেরিয়া কমিয়ে বাজে গন্ধ রুখতে সাহায্য করে। এক কাপ জলের মধ্যে এক চামচ দারচিনি গুঁড়ো ফুটিয় সেই জল দিনে দু’বার মুখে দিয়ে ধুয়ে নিন। এই জলে তেজপাতাও মেশাতে পারেন।

৪। লবঙ্গ-
মুখের মধ্য কয়েকটা লবঙ্গ ফেলে রাখুন। চিবোতে থাকলে লবঙ্গের রস মুখের দুর্গন্ধ দূর করবে। এক কাপ জলে এক চা চামচ লবঙ্গ দিয়ে পাঁচ থেকে ১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে দু’বার এই লবঙ্গ চা খান।

৫। পার্সলে-
ক্লোরোফিল মুখের নিশ্বাসের দুর্গন্ধ রুখতে পারে। একটা-দুটো পার্সলে পাতা চিবিয়ে খান। ভিনিগারে ডুবিয়ে রেখেও পাতা চিবিয়ে খেতে পারেন। এই পাতার রস করে খেলেও দুর্গন্ধ কমবে, হজমও ভাল হবে।

৬। লেবুর রস
এক কাপ জলে এক টেবিল চামচ লেবুর রস, নুন মিশিয়ে মুখ ধুয়ে নিন। মুখ শুকিয়ে যাবে না এবং দুর্গন্ধও দূর হবে।

৭। অ্যাপল সিডার ভিনিগার-
খাবার খাওয়ার আগে এক গ্লাস জলে এক টেবিল চামচ ভিনিগার মিশিয়ে খাওয়ার আগে খেয়ে নিন। এতে হজম ভাল হবে, দুর্গন্ধও কাটবে। এই জল দিয়ে গার্গলও করুন।

৮। বেকিং সোডা-
এক গ্লাসে গরম জলে আধ চা চামচ বেকিং সোডা মিশিয়ে ভাল করে কুলকুচি করে মুখ ধুয়ে নিন। বেকিং সোডা দিয়ে দাঁত মাজলেও উপকার পাবেন।

৯। টি ট্রি অয়েল-
টি ট্রি অয়েল যুক্ত টুথপেস্ট দিয়ে দাঁত মাজুন। দাঁত মাজার সময় যে কোনও টুথপেস্টের সঙ্গে টি ট্রি অয়েল, পেপারমিন্ট অয়েল বা লেমন অয়েল মিশিয়ে নিলেও উপকার পাবেন।

১০। চা
খুব ভাল অ্যান্টিঅক্সিড্যান্টের কাজ করে চা। দুধ ছাড়া চা বা হার্বাল টি খেলে মুখের দুর্গন্ধ দূর হবে।

১১। নারিকেল তেল:

নারিকেল তেলতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান নিমেষে গন্ধ সৃষ্টি করা ব্যাকটেরিয়া মেরে ফেলে। ফলে মুখের গন্ধ দূর হতে সময় লাগে না।

১২। এলাচ:

২-৩টি এলাচ নিয়ে মুখে ফেলে দিন। অল্প সময়ের মধ্যেই দেখবেন গন্ধ একেবারে দূরে পালাবে।

অতিরিক্ত :

নিম: যাঁদের মাড়ি থেকে রক্ত বের হয় বা যাঁরা মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে দূরে থাকতে চান, তাঁরা নিমের দাঁতন ব্যবহার করতে পারেন। বহুকাল আগে থেকেই মুখের সুরক্ষায় প্রাকৃতিক প্রতিষেধক হিসেবে নিম ব্যবহার হয়ে আসছে। নিম দাঁতের গোড়া শক্ত করে।


Author: drmasud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *